‘বাংলাদেশের সাড়ে পাঁচ কোটি মানুষ ফ্যাটি লিভারে আক্রান্ত’

জহিরুল হক বাবু।।
বিশ্বের প্রায় এক-তৃতীয়াংশ মানুষ ফ্যাটি লিভারে আক্রান্ত। দক্ষিণ-পূর্ব এশিয়ায় এর প্রাদুর্ভাব ৩৩ শতাংশের বেশি। অপরদিকে বাংলাদেশের কমপক্ষে পাঁচ কোটি ৫০লক্ষ মানুষ এ রোগে আক্রান্ত।

এক কোটি মানুষ লিভার সিরোসিসের ঝুঁকির মধ্যে আছেন। বর্তমানে প্রতি বছর দেশে ২৩হাজার মানুষ লিভার রোগে মারা যান। ওজন স্থুলতা নিয়ন্ত্রণ, আঁশ জাতীয় তরকারি, তাজা ফলমূল গ্রহণ এবং প্রতি সপ্তাহে কমপক্ষে ১৫০ মিনিট ব্যায়ামের মাধ্যমে এ রোগ থেকে রক্ষা পাওয়া সম্ভব।

এ জন্য প্রয়োজন স্বাস্থ্য সচেতনতা ও কায়িক পরিশ্রমের অভ্যাস। শুধু তাই নয়, খাদ্য তালিকা থেকে তিন সাদা- যেমন ভাত, চিনি ও লবণের পরিমাণ কমানোও জরুরি।

বৃহস্পতিবার (১২ জুন) গ্লোবাল ফ্যাটি লিভার দিবস উপলক্ষে কুমিল্লা ক্লাবের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত

‘ফ্যাটি লিভার – ভবিষ্যৎ মহামারী” শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা। কুমিল্লা লিভার ক্লাব আয়োজিত এসভায় সভাপতিত্ব করেন কুমিল্লা মেডিকেল কলেজের অধ্যক্ষ ও কুমিল্লা লিভার ক্লাব সভাপতি ডা. মোহাম্মদ ইজাজুল হক। ফ্যাটি লিভার নিয়ে প্রজেক্টরে বিস্তারিত তুলে ধরেন কুমিল্লা লিভার ক্লাবের সাধারণ সম্পাদক ডা.মোহাম্মদ ফরহাদ আবেদীন।

সহ-সভাপতি লুৎফুর বারী চৌধুরী হিরুর সভাপতিত্বে এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন(বিএমএ) কুমিল্লার সভাপতি ডা. আব্দুল বাকি আনিস।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিএমএ’র জেলা সাধারণ সম্পাদক ডা. আতাউর রহমান জসীম, সমাজ সেবা অধিদফতর কুমিল্লার উপ-পরিচালক জেড. এম মিজানুর রহমান খান,স্বাধীনতা চিকিৎসক পরিষদ কুমিল্লার সাধারণ সম্পাদক ডা. মোর্শেদুল আলম প্রমুখ।

প্রতিক্রিয়া ব্যক্ত করেন কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের সাবেক পরিচালক ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী, সাংবাদিক খায়রুল আহসান মানিক, কামাল উদ্দিন, ডা. আজিজুল ইসলাম এবং ব্যবসায়ী শাহজাহান সাজু প্রমুখ।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

You cannot copy content of this page