বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে বৃক্ষরোপন

কুবি প্রতিনিধি:
বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়লয়ের (কুবি) পরিবেশবাদী সংগঠন ‘অভয়রণ্য কুমিল্লা বিশ্ববিদ্যালয়’ র‍্যালি ও পরবর্তীতে বৃক্ষরোপণ কর্মসূচি আয়োজন করেছে।

সোমবার (০৫ জুন)সকাল সকাল ১০ ঘটিকায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে উক্ত কর্মসূচির আয়োজন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির, প্রত্নতত্ব বিভাগের বিভাগীয় প্রধান ড. মুহাম্মদ সোহরাব উদ্দিন, ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ হাবিবুর রহমান, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক আলি আহসান, অভয়ারণ্য কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সভাপতি আবদুল্লাহ আল সিফাত ও সাধারণ সম্পাদক কাতিব হাসান মুরাদ সহ সংগঠনটির সাবেক ও বর্তমান সদস্যরা।

র‍্যালি পরবর্তী সময়ে বৃক্ষরোপণ ও সংক্ষিপ্ত আলোচনা সভা হয়। এসময় বৈশ্বিক উষ্ণায়ন, বৃক্ষরোপণের গুরুত্ব তুলে ধরে ড. মুহাম্মদ সোহরাব উদ্দিন বলেন, “যে গাছগুলোর পরিবেশে জন্য উপযোগী আমাদের সে ধরণের গাছ লাগাতে হবে। অনেকসময় দেখা যায় ইউক্যালিপ্টাস জাতীয় গাছ লাগিয়ে বানায়ন করা হয় যা পরিবেশের জন্য হুমকিস্বরূপ।”

অভয়ারণ্য কুমিল্লা বিশ্ববিদ্যালয় সবসময় পরিবেশবান্ধব কর্মকান্ডের মাধ্যমে কুবি ক্যাম্পাসকে সুন্দর রাখার চেষ্টা করে। সংগঠনটির এরূপ কার্যক্রম নিয়ে উপ-উপাচার্য ড. মুহাম্মদ হুমায়ুন কবির বলেন, সবাই তো গাছ লাগায়, পরে আর পরিচর্যা করে না। আমি চাই তোমরা শুধু বৃক্ষরোপণে সীমাবদ্ধ না থেকে রোপনের পর গাছটি টিকিয়ে রাখার জন্য যথাযথ পরিচর্যা করবে।

এ বিষয়ে সংগঠনটির সভাপতি আব্দুল্লাহ আল সিফাত বলেন, পরিবেশই আমাদের আপন। আমরা যুগ যুগ ধরে পরিবেশের উপর ক্ষতিকর কাজগুলো করে পরিবেশকে প্রায় নষ্ট করে ফেলেছি। এর জন্য আমাদের অসচেতনতাই দায়ী। তাই আজ বিশ্ব পরিবেশ দিবসে সবাইকে সচেতন করতে আমাদের এই র‍্যালি এবং বৃক্ষরোপণ কর্মসূচির আয়োজন। আমরা চাই মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টি হোক এবং আমাদের পরিবেশ আবার সহনীয় হোক।’

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

You cannot copy content of this page