কুমিল্লা সিটি করপোরেশনের উন্নয়ন কাজ টেকসই হতে হবে -মন্ত্রী মো. তাজুল ইসলাম

নেকবর হোসেন।।
কুমিল্লা সিটি করপোরেশনের উন্নয়ন প্রকল্পের ১ হাজার ৫৩৮ কোটি ১০ লাখ টাকার কাজ টেকসই করার তাগিদ দিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম।

শনিবার দুপুরে মন্ত্রীর রাজধানীর মিন্টু রোডের সরকারি বাসভবনে কুমিল্লা সিটি মেয়র মো. মনিরুল হকের (সাক্কু) নেতৃত্বে ২৭টি ওয়ার্ডের ৩৫ জন কাউন্সিলরের মতবিনিময় সভায় মন্ত্রী এই তাগিদ দেন। এ সময় সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সফিকুল ইসলাম উপস্থিত ছিলেন।

নগর ভবন সূত্রে জানা গেছে, মঙ্গলবার সকালে রাজধানীর শেরেবাংলা নগর এনইসি সম্মেলনকক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেকের বৈঠক অনুষ্ঠিত হয়। এতে কুমিল্লা সিটি করপোরেশনের উন্নয়নের জন্য ১ হাজার ৫৩৮ কোটি বরাদ্দের অনুমোদন দেওয়া হয়। ওই বরাদ্দের অনুমোদন হওয়ার পর শনিবার দুপুর ১২টা ৩০ মিনিটে স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলামের সঙ্গে দেখা করতে যান সিটি মেয়র ও কাউন্সিলররা। বরাদ্দ দেওয়ায় মন্ত্রীকে অভিনন্দন জানান মেয়র ও কাউন্সিলররা। পরে মন্ত্রীর বাসভবনে এক মতবিনিময় সভা হয়। এতে মেয়র মনিরুল হক, কাউন্সিলর ও প্যানেল মেয়র জমির উদ্দিন খান, সংরক্ষিত মহিলা কাউন্সিলর কাউছারা সুমী বক্তব্য দেন। বেলা সাড়ে তিনটায় ওই সভা শেষ হয়। তিন ঘণ্টার ওই সভায় মন্ত্রী তাঁর জেলার সিটি করপোরেশনের মেয়র ও কাউন্সিলরদের উদ্দেশে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন।

তাজুল ইসলাম বলেন, কুমিল্লা সিটি করপোরেশনের উন্নয়নকাজ টেকসই হতে হবে। এ বছরই কিছু বরাদ্দ দেওয়ার চেষ্টা করা হবে। প্রতি ওয়ার্ডের জন্য আলাদা করে প্রকল্প নিতে হবে। সিটি করপোরেশনের রাজস্ব আয় বাড়াতে হবে। লাকসাম প্রথম শ্রেণির পৌরসভা। সেখানে বছরে রাজস্ব আয় দেড় কোটি টাকার মতো। কুমিল্লা সিটি করপোরেশনে সেই তুলনায় রাজস্ব আদায় কম হচ্ছে। এটা বাড়াতে হবে। আইন, বিধি ও নীতিমালা মোতাবেক সিটি করপোরেশন চালাতে হবে।

কুমিল্লা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা সফিকুল ইসলাম বলেন, এই প্রকল্পের মধ্যে ১৫ তলা নগর ভবন, ৬ তলার দুটি সেবক কলোনি, আঞ্চলিক অফিসের উন্নয়ন, জলাবদ্ধতা দূরীকরণ, যানজট নিরসন, রাস্তাঘাট উন্নয়ন ও সৌন্দর্যবর্ধন, হাতিরঝিলের আদলে পুরাতন গোমতী নদী ও নগরের বিভিন্ন পুকুরের উন্নয়ন, সেতু তৈরি, নদীশাসন, ২০৩ কিলোমিটার নালা নির্মাণ, রাস্তাঘাটের আধুনিকায়ন ও আলোকসজ্জা স্থাপন, ১৪৬টি কবরস্থানের উন্নয়ন, ৩০৫ কিলোমিটার সড়ক ও ১৩ কিলোমিটার ফুটপাত, সাতটি আধুনিক শৌচাগার নির্মাণ, একটি করে ট্রাক ও বাস টার্মিনাল নির্মাণের কাজ রয়েছে।

মেয়র মনিরুল হক বলেন, ‘কুমিল্লা সিটি করপোরেশনের উন্নয়নে মেগা প্রকল্পের বরাদ্দ দেওয়ায় মাননীয় স্থানীয় সরকারমন্ত্রীকে নগরবাসীর পক্ষ থেকে কৃতজ্ঞতা জানাতে গিয়েছিলাম। তিনি নিজ জেলা কুমিল্লার প্রতি আন্তরিক।

২০১১ সালের ১০ জুলাই কুমিল্লা সিটি করপোরেশন প্রতিষ্ঠা হয়। প্রতিষ্ঠার পর থেকে বিরোধী দলের মেয়রই নগর পিতার দায়িত্বে রয়েছেন। প্রতিষ্ঠার ১১ বছর পর উন্নয়নকাজের জন্য বড় আকারের বরাদ্দ পেল কুমিল্লা সিটি করপোরেশন।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

You cannot copy content of this page