কুমিল্লার শ্রীকাইল নর্থ প্রকল্প শেষে জাতীয় গ্ৰীডে দৈনিক ১০-১৫ মিলিয়ন ঘনফুট গ্যাস যুক্ত হবে

মোঃ মনির হোসাইন, মুরাদনগর প্রতিনিধি।।
দেশে গ্যাসের চাহিদা পূরণ ও সমৃদ্ধির লক্ষ্যে আগামী ৩ বছরের মধ্যে নতুন করে ৪৬টি গ্যাস কূপ খনন করা হবে। এতে বাপেক্সের নিজস্ব দক্ষতায় ২১টি কূপের খনন কাজ করবে। বাকি কূপগুলো বিদেশি কোম্পানির মাধ্যমে কাজ করা হবে। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাপেক্সকে পূর্বের থেকে আরো দক্ষ ও শক্তিশালীকরণে বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদান করে যাচ্ছেন।

শনিবার দুপুরে কুমিল্লার মুরাদনগর উপজেলার শ্রীকাইল নর্থ-১ অনুসন্ধান কূপ খনন প্রকল্পের কর্মকর্তাদের সাথে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ তথ্য জানান জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোঃ মাহবুব হোসেন।

বাপেক্সের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলী জানান, গত জুন মাসে শ্রীকাইল নর্থ-১ অনুসন্ধান কূপ খনন প্রকল্পটির কাজ শুরু হয়েছে। আগামী ৪মাসের মধ্যে সম্ভাব্য ৩ হাজার ৫শ মিটার গভীর কূপ খনন করা হবে। ইতিমধ্যে ১৮২ মিটার পর্যন্ত কূপ খনন করা হয়েছে। সম্পূর্ণ কাজ শেষ দৈনিক প্রায় ১০-১৫ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন করা যেতে পারে। সবকিছু ঠিক থাকলে আগামী ৬ মাসের মধ্যে জাতীয় গ্ৰীডে এই ক্ষেত্র থেকে গ্যাস যুক্ত করা সম্ভব হবে। বাপেক্সের এই প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৯৯ কোটি ২৮ লক্ষ টাকা।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ হুমায়ূন কবির, পেট্রোবাংলা চেয়ারম্যান নাজমুল আহসান।

বাপেক্সের ব্যবস্থাপক (প্রশাসন) মোঃ কামাল হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন: বাপেক্সের মহাপরিচালক আলমগীর হোসেন, কুমিল্লা বিভাগের স্থানীয় সরকার উপ-পরিচাল মোঃ শওকত ওসমান (উপ-সচিব), মুরাদনগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আলাউদ্দিন ভূঁইয়া জনি, বাঙ্গরা বাজার থানার অফিসার ইনচার্জ মোঃ ইকবাল হোসেন, শ্রীকাইল নর্থ-১ প্রকল্প পরিচালক প্রিন্স মোহাম্মদ আল-হেলাল, বাপেক্সের সেলিমা শাহনাজ, মোঃ শাহজাহান, খনন অধিকর্তা মোঃ মহসিন, বাপেক্স কর্মচারী শ্রমিক লীগের সভাপতি মোঃ শাহজাহান চৌধুরী প্রমূখ।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

You cannot copy content of this page