মেঘনায় চরের মানুষের জীবন মানোন্নয়নে বার্ডের প্রশিক্ষণ কর্মশালা

নিজস্ব প্রতিবেদক।।
মেঘনা ও কাঁঠালিয়া নদীর মধ্যবর্তী বিভিন্ন চরের মানুষের জীবনমান উন্নয়নে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমী (বার্ড) কুমিল্লা পরিবর্তিত জলবায়ু উপযোগী বিভিন্ন রকমের অভিযোজিত কৃষি কার্যক্রমের মাধ্যমে বছরব্যাপী মানুষের কৃষি উৎপাদন বৃদ্ধির জন্য এবং যুব সমাজের আয়বর্ধনমূলক কার্যক্রমে বেশি বেশি অংশগ্রহণ করার সুযোগ সৃষ্টির লক্ষ্যে সর্বপেশার প্রতিনিধিদের নিয়ে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৬ মে) দিনব্যাপী প্রশিক্ষণ কার্যক্রম আয়োজন করা হয় চর কাঁঠালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে মাঠে। প্রশিক্ষণে অংশগ্রহণ করেন চর কাঁঠালিয়া গ্রাম, মেঘনা উপজেলা, কুমিল্লায় বার্ডের রাজস্ব বাজেটে পরিচালিত “অভিযোজন পদ্ধতিতে চরাঞ্চলে মানুষের জীবিকা মানোন্নয়ন” প্রায়োগিক গবেষণা প্রকল্পের গঠিত সমবায় সমিতির ৬১জন সুফলভোগী।

বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগ দেশের প্রতি ইঞ্চি জমির বছরব্যাপী ব্যবহার নিশ্চিত করার জন্য বার্ডের মহাপরিচালক মহোদয় জনাব মোঃ হারুন-অর-রশিদ মোল্লা, সময়োপযোগী কৃষির বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নের নির্দেশনা প্রদান করেন প্রকল্প সংশ্লিষ্ট বার্ড এর অনুষদবৃন্দকে।

উল্লিখিত প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব রাবেয়া আক্তার, উপজেলা নির্বাহী অফিসার, মেঘনা উপজেলা, কুমিল্লা এবং সভাপতি হিসেবে বার্ডের পরিচালক (প্রশাসন), ডঃ মোহাম্মদ কামরুল হাসান।

এছাড়াও প্রশিক্ষণ সেশনে অংশগ্রহণ করেন বার্ডের কৃষি ও পরিবেশ বিভাগের পরিচালক, ড. শিশির কুমার মুন্সী এবং জনাব মোহাম্মদ শাহে আলম, উপজেলা কৃষি কর্মকর্তা, মেঘনা উপজেলা। প্রশিক্ষণ কার্যক্রমটি বাস্তবায়নে কোর্স পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন জনাব মোঃ রিয়াজ মাহমুদ, উপপরিচালক (পল্লী ব্যবসার ব্যবস্থাপনা) ও প্রকল্প পরিচালক এবং জনাব রয়েল খান, সহকারী পরিচালক ও সরকারি প্রকল্প পরিচালক। স্থানীয়ভাবে প্রশিক্ষণে সহায়তা করেন লুটেরচর ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের ইউপি সদস্য জনাব সুরুজ মিয়া।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

You cannot copy content of this page