মুরাদনগরে ‘সৌর বিদ‍্যুৎ চালিত কৃষি সেচ’ প্রকল্পের উদ্বুদ্ধকরণ সভা।

মনির খাঁন, মুরাদনগর উপজেলা প্রতিনিধি।
কুমিল্লার মুরাদনগরে ‘সৌর বিদ্যুৎ চালিত পাম্পের মাধ্যমে কৃষি সেচ’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নের জন্য উপজেলার রামচন্দ্রপুর রামকান্ত উচ্চ বিদ্যালয়ে মিলনায়তনে গ্রাহক উদ্বুদ্ধকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

৩ অক্টোবর রবিবার সকাল ১১ টায় রামচন্দ্রপুর রামকান্ত উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ তাজুল ইসলাম এর সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন মো: মকবুল হোসেন ,সিনিয়র জেনারেল ম্যানেজার কুমিল্লা পল্লী বিদ্যুৎসমিতি।

এজিএম মোঃ হেলাল উদ্দিনের সঞ্চালনায় মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য রাখেন কুমিল্লা পল্লী বিদ্যুৎ সমিতি ১ কোম্পানীগঞ্জ জোনাল অফিস এর ডিজিএম এ কে এম আজাদ।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন আব্দুল মজিদ ,নির্বাহী প্রকোশলী কুমিল্লা (উ:) বাপবিবো। এসময় উপস্থিত ছিলেন স্কুলের সহকারী শিক্ষক শরিফা খাতুন, রফিক উদ্দিন সিরাজী,ইউনিয়নের কৃষি বান্ধব জনগন।

এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সম্মানিত গ্রাহক, কৃষকগণ উপস্থিত ছিলেন। উক্ত সভায় উদ্বুদ্ধ হয়ে ১০ জন গ্রাহক সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প এর সংযোগ নেয়ার জন্য আগ্রহ প্রকাশ করেন।

উল্লেখ্য, ৩, ৫.৫, ৭.৫, ১০, ১৫ ঘোড়া এই ৫ ক্যাটাগরির সাবমারসিবল মটর দ্বারা ২৫টি সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প এর সংযোগ প্রদান করা হবে। এতে সেচ লাইসেন্স এর প্রয়োজন হবে। এই পাম্পগুলির প্যাকেজ মুল্যের ৬৫% অনুদান হিসেবে দেওয়া হবে এবং ৩৫% মুল্য গ্রাহকেরা পরিশোধ করবেন। যার ১০% ডাউন পেমেন্ট হিসেবে প্রদান করতে হবে এবং বাকি অর্থ মাসিক/বাৎসরিক কিস্তিতে ১০ বছরে পরিশোধ করতে হবে। সৌর বিদ্যুৎ চালিত সেচ পাম্প পরিবেশ বান্ধব এবং এই পাম্প এর মাধ্যমে পুকুরে পানি দেওয়া, ধান মাড়াই, ঘাস কাটার মেশিন চালানো, খাবার পানি সরবরাহ করা ইত্যাদি কাজে ব্যবহার করা যাবে। এছাড়াও অফ সিজনে গ্রীডে বিদ্যুৎ বিক্রি করে এই সংযোগ হতে কৃষকগণ লাভবান হবেন।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

You cannot copy content of this page