বিনামূল্যে আউশ ধানের বীজ-সার পেলো কুমিল্লা সদরের এক হাজার প্রান্তিক কৃষক

নিজস্ব প্রতিবেদক।।
চলতি খরিপ মৌসুমে উফশী আউশ ধান ফসলের চাষ ও উৎপাদন বাড়ানোর লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় কুমিল্লা আদর্শ সদর উপজেলার ৬ টি ইউনিয়নের ১ হাজার জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামূল্যে আউশ ধানের বীজ ও সার বিতরণ করা হয়েছে।

মঙ্গলবার (২৮ মার্চ) দুপুরে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে কৃষকদের মধ্যে বিনামূল্যে বিভিন্ন ফসলের বীজ ও সার বিতরণ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করে উপজেলা কৃষি বিভাগ।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কানিজ ফাতেমা এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান এড. মো. আমিনুল ইসলাম টুটুল। এতে স্বাগত বক্তব্যে রাখেন সদর উপজেলা কৃষি অফিসার আউলিয়া খাতুন। বিশেষ অতিথি ছিলেন উপজেলা ভাইস – চেয়ারম্যান তারিকুর রহমান জুয়েল, মহিলা ভাইস চেয়ারম্যান এড. হোসনেয়ারা বেগম বকুল, দক্ষিন দূর্গাপুর ইউপি চেয়ারম্যান আলহাজ্ব মো. আমিনুল হক, পাঁচথুবী ইউপি চেয়ারম্যান হাছান রাফি রাজু।

প্রধান অতিথির বক্তব্যে সদর উপজেলা চেয়ারম্যান এড. মো. আমিনুল ইসলাম টুটুল বলেন, মহামারি কোভিড-১৯ মোকাবিলা ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে সারা বিশ্বে খাদ্য সংকট ও নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি চরম আকার ধারণ করেছে। এ সংকট দূরীকরণে আমাদের অধিক খাদ্য উৎপাদনের কোন বিকল্প নেই।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার যোগ্য নেতৃত্ব ও বাংলাদেশের কৃষকরা খাদ্য উৎপাদন অব্যাহত রাখার ফলে করোনা কালে দেশে কোনও খাদ্য বিপর্যয় ঘটেনি, এবারও ঘটবে না। তিনি বলেন, এবার ‘বৈশ্বিক সংকট মোকাবিলায় নেতৃত্ব দেবে এদেশের কৃষক । জাতির সংকটে কৃষক ও কৃষি বিভাগের অবদান স্বরণীয় হয়ে থাকবে। ’

সভাপতির বক্তব্যে ইউএনও কানিজ ফাতেমা বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী এক ইঞ্চি জমিও যেন খালি না থাকে সেই লক্ষ্যে প্রণোদনা দিচ্ছে কৃষি বিভাগ। দেশের এমন কোন বিভাগ নেই যেখানে মাননীয় প্রধানমন্ত্রী প্রনোদনা দেননি। প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামূল্যে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় বীজ-সার বিতরণ করা হচ্ছে। দেশের সংকট মোকাবেলায় এ প্রনোদনা প্রদান সরকারের একটি সময়োপযোগী পদক্ষেপ। কৃষকদের এর যথার্থ ব্যবহার নিশ্চিত করতে হবে।

স্বাগত বক্তব্যে উপজেলা কৃষি অফিসার আউলিয়া খাতুন বলেন, কৃষি বিভাগের সহযোগীতায় কৃষকদের সর্বাত্মক প্রচেষ্টায় নানা প্রতিকূলতা মোকাবেলা করে মাঠে বিভিন্ন ফসল ফলাচ্ছে। আশা করছি এবার আউশ মৌসূমে সোনালি ধানের ফসলে ভরপুর থাকবে কুমিল্লা সদর। আমাদের সম্মিলিত প্রচেষ্টা ও পরিশ্রমে দেশ আজ খাদ্য স্বয়ংসম্পূর্ণ হচ্ছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, এ কর্মসূচির পুনর্বাসন আওতায় প্রান্তিক কৃষকের মধ্যে ২০২৩-২০২৪ অর্থ বছরে সদর উপজেলায় এক হাজার জন কৃষকের মধ্যে ৫ লাখ ৭২ হাজার টাকা মূল্যের প্রণোদনা বিতরণের অংশ হিসেবে আউশ ধানের বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

You cannot copy content of this page