কুমিল্লায় পরীক্ষামূলক সড়ক নির্মানের জন্য কাটা হচ্ছে শতবর্ষী গাছ

নিউজ ডেস্ক।।
কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার গ্র্যান্ড ট্রাঙ্ক রোডের রাম মানিক্য দীঘি এলাকায় পরীক্ষামূলক সড়ক নির্মাণের জন্য কেটে ফেলা হয়েছে ৫০টির বেশি শতবর্ষী গাছ। সড়ক বিভাগ বলছে, অনুমোদন নিয়ে নিলামের মাধ্যমে ৫০০ মিটার সড়কের পরীক্ষামূলক সম্প্রসারণের জন্য এ গাছ কাটা হচ্ছে।

সোমবার দুপুরে চৌয়ারা এলাকায় গিয়ে দেখা গেছে, রাস্তার দুই পাশে সারি সারি গাছ কেটে রাস্তার পাশে ফেলে রাখা হয়েছে। বাকি যেগুলো আছে সেগুলো কাটার জন্যও শ্রমিক ও ঠিকাদাররা দাঁড়িয়ে আছেন। ঠিকাদার জসিম আহমেদ জানান, সড়ক বিভাগের গাছ কাটতে বন বিভাগের অনুমতি লাগে না।

শতবর্ষী গাছ কাটার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) কুমিল্লা শাখার সাধারণ সম্পাদক আলী আকবর মাসুম বলেন, পরীক্ষামূলক সড়ক নির্মাণের জন্য এই ঐতিহাসিক সড়কের এত পুরোনো গাছ কাটা হবে কেন? এটা মেনে নেয়া যায় না। আমরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

নাম না প্রকাশ করার শর্তে স্থানীয় বাসিন্দারা জানান, গাছগুলোর বয়স এক থেকে দেড়শ হবে।

কুমিল্লা সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী সফিকুল ইসলাম ভূঁইয়া বলেন, ঢাকা থেকে সড়ক ও জনপথ বিভাগের একটি গবেষণার জন্য এই রাস্তাটিকে বাছাই করা হয়েছে। প্লাস্টিক বর্জ্য দিয়ে সড়ক নির্মাণের পরীক্ষামূলক কাজ করার জন্য গাছ কাটা হচ্ছে।

কুমিল্লার বিভাগীয় বন কর্মকর্তা মোহাম্মদ আলী বলেন, এ বিষয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তাদেরকে গাছ কাটতে নিষেধ করা হয়েছে। তারপরও কেন গাছ কাটা হচ্ছে সে বিষয়ে খোঁজ নিচ্ছি। মঙ্গলবার এ বিষয়ে একটি বৈঠক হবে।

গ্র্যান্ড ট্রাঙ্ক রোড ষোল শতকে সুলতান শেরশাহ কর্তৃক নির্মিত বাংলার সোনারগাঁও থেকে পাঞ্জাব পর্যন্ত বিস্তৃত সুদীর্ঘ সড়ক। এটি এশিয়ার অন্যতম প্রাচীন ও দীর্ঘতম সড়ক পথ।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

You cannot copy content of this page