কুমিল্লায় বাল্যবিবাহ রোধে সচেতনতামূলক ক্যাম্পেইন

কুবি প্রতিনিধি:
‘বাল্যবিবাহ রোধ করি, সুস্থ-সুন্দর একটি সমাজ গড়ি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে কুমিল্লা জেলার সদর দক্ষিণ থানার সালমানপুর এলাকায় বাল্যবিবাহ রোধে জনসচেতনতামূলক ক্যাম্পেইন করেছে ‘স্বপ্ন’ নামের একটি টিম। গত ৯, ১১ ও ১৫ মে সালমানপুরের বসবাসকারী জনগোষ্ঠী ও মাধ্যমিক স্কুলের শিক্ষার্থীর মাঝে এ ক্যাম্পেইন পরিচালনা করা হয়।

শনিবার (২০ মে) টিমের জনসংযোগ কর্মকর্তা রফিক উদ্দিনের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়।

বর্তমানে বাংলাদেশে বাল্যবিবাহের হার বেড়ে যাওয়ায় জনসচেতনতামূলক ক্যাম্পেইনের আয়োজন করে টিমটি। লিফলেট, ভিডিও প্রদর্শন, জনযোগাযোগ ও গোল মিটিং এর মাধ্যমে এ ক্যাম্পেইন করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাল্যবিবাহের ফলে বিবাহ বিচ্ছেদের আশঙ্কা তৈরি হওয়া ছাড়াও নানা পারিবারিক অশান্তি দেখা দেয় ৷ বাল্যবিবাহ শুধু ব্যক্তিগত ক্ষতি করে না, পারিবারিক, সামাজিক এবং রাষ্ট্রের ক্ষতিসাধনেও সহায়ক হয়। যেমন: শিক্ষার আলো এবং স্বাস্থ্যগত কারণে অল্প বয়সের মেয়েটি তার নিজের সম্পর্কে সচেতন নয়, সুতরাং পরিবার সম্পর্কে তার ধারণা না থাকাই স্বাভাবিক বিষয় ।

স্বামী, সংসার, শ্বশুরবাড়ির সম্পর্কে বুঝে ওঠার আগেই সংসার এবং পরিবারের ভারে আক্রান্ত হয়। অন্যদিকে শ্বশুরবাড়ির থেকেও তার ওপর চাপের সৃষ্টি হয়, শুরু হয় অশান্তি, পারিবারিক কলহ এবং সর্বোপরি পারিবারিক নির্যাতন ।

এই পারিবারিক নির্যাতনের প্রত্যক্ষ ও পরোক্ষ শিকার হয় পরিবারের সবাই। বিশেষ করে শিশুরা ভোগে নানা মানসিক অশান্তিতে। এতে তারা লেখাপড়ায় অমনোযোগী হয়, পরিবারের প্রতি জন্মে নানা রকম অনীহা, ফলে তারা পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে নানা রকম অনৈতিক কাজের সাথে জড়িয়ে পড়ে।

বাল্যবিবাহের শিকার ছেলে ও মেয়ের শিক্ষা, স্বাস্থ্য, বিনোদনের মতো মৌলিক মানবাধিকার লঙ্ঘিত হয়, যা তাকে তার সারা জীবনের জন্য ক্ষতিগ্রস্ত করে। বাল্যবিবাহ একদিকে আইন এবং সংবিধানের লঙ্ঘন।

অন্যদিকে বাল্যবিবাহের বর ও কনেকে তার ব্যক্তিস্বাধীনতা থেকে বঞ্চিত করা হয়। অপরিণত বাড়ন্ত পুষ্টিহীন শরীরে বেড়ে ওঠে আরেকটি অনাগত ভবিষ্যৎ অপুষ্টিগত অভিশাপের বোঝা নিয়ে। জন্ম দিবে কিছুদিন পর আরেকটি অপুষ্টিতে আক্রান্ত প্রজন্ম। বেড়ে চলে মা ও নবাগত শিশুর জীবনের ঝুঁকি।

উল্লেখ্য, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থীদের জনসংযোগ কোর্সের অংশ হিসেবে এ জনসচেতনতামূলক ক্যাম্পেইনের আয়োজন করে ‘স্বপ্ন’ নামের টিমটি।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

You cannot copy content of this page