ভর্তিচ্ছুদের সেবায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট

কুবি প্রতিনিধি।।
শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে দেশের ২০টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে প্রথমবারের মতো গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। আজ রোববার (১৭ অক্টোবর) দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত ‘এ’ ইউনিট তথা বিজ্ঞান বিভাগের পরীক্ষা সম্পন্ন হয়েছে।

বিভিন্ন জায়গা থেকে পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীরা এসময় পড়েন নানা সমস্যায়। কেউবা জানে না পরীক্ষা কেন্দ্রে কি কি নেওয়া যাবে আবার কেউবা খুঁজে পায় না আসন কক্ষ। তবে কুমিল্লা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে অংশগ্রহণকারী পরীক্ষার্থীদের পড়তে হয়নি এমন কোনো সমস্যায়। প্রতিবছরের ন্যায় এবছরও ভর্তিচ্ছুদের বিভিন্ন সেবায় সক্রিয়ভাবে ভূমিকা পালন করেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট।

পরীক্ষার্থীরা কেন্দ্রে প্রবেশের সময় চেকিং, আসন কক্ষ খুঁজে পেতে সাহায্য করা, পরীক্ষা চলাকালীন কেন্দ্রে শৃঙ্খলা বজায় রাখা এবং ট্রাফিক কন্ট্রোলসহ বিভিন্ন সেবামূলক কার্যক্রমে নিয়োজিত ছিলো কুমিল্লা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট।

জানা যায়, আজকের পরীক্ষাকে কেন্দ্র করে ক্যাম্পাসের অভ্যন্তরে এবং ক্যাম্পাসের বাহিরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কে ৪০ জন রোভার কাজ করেছে৷ কোনো প্রকার বিশৃঙ্খলা যাতে সৃষ্টি না হয় সেই লক্ষ্যেই কাজ করে গেছে এসমস্ত রোভার সদস্যরা।

রোভার স্কাউটের আজকের কার্যক্রম সম্পর্কে সিনিয়র রোভার মেট খোরশেদ আলম বলেন, এবারের ভর্তি পরীক্ষা ছিলো আমেজহীন। তবে কুমিল্লা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট ছিলো সোচ্চার। কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে এবং সুষ্ঠুভাবে পরীক্ষা সম্পন্ন করতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে রোভার স্কাউট গ্রুপ সর্বাত্মক সহোযোগিতা করেছে৷

তিনি আরো বলেন, ‘আমরা পরীক্ষার্থীদের মধ্যে ছেলে-মেয়ে আলাদা লাইন করেছি যাতে কেন্দ্রে প্রবেশে গাদাগাদি না হয়, পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে কেন্দ্রে প্রবেশ করতে, কেন্দ্রে কি কি নিয়ে যাওয়া যাবে এবং মাস্ক ব্যবহার করতে মাইকিং করেছি৷’

উল্লেখ্য, কুমিল্লা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ‘এ’ ইউনিট তথা বিজ্ঞান বিভাগে ২ হাজার ৫০৫ জন পরীক্ষার্থীর মধ্য ২ হাজার ৩৯৪ জন পরীক্ষার্থীর অংশ নেয়। ১১১ জন ভর্তিচ্ছু পরীক্ষায় অংশগ্রহণ করেননি। পরীক্ষার্থী উপস্থিতির হার ছিলো ৯৬.৫৬ শতাংশ। বিশ্ববিদ্যালয়ের ৪টি একাডেমিক ভবনের ৫৪ টি কক্ষে গুচ্ছ পদ্ধতির প্রথম পরীক্ষা অনুষ্ঠিত হয়।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

You cannot copy content of this page