যে কারনে কুমিল্লার দুটি আসনে আওয়ামী লীগে প্রার্থী পরিবর্তন ?

নিউজ ডেস্ক।।
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা জেলার দুটি আসনে আওয়ামী লীগ প্রার্থী পরিবর্তন করেছে। এই দুই আসনে নতুন প্রার্থী দিয়েছে দল। তাঁরা হলেন কুমিল্লা-১ (দাউদকান্দি ও তিতাস) আসনে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক মো. আবদুস সবুর ও কুমিল্লা-৮ (বরুড়া) আসনে দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহসভাপতি এ জেড এম শফিউদ্দিন।

রোববার বিকেলে কেন্দ্রীয় আওয়ামী লীগ প্রার্থী হিসেবে তাঁদের নাম ঘোষণা করে।

১৭টি উপজেলা নিয়ে গঠিত কুমিল্লা জেলায় ১১টি সংসদীয় আসন। এর মধ্যে নয়টি আসনে আগের প্রার্থীরাই দলীয় মনোনয়ন পেয়েছেন।

দলীয় সূত্রে জানা গেছে, কুমিল্লা-১ আসনে টানা তিনবার আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন মেজর জেনারেল (অব.) মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়া। তাঁর পক্ষে দাউদকান্দি ও তিতাস উপজেলা আওয়ামী লীগের কমিটি ও দুই উপজেলা চেয়ারম্যান আছেন। কিন্তু এবার তিনি দলীয় মনোনয়ন পাননি।

দাউদকান্দির বালুমহাল, হাটবাজার ইজারা, সিন্ডিকেট, নিয়োগ–বাণিজ্যসহ নানা অভিযোগ ওঠে সুবিদ আলী ভূঁইয়ার পরিবারের সদস্যদের বিরুদ্ধে। তার ওপর এবার কুমিল্লা-১ আসন থেকে মেঘনা উপজেলাকে বাদ দিয়ে তিতাস উপজেলাকে সম্পৃক্ত করা হয়। তিতাসে মো. আবদুস সবুরের প্রভাব বেশি। ওই কারণে এই আসনে দলীয় প্রার্থী পরিবর্তন করা হয়েছে বলে আওয়ামী লীগের তৃণমূলের নেতা–কর্মীরা মনে করছেন।

জানতে চাইলে মো. আবদুস সবুর বলেন, ‘কুমিল্লা-১ আসনের লোকজন দীর্ঘদিন থেকে প্রার্থী পরিবর্তন চেয়েছিলেন। এবার সেটা হয়েছে। দলের সভাপতি ও মনোনয়ন বোর্ডের সদস্যদের কাছে কৃতজ্ঞ। আমার দীর্ঘদিনের কাজকে দল 0মূল্যায়ন করেছে। সবাইকে নিয়ে দলের জন্য কাজ করব।’

এ প্রসঙ্গে মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়ার মুঠোফোনে আজ সন্ধ্যায় কল করা হলেও তিনি সাড়া দেননি।

কুমিল্লা-৮ (বরুড়া) আসনে আওয়ামী লীগের নতুন মুখ এ জেড এম শফিউদ্দিন। তিনি সাউথ বাংলা অ্যাগ্রিকালচার ব্যাংকের চেয়ারম্যান ও এসকিউ ফাউন্ডেশনের চেয়ারম্যান। তিনি বরুড়া উপজেলার আড্ডা ডিগ্রি কলেজের প্রতিষ্ঠাতা কুমিল্লার বিশিষ্ট ঠিকাদার প্রয়াত মো. আবদুল কাদেরের সন্তান।

দলীয় সূত্রে জানা গেছে, চলতি বছরের ৯ এপ্রিল কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের ৭৫ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়। এতে সহ-সভাপতি হন এ জেড এম শফিউদ্দিন।

এরপর তিনি চলতি বছরের ৩ জুন বরুড়া উপজেলার আড্ডা ডিগ্রি কলেজ মাঠে তাঁর বাবা মো. আবদুল কাদেরের নামে মিলাদ মাহফিলের আয়োজন করেন। এতে আওয়ামী লীগের দুজন সংসদ সদস্য র আ ম উবায়দুল মোতকাদির চৌধুরী ও রাজী মোহাম্মদ ফখরুল, স্বতন্ত্র সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী ওরফে নিক্সন চৌধুরী, যুবলীগের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক শেখ ফাহিম উপস্থিত ছিলেন।

জানতে চাইলে এ জেড এম শফিউদ্দিন বলেন, ‘দলের মনোনয়ন পেয়েছি। সবাইকে নিয়ে কাজ করব। মাননীয় প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্যে কাজ করব। দলের সভাপতিসহ মনোনয়ন বোর্ডের সবার কাছে কৃতজ্ঞ। এখন আরও বড় পরিসরে কাজ করতে চাই।’

কুমিল্লা-৮ আসনে দুবার নির্বাচন করে দুবারই জয়ী হন বর্তমান সংসদ সদস্য নাছিমুল আলম চৌধুরী। তিনি বরুড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহসভাপতি। বরুড়া উপজেলা আওয়ামী লীগ ও পৌর মেয়র তাঁর সঙ্গে আছেন। কিন্তু এবার তিনি দলীয় মনোনয়ন পাননি। দলের একাংশের নেতা–কর্মীদের সঙ্গে তাঁর দূরত্ব থাকায় প্রত্যাশিত পদবঞ্চিত নেতারা মিলে প্রার্থী পরিবর্তনের পক্ষে কাজ করেন। এতে করে বাদ পড়েন নাছিমুল।

এ প্রসঙ্গে সংসদ সদস্য নাছিমুল আলম চৌধুরী বলেন, ‘এ নিয়ে কোনো কথা বলতে চাই না।’

সূত্র- প্রথম আলো।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  

You cannot copy content of this page