বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবসে কুমিল্লায় ৭ সাংবাদিককে সম্মাননা

নিউজ ডেস্ক।।
নানা কর্মসূচী পালনের মধ্যদিয়ে কুমিল্লায় ওয়াল্ড প্রেস ফিডম ডে (বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস) পালিত হয়েছে।

সাংবাদিক কল্যাণ পরিষদ,কুমিল্লা এই দিবসটি পালন করেছে। ওয়াল্ড প্রেস ফিডম ডে র এবারের প্রতিপাদ্য বিষয় ছিল “পরিবেশগত সংকটের মুখে সাংবাদিকতা” দিবসটি উপলক্ষে আলোচনা সভা, সারাদেশে নিহত, আহত ও অসুস্থ্য সাংবাদিকদের জন্যে দোয়া ও সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্যে কুমিল্লার ৭ সাংবাদিককে ফুলের মালা পড়িয়ে সম্মননা প্রদান করা হয়।

৩ মে সকালে কুমিল্লা প্রেসক্লাব মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা প্রেসক্লাবের সভাপতি মোঃ লুৎফুর রহমান।

বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাইয়িদ মাহমুদ পারভেজ।

সাংবাদিক কল্যাণ পরিষদ কুমিল্লার সভাপতি ওমর ফারুকী তাপসের সভাপতিত্বে ও সঞ্চালনায় আলোচনা সভায় সভার শুরুতে দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন সাংবাদিক কল্যাণ পরিষদ কুমিল্লার সাধারণ সম্পাদক মোঃ মনির হোসেন।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সভাপতি প্রবীণ সাংবাদিক আবুল হাসানাত বাবুল, কুমিল্লার প্রবীণ সাংবাদিক এটিএন বাংলা ও এটি এন নিউজের ষ্টাফ রিপোর্টার খায়রুল আহসান মানিক, কুমিল্লা প্রেসক্লাবের সহ সাধারণ সম্পাদক সময় টিভির প্রতিনিধি বাহার রায়হান, কুমিল্লা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ও দৈনিক আজকের কুমিল্লার সম্পাদক ও প্রকাশক ইমতিয়াজ আহমেদ জিতু, বৈশাখী টিভির জেলা প্রতিনিধি আনোয়ার হোসাইন, যমুনা টিভির কুমিল্লা ব্যুরো প্রধান রফিকুল ইসলাম চৌধুরী খোকন, দৈনিক সমকাল পত্রিকার ফটো সাংবাদিক এন কে রিপন, কুমিল্লা প্রেসক্লাবের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক নেকবর হোসেন, বুড়িচং প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক আজকের পত্রিকার প্রতিনিধি জহিরুল হক বাবু, যায়যায়দিন পত্রিকার বরুড়া উপজেলা প্রতিনিধি অধ্যাপক মাসুদ মজুমদার, পেশাজীবী সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জুয়েল রানা মজুমদার, সমতটের কাগজ পত্রিকার সম্পাদক জামাল উদ্দিন জামাল, কলামিস্ট ডাঃ আবদুল আউয়াল, দৈনিক স্বাধীন ভোর পত্রিকার সম্পাদক সোহাগ মিয়াজী।

আলোচনা সভায় বক্তারা অভিমত ব্যক্ত করে বলেন জাতিসংঘ সংস্থা ইউনেস্কোর মতে- অবাধ, মুক্তচিন্তা এবং মতপ্রকাশের অধিকার হচ্ছে মানবাধিকারের মূল কথা। এরই মধ্যে সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ডিজিটাল নিরাপত্তা আইন (ডিএসএ) একটি ভীতি তৈরি করেছে, যা সংবিধানের মৌলিক অধিকারেরও পরিপন্থী।

এছাড়া স্বাধীন মতপ্রকাশকে বাধাগ্রস্ত বাধা গ্রস্থ করে এমন আইন থাকা উচিত নয়। সাংবাদিকরা যদি স্বাধীন ভাবে গণ মাধ্যমে লিখতে পারে এবং মত প্রকাশ করতে পারে তা হলেই সমাজ থেকে অন্যায়, অনিয়ম ও দূর্নীতি দূর করা সম্ভব।

ওয়াল্ড প্রেস ফ্রিডম ডে ২০২৪ উপলক্ষে যাদেরকে সম্মাননা প্রদান করা হয় তারা হলেন, কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সভাপতি প্রবীণ সাংবাদিক আবুল হাসানাত বাবুল,কুমিল্লার প্রবীণ সাংবাদিক এটিএন বাংলা ও এটি এন নিউজের ষ্টাফ রিপোর্টার খায়রুল আহসান মানিক, জি টিভির জেলা প্রতিনিধি সেলিম রেজা মুন্সী, কুমিল্লা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ও দৈনিক আজকের কুমিল্লার সম্পাদক ও প্রকাশক ইমতিয়াজ আহমেদ জিতু, বৈশাখী টিভির জেলা প্রতিনিধি আনোয়ার হোসাইন,যমুনা টিভির কুমিল্লা ব্যুরো প্রধান রফিকুল ইসলাম চৌধুরী খোকন, দৈনিক সমকাল পত্রিকার ফটো সাংবাদিক এন কে রিপনকে সম্মননা স্মারক ক্রেষ্ট প্রদান করেন অনুষ্ঠানের প্রধান অতিথি কুমিল্লা প্রেসক্লাবের সভাপতি মোঃ লুৎফুর রহমান।

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস ও সাংবাদিক সম্মাননা অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন যুগান্তরের বুড়িচং প্রতিনিধি সৌরভ মাহমুদ হারুন, জাগো কুমিল্লার সম্পাদক অমিত মজুমদার, সাংবাদিক কল্যাণ পরিষদ, কুমিল্লার যুগ্ন সাধারণ সম্পাদক রবিউল বাশার খান, মুক্ত খবর পত্রিকার জেলা প্রতিনিধি আবু বকর সিদ্দিক, বাংলাদেশ সমাচার পত্রিকার প্রতিনিধি মোঃ সাফি, ফটো সাংবাদিক শ্যামল বড়ুয়া ববি, বেঙ্গল টাইমস এর প্রতিনিধি আলমগীর হোসেন, দৈনিক রুপসী বাংলার স্টাফ রিপোর্টার ফারুক আজম, দৈনিক সমাজকণ্ঠ পত্রিকার প্রতিনিধি মোঃ মোতালেব হোসেন, হাবিবুর রহমান মুন্না, মোস্তাফিজ, বাংলাদেশ সমাচার প্রতিনিধি আফসানা, সাংবাদিক জহিরুল ইসলাম মারুফ, সিটিভি নিউজের সহকারী সম্পাদক ওমর শারিদ বিধান, সাংবাদিক নারায়ন কুণ্ড, সাংবাদিক মোঃ ইয়াসিন সহ আরো অনেকে।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

You cannot copy content of this page