বাংলাদেশ টু অল ইন্ডিয়া রাইডে রওয়ানা হলেন কুমিল্লার ছেলে সাইক্লিস্ট ইফাজ

স্টাফ রিপোর্টার।।
বাংলাদেশ টু অল ইন্ডিয়া ফ্রেন্ডশীপ রাইডে ভারতের উদ্দেশে কুমিল্লা থেকে রওয়ানা হলেন সাইক্লিস্ট পরিব্রাজ মাহমুদুল হাসান ইফাজ। ৫ জুন বিশ্ব পরিবেশ দিবসে কুমিল্লা থেকে বিদায় নেয় ইফাজ। জাতীয় কবি নজরুল ইন্সটিটিউট কেন্দ্র, কুমিল্লায় এক ঝাঁকঝমক পূর্ণ অনুষ্ঠানের মাধ্যমে সাইক্লিস্ট মাহমুদুল হাসান ইফাজ এর ‘বাংলাদেশ টু অল ইন্ডিয়া ফ্রেন্ডশীপ রাইডে’র শুভ উদ্ভোধন করা হয়।

জলবায়ু পরিবর্তন এবং মানবসৃষ্ট কারণে পরিবেশ দূষন এর সচেতনতা সমাজে তৈরি করতে ভারতের ২৮ রাজ্যে সাইকেল নিয়ে ভ্রমণ করবে সাইক্লিস্ট মাহমুদুল হাসান ইফাজ।

শতবর্ষী গাছ রক্ষা করা এবং নতুন করে গাছ লাগানোর বার্তা নিয়েই এই সাইকেল রাইড শুরু হয়েছে। ইফাজ একই সাথে জলবায়ু পরিবর্তন এর ক্ষতিকর দিকগুলো তুলে ধরে ভারতের প্রতিটি রাজ্যে এই বার্তা পৌছে দেবে। সেই সাথে কুমিল্লার ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরবে সে।

ভারত এবং বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কর কথা বিবেচনা করে সাইক্লিস্ট মাহমুদুল হাসান ইফাজ এই রাইড পরিকল্পনা করে।

বিদায় মূহুর্তে আয়োজি অনুস্ঠানে উপস্থিত থেকে তাকে বিদায় জানান কুমিল্লা বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ ডিস্ট্রিক কোওর্ডিনেটর, ডিস্ট্রিক কোওর্ডিনেটর, রোটারি ৬৫ জেলা রোটারি রোটারিয়ান প্রফেসর ডাক্তার তৃপ্তীশ চন্দ ঘোষ, বিশিষ্ট সামাজিক -সাংস্কৃতিক ব্যাক্তিত্ব নাট্যগুরু শাহাজাহান চৌধুরী, ড. মাহবুব মজুমদার, সভাপতি (২০২৪-২০২৫), রোটারি ক্লাব অফ কুমিল্লা, রোটারিয়ান ইঞ্জিনিয়ার মোহাম্মদ শাহাবুদ্দিন, বিশিষ্ট ক্রীড়া সাংবাদিক সাইক্লিস্ট মাহমুদুল হাসান ইফাজ এর ‘বাংলাদেশ টু অল ইন্ডিয়া ফ্রেন্ডশীপ রাইডে’র সমন্বয়কারী দেলোয়ার হোসেন জাকির।

সামাজিক ব্যাক্তিত্ব বাংলাদেশ ইয়ুথ ক্যাডেট ফোরাম এর সভাপতি শাহ মুজিবুল হক এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠান সঞ্চালনা করেন সাংস্কৃতিক সংগঠক এস এ এম আল মামুন। কুমিল্লা সাইক্লিস্ট এর সকল সদস্য সহ সমাজের বিভিন্ন শ্রেণি পেশার মানুষরা উপস্থিত ছিলেন।

কুমিল্লা সিটি কর্পোরেশন, রোটারি ক্লাব অফ কুমিল্লা, কুমিল্লা জেলা পুলিশ, বাংলাদেশ টুরিজম বোর্ড, ভিভাসিটি, এডভার্গো, বিওয়াইসিএফ, কুমিল্লার কথা এবং বাংলা সংস্কৃতি বলয় মাহমুদুল হাসান ইফাজ এর রাইডে সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছেন।

উক্ত আয়োজনে দুইটি দেশীয় বৃক্ষ রোপনের মাধ্যমে রাইডের শুভ সূচনা করা হয়। বক্তারা সাইক্লিং এর গুরুত্ব এবং পরিবেশ রক্ষায় আমাদের করনীয় বিষয় এর উপর বিশেষ গুরুত্ব আরোপ করেন।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

You cannot copy content of this page