কুমিল্লায় এটিএম শামসুল হকের মৃত্যুবার্ষিকীতে দোয়ার আয়োজন

নিজস্ব প্রতিবেদক।।
জনপ্রশাসন সংস্কার কমিশনের সাবেক চেয়ারম্যান (মন্ত্রীর পদমর্যাদা সম্পন্ন), সাবেক সচিব এটিএম শামসুল হকের প্রথম মৃত্যুবার্ষিকীতে দোয়া মোনাজের আয়োজন করা হয়।

বৃহস্পতিবার দুপুরে শহর ছাত্রলীগের সাবেক সভাপতি ও তরুণ ব্যবসায়ী কাজী শারমিন আওয়াল পারভেজ বাপ্পীর আয়োজনে কুমিল্লা নগরীর বিষ্ণুপুর মুন্সেফ কোয়ার্টারে নির্মানাধীন খায়রুন্নেছা হসপিটালে এই দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়।

দোয়া মোনাজাতে নগরীর একটি মাদ্রসার এতিম শিশুরা অংশগ্রহণ করে।

গেলো বছর ২০ জুলাই সকাল সাড়ে ৯টার দিকে রাজধানীর বারডেম জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন গুনি এই মানুষটি । তিনি স্ত্রী, তিন কন্যাসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

এটিএম শামসুল হক কুমিল্লার আদর্শ সদর উপজেলার শিমপুর গ্রাম জন্মগ্রহণ করেন। তার কর্মজীবন শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক হিসেবে। এই বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে বিএ (অনার্স), আন্তর্জাতিক সম্পর্কে এমএ, এবং এলএলবি ডিগ্রি লাভ করার পর তিনি আমেরিকার পেনসিলভেনিয়া ও যুক্তরাজ্যের কেম্ব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যায়ন করেন

এটিএম শামসুল হক প্রাক্তন সিএসপি (সিভিল সার্ভিস অব পাকিস্তান) এর সদস্য হিসেবে বাংলাদেশ সরকারের কয়েকটি মন্ত্রণালয়ের সচিব ছিলেন। তিনি আট বছর আন্তঃসরকারি প্রতিষ্ঠান এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমন্বিত পল্লী উন্নয়ন কেন্দ্র সিরডাপ’র মহাপরিচালকের দায়িত্ব পালন করেন। এছাড়াও কেবিনেট মন্ত্রীর পদমর্যাদায় তিন বছর বাংলাদেশ সরকারের পার্কের (পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন রিফরম কমিশন) চেয়ারম্যান পদে অধিষ্ঠিত ছিলেন।

তিনি বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা ছিলেন এবং নৌকা প্রতীকে কুমিল্লা সদর আসনে সংসদ সদস্য পদে ১৯৯৬ ও ২০০১ সালে দুইবার প্রতিদ্বন্ধিতা করেন।

এটিএম শামসুল হক নিজ গ্রাম শিমপুরে তার বাবার নামে স্থাপন করেন আনসার আলী ভকেশনাল ট্রেনিং ইনন্সিটিউট। কুমিল্লা শহরের মুন্সেফ কোয়ার্টারে নিজেদের প্রায় ১২৫ শতক জায়গা দিয়ে দেন মায়ের নামে খায়রুননেছা মেডিকেল কলেজ হাসপাতাল নির্মাণের জন্য, যা বর্তমানে নির্মাণাধীন। এছাড়াও এই গুণীব্যক্তি, বিংশ শতাব্দীর শেষ ছয় দশকের পাকিস্তান ও বাংলাদেশের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক রেখাচিত্র সংবলিত আত্মজীবনীমূলক গ্রন্থ মোজাইক অব মেমোরিজ এবং সিলেক্টেড প্রভার্বস অ্যান্ড কোটেশনস গ্রন্থের রচিয়তা

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

You cannot copy content of this page