লাকসামে গুচ্ছগ্রাম প্রকল্পের ঘর নির্মাণ সম্পন্ন; জানুয়ারীতে হস্তান্তর

লাকসাম প্রতিনিধি।।
‘‘আশ্রয়ণের অধিকার, শেখ হাসিনার উপহার’’ সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে গৃহহীন ও ভূমিহীন পরিবার পুনর্বাসনে ভূমি মন্ত্রনালয়ের গুচ্ছগ্রাম প্রকল্পে কুমিল্লার লাকসামে ঘর নির্মাণ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। সরকারের এই পদক্ষেপকে সাধুবাদ জানিয়েছেন সাধারণ মানুষ। উপজেলা প্রশাসন জানায়, ঘর প্রস্তুত সম্পন্ন হয়েছে, আগামী বছরের জানুয়ারিতে সারাদেশে একযোগে মাননীয় প্রধানমন্ত্রী ঘরগুলো হস্তান্তর করবে।

কুমিল্লা জেলার অন্যতম একটি উপজেলা লাকসাম। বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই পদক্ষেপ বাস্তবায়নের লক্ষে কাজ করে যাচ্ছে কুমিল্লা জেলা প্রশাসন। ভূমিহীনদের পূনর্বাসনের জন্য জেলায় ৩৩ কোটি টাকা ব্যায়ে প্রায় ১৯৫টি ঘর নির্মাণের সিদ্ধান্ত নেয়া হয়েছে। এরমধ্যে লাকসাম উপজেলায় প্রায় সাড়ে ১১ লক্ষ টাকা ব্যায়ে ৭টি ঘর নির্মাণ করে হস্তান্তরের প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। প্রতিবন্ধী, স্বামী পরিত্যাক্তা, ভিক্ষুক ও ষাটোর্ধ প্রবীন নাগরিকরা অগ্রাধিকার পাবে এই প্রকল্পে।

এলাকার সাধারন মানুষ জানায়, বাংলাদেশ সরকারের এই পদক্ষেপ প্রশংসনীয়। শেখ হাসিনার সরকার বাংলাদেশের উন্নয়নে ভ’মিকা রেখে যাচ্ছে। কুমিল্লার লাকসাম উপজেলার সংসদ সদস্য বাংলাদেশ সরকারের এলজিআরডি মন্ত্রী তাজুল ইসলাম নির্বাচিত হওয়ার পর লাকসামে ব্যাপক উন্নয়ন হয়েছে। এরমধ্যে গুচ্ছগ্রাম প্রকল্পের ভ’মিহীনদের পুনর্বাসন প্রকল্পটি অন্যতম। এই প্রকল্পের কারনে ভূমিহীনরা একটি মাথা গুজার একটি ঠাই হয়েছে। প্রকল্পটি সারা দেশে বাস্তবায়ন হলেও কুমিল্লার লাকসামে কম সময়ের মধ্যে শেষ হয়েছে এবং কাজের মান ভালো হওয়ায় খুশি ঘর পাওয়া সাধারন মানুষ।

উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা দেবেশ চন্দ্র দাস বলেন, ‘আমরা এই প্রকল্প বাস্তবায়ন করতে কোন প্রকার অনিয়ম হয়নি। সরকারের বরাদ্দকৃত বাজেট জনগনের উপকারে ব্যায় করেছি। উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশে আমি নিজে প্রকল্পের সকল কাজ পরিদর্শন করি। কোথাও যেন কোন ধরনের অনিয়ম না হয় এ ব্যাপারে উপজেলা প্রশাসন সার্বক্ষনিক তদারকি করেছি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা একেএম সাইফুল আলম জানায়, কুমিল্লা জেলার সব ক’টি উপজেলার মাধ্যে লাকসামে সর্বপ্রথম গুচ্ছ গ্রাম প্রকল্পের আশ্রায়ন প্রকল্প-০২ এর কাজ শেষ হয়েছে। স্থানীয় সরকার মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এমপি ও জেলা প্রশাসক আবুল ফজল মীরের নির্দেশে কাজটি সম্পন্ন হয়েছে। প্রধানমন্ত্রী এই প্রকল্পটির উদ্বোধন করবে বলে আশাবাদ ব্যাক্ত করছি।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

You cannot copy content of this page