কুসিক নির্বাচনে প্রার্থীদের জমাকৃত হলফনামা যাচাইয়ের আহ্বান

কুমিল্লা নিউজ ডেস্ক।।
কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের হলফনামায় দেওয়া তথ্যের সঠিকতা যাচাই করার জন্য নির্বাচন কমিশনের (ইসি) প্রতি আহ্বান জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। আজ শনিবার এক বিবৃতিতে সুজন এ আহ্বান জানিয়েছে।

সুজনের সভাপতি এম হাফিজউদ্দিন খান ও সম্পাদক বদিউল আলম মজুমদারের সই করা বিবৃতিতে বলা হয়, নির্বাচন কমিশন ও নির্বাচনব্যবস্থার ওপর জনগণের যে ব্যাপক অনাস্থা তৈরি হয়েছে, তা ঘোচাতে হলে কমিশনকে সত্যিকার অর্থেই সদিচ্ছার সঙ্গে কাজ করতে হবে। কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে এ ধরনের পদক্ষেপ তার একটি সূচনা হতে পারে।

বিবৃতিতে বলা হয়, প্রার্থীদের বিভিন্ন তথ্য ভোটারদের কাছে প্রচার-প্রচারণার গুরুত্বপূর্ণ কাজটি করার ক্ষেত্রে কমিশনকে কখনো উদ্যোগী হতে দেখা যায় না। সুজন দীর্ঘদিন ধরে হলফনামাগুলো বিশ্লেষণ করে ভোটারদের কাছে প্রচার করে তাদের সচেতন করার কাজটি করে যাচ্ছে। কিন্তু প্রার্থীরা আসলে সঠিক তথ্য দিচ্ছেন কি না, তা যাচাই করা সুজনের পক্ষে সম্ভব হয় না। এই কাজটি কমিশনের পক্ষেই করা সম্ভব। তাই কুমিল্লা সিটি নির্বাচন সামনে রেখে অন্তত মেয়র প্রার্থীদের হলফনামার তথ্যের সঠিকতা যাচাই–বাছাই করার উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছে সুজন। তারা বলেছে, তথ্যের সঠিকতা যাচাই করা না হলে, এটি নিছকই একটি অর্থহীন আনুষ্ঠানিকতায় পরিণত হয়।

বিবৃতিতে বলা হয়, সিটি করপোরেশন আইন অনুযায়ী কোনো প্রার্থী বা তাঁর পরিবারের সদস্যের সিটি করপোরেশনের ঠিকাদার বা কোনোরূপ আর্থিক সংশ্লিষ্টতা থাকলে নির্বাচনের অযোগ্য হবেন। কিন্তু অতীতে এমন ব্যক্তিদের নির্বাচনে অংশগ্রহণ করতে দেখা গেছে। তাই যথাযথ তদন্ত করে এমন কোনো প্রার্থী পাওয়া গেলে তাঁদের অযোগ্য ঘোষণা করার আহ্বান জানিয়েছে সুজন।

সুজনের বিবৃতিতে আরও বলা হয়, বিচারপতি আবদুল মতিন ও বিচারপতি এ এফ এম আবদুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ ২০০৫ সালে একটি রায়ের মাধ্যমে হলফনামা আকারে সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীদের মনোনয়নপত্রের সঙ্গে আট ধরনের তথ্য প্রদানের বাধ্যবাধকতা দেন। একই রায়ে হাইকোর্ট নির্বাচন কমিশনকে এসব তথ্য প্রকাশ এবং প্রচারের নির্দেশ দেন, যাতে ভোটাররা প্রার্থীদের সম্পর্কে জেনে বুঝে ভোট দিতে পারেন। সিটি করপোরেশন আইনেও প্রার্থীদের হলফনামা জমাদানের বিধান রয়েছে।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

You cannot copy content of this page