গাজীপুরের লবলং খালে বাঁধ নির্মাণের ওপর হাইকোর্টের স্থিতাবস্থা

নিজস্ব প্রতিবেদক।।
গাজীপুরের শ্রীপুর ও কাপাসিয়া এলাকার লবলং খাল ভরাট, দখল, বাঁধ নির্মাণের ওপর স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে সিএস/আরএস অনুসারে লবলং খালের প্রকৃত সীমনা জরিপ করে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

জনস্বার্থে দায়ের করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে বুধবার (১৫ ডিসেম্বর) হাইকোর্টের বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে বেঞ্চ এ আদেশ দেন। এর আগে খাল দখল নিয়ে পত্রিকায় প্রকাশিত প্রতিবেদনযুক্ত করে হাইকোর্টে রিট করেন মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি)।

আদেশের পাশপাশি লবলং খাল ভরাট, দখল, বাঁধ নির্মাণ বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনী ঘোষণা করা হবে না তা জানতে রুল জারি করেছে আদালত। আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ।

স্থানীয় সরকার সচিব, পরিবেশ সচিব, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালকসহ বিবাদীদের এ রিটের জবাব দিতে বলা হয়েছে। আদালতের আদেশের বিষয়টি নিশ্চিত করেন আইনজীবী মনজিল মোরসেদ।

আইনজীবী মনজিল মোরসেদ বলেন, লবলং খাল ভরাট, দখল, বাঁধ নির্মাণের ওপর স্থিতাবস্থা বজায় রাখার নির্দেশ দিয়েছেন এবং কাপাসিয়ার ইউএনওসহ ছয়জনকে আদালতে প্রতিবেদন দিতে নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে গাজীপুরের ডিসি এবং এসিল্যান্ডকে সিএস/আরএস অনুসারে লবলং খালের প্রকৃত সীমনা জরিপ করে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

রীট পিটিশনার হলেন, এডভোকেট মোঃ সারওয়ার আহাদ চৌধূরী, এডভোকেট একলাছ উদ্দিন ভূইয়া, এবং এডভোকেট রিপন বাড়ৈ।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
You cannot copy content of this page