কুমিল্লায় টেকসই নগর পরিকল্পনায় প্রকৌশল ভূতত্ত্ব ও ভূমিকম্প বিষয়ক সভা অনুষ্ঠিত

কুমিল্লা প্রতিনিধি।।
কুমিল্লায় টেকসই নগর পরিকল্পনা ও উন্নয়নে সঠিক প্রকৌশল ভূতত্ত্ব ও ভূমিকম্প বিষয়ক মাঠ পর্যায়ে সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকালে কুমিল্লা নগর ভবনে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন কুমিল্লা সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র হাবিবুর আল-আমিন সাদী।

কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ ছামছুল আলম এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন পরিচালক (ভূতত্ত্ব) ও প্রকল্প পরিচালক (জিওইউপিএসি) মোহাম্মদ আশরাফুল কামাল, নগর ও প্রকৌশল ভূতত্ত্ব শাখার শাখা প্রধান ও পরিচালক (ভূতত্ত্ব) নুরুন নাহার ফারূকা। প্রবন্ধ উপস্থাপন করেন প্রকৌশল ভূতাত্ত্বিক জরিপ দলের দল প্রধান ও উপ-পরিচালক (ভূতত্ত্ব) মোহাম্মদ ফিরোজ আলম।

কুমিল্লা সিটি কর্পোরেশনের সহযোগিতায় বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তর আয়োজিত সভায় কুমিল্লার বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ অংশ নেয়। এছাড়া, জরিপ দলের সদস্য জিএসবি’র উপপরিচালক (ভূতত্ত্ব) সারওয়াত জাবীন, সহকারী পরিচালক (ভূতত্ত্ব) ফারুক হোসেন ও তাহেরা আফরীন অংশ নেয়।

প্রবন্ধ উপস্থাপনায় প্রকৌশল ভূতাত্ত্বিক জরিপ দলের দল প্রধান ও উপ-পরিচালক (ভূতত্ত্ব) মোহাম্মদ ফিরোজ আলম বলেন, ভূমিকম্প সহনশীল টেকসই ভবন নির্মাণ ও নগর পরিকল্পনার লক্ষ্যে ভূতাত্ত্বিক তথ্য-উপাত্ত সংগ্রহণের উদ্দেশ্যে জিএসবি’র নগর ও প্রকৌশল ভূতত্ত্ব শাখা বার্ষিক জরিপ কার্যক্রমের অংশ হিসেবে কুমিল্লা শহর ও আশেপাশের এলাকায় ৩৫ (পঁয়ত্রিশ) দিনব্যাপী প্রকৌশল ভূতাত্ত্বিক জরিপ কার্যক্রম পরিচালনা করছে যা গত ১৮ নভেম্বর ২০২৩ তারিখে শুরু হয়েছে এবং আগামী ২২ শে ডিসেম্বর পর্যন্ত চলবে।

এ জরিপের মাধ্যমে ভূতাত্ত্বিক বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহসহ শহরের বিভিন্ন এলাকায় প্রকৌশল ভূতাত্ত্বিক কূপ খনন করে মাটির বিভিন্ন স্তরের শক্তি পরীক্ষা ও নমুনা সংগ্রহ করা হচ্ছে। যা পরবর্তীতে জিএসবি’র প্রকৌশল ভূতাত্ত্বিক গবেষণাগারে পরীক্ষা ও বিশ্লেষণ করে বিভিন্ন মানচিত্র প্রণয়ণ করা হবে। উক্ত মানচিত্রসমূহ ভূমিকম্প সহনশীল নগর ও অবকাঠামো নির্মাণ পরিকল্পনায় ব্যবহার হবে। এছাড়া যেকোন বড় অবকাঠামো নির্মাণ ও প্রকল্পের সাইট সিলেকশনেও উক্ত মানচিত্রসমূহ গুরুত্ত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  

You cannot copy content of this page