চৌদ্দগ্রামে সাংবাদিক মীরুকে প্রাণনাশের হুমকির অভিযোগ

মনোয়ার হোসেন।।
কুমিল্লার চৌদ্দগ্রামে জাতীয় দৈনিক ‘স্বদেশ বিচিত্রা’ এর প্রতিনিধি, সিনিয়র সাংবাদিক মো: আবদুল মমিন ভূঁইয়া মীরুকে স্থানীয় মাটি ব্যবসায়ী মো: আব্দুল্লাহ আল মামুন কর্তৃক প্রাণনাশের হুমকির অভিযোগ উঠেছে। হুমকিদাতা আব্দুল্লাহ আল মামুন চিওড়া ইউনিয়ন ছাত্রলীগের সাবেক সভাপতি বলে জানা গেছে।

এ ঘটনায় প্রাণনাশের আশঙ্কা থাকায় প্রতিকার চেয়ে চৌদ্দগ্রাম থানায় সাধারণ ডায়েরী (জিডি) করেছেন ভুক্তভোগী ওই সাংবাদিক। সাংবাদিক মীরুকে প্রাণনাশের হুমকির ঘটনায় সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদের ঝড় তুলেছেন চৌদ্দগ্রামে কর্মরত সাংবাদিকবৃন্দ সহ বিভিন্ন সাংবাদিক সংগঠনের নেতৃবৃন্দ।

জিডি সূত্রে জানা গেছে, গত মঙ্গলবার (১৫ এপ্রিল) উপজেলার চিওড়া ইউনিয়নের বিভিন্ন এলাকা থেকে মাটি ব্যবসায়ীরা ফসলি জমির মাটি কেটে স্থানীয় বিভিন্ন ইটভাটায় নিয়ে যাচ্ছে এমন গোপন সংবাদের ভিত্তিতে চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী অফিসার ইউনিয়নের ডিমাতলী এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করে ট্রাক-ভেকু জব্দ সহ এক মাটি ব্যবসায়ীকে ৫৫ হাজার টাকা জরিমানা করেন।

এ সময় ঘটনাস্থলে সংবাদ সংগ্রহের কাজে যান সিনিয়র সাংবাদিক আবদুল মমিন ভূঁইয়া মীরু। পরে তিনি মাটি কাটা সংক্রান্ত ভ্রাম্যমান আদালতের অভিযানের নিউজটি প্রকাশ করেন। এ বিষয়টি জানতে পেরে মাটি ব্যবসায়ী আব্দুল্লাহ আল মামুন ক্ষিপ্ত হয়ে উপজেলা প্রশাসন কর্তৃক ভ্রাম্যমান আদালত পরিচালনা করার নেপথ্যের নায়ক হিসেবে সাংবাদিক মীরুকে দোষারোপ করেন এবং প্রকাশ্যে ও মোবাইল ফোনের মাধ্যমে তাকে প্রাণনাশের হুমকি প্রদান করেন। পরে বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদের ঝড় উঠে।

এ বিষয়ে প্রাণনাশের আশঙ্কা থাকায় সাংবাদিক মীরু গত বৃহস্পতিবার অভিযুক্ত আব্দুল্লাহ মামুন সহ অজ্ঞাতনামা আরো কয়েকজনের নামে চৌদ্দগ্রাম থানায় একটি সাধারণ ডায়েরী (ডায়েরী নং ৮৪০/১৮.০৪.২০২৪ইং) করেন। উল্লেখ্য, সাংবাদিক মীরু মাটি কাটা সিন্ডিকেট এর বিরুদ্ধে নিয়মিত সংবাদ প্রকাশ সহ ফেসবুক লাইভে বিভিন্ন সময় সংবাদ সম্প্রচার করায় মাটিখেঁকোরা তার উপর ক্ষিপ্ত হয়ে তাকে প্রাণনাশের হুমকি প্রদান করেছে বলেই সচেতন মহলের ধারণা।

এ বিষয়ে সাংবাদিক আবদুল মমিন ভূঁইয়া মীরু জানান, ‘শত বাধা বিপত্তির পরেও অন্যায় ও অনিয়মের বিরুদ্ধে কলম সেনানীদের কলম অবিরত চলবে। এটি আমাদের দায়িত্ব ও কর্তব্য বলেই মনে করছি। কারো হুমকিকে সাংবাদিকের কলম বন্ধ হবে না।’

এ ব্যাপারে অভিযুক্ত আব্দুল্লাহ আল মামুন এর মুঠোফোনে (মোবাইল নম্বর: ০১৮৮২-৬৭৭৯২৪) বারবার কল করলেও তিনি ফোন রিসিভ না করায় তার বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

চৌদ্দগ্রাম থানার উপ-পরিদর্শক মো: ছাইদুল ইসলাম বলেন, ‘সাংবাদিক মীরু কর্তৃক থানায় সাধারণ ডায়েরী করার পর আমার উপর বিষয়টির তদন্তের ভার পড়ে। প্রসিকিউশনের জন্য তাহা কোর্টে প্রেরণ করা হয়েছে। অনুমতি প্রাপ্তির পর তদন্ত সাপেক্ষে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।’

এ ব্যাপারে চৌদ্দগ্রাম উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ রহমত উল্লাহ বলেন, ‘সাংবাদিককে প্রাণনাশের হুমকির ঘটনা অবগত হয়েছি। ভুক্তভোগি এ ব্যাপারে থানায় ডায়েরী করেছেন। উপজেলা প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনী বিষয়টি নিয়ে বেশ সজাগ রয়েছে। অপরাধ প্রমাণিত হলে অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণে সর্বাত্মক সহযোগিতা করা হবে।’

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

You cannot copy content of this page