কালিরবাজার ব্লাড ব্যাংকের উদ্যাগে বজ্রপাত রোধে তালের বীজ রোপন

নিজস্ব প্রতিবেদক।।
কুমিল্লা আদর্শ সদর উপজেলার ১ নং কালিরবাজার ইউনিয়নের খ্যাতনাম মানবিক সংগঠন “কালিরবাজার ব্লাড ব্যাংক” এর উদ্যাগে শুক্রবার (১৬ সেপ্টেম্বর) এলাকার বিভিন্ন সড়কের পাশে বজ্রপাত রোধে তালের বীজ রোপণ করা হয়েছে।

সকাল ৯ টায় কোটবাড়ি কালির বাজার রাস্তার দু পাশে তালের চাড়া রোপণের মধ্যে দিয়ে কর্মসূচির উদ্বোধন করা হয়। দিনব্যাপী এ কর্মসূচি পালন করা হয়।

কর্মসূচিতে অংশ নেন কমলাপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি সাংবাদিক এম এইচ মনির, কালির বাজার মডেল হাসপাতালের পরিচালক এবং সংগঠনের সহ- সভাপতি লিটন দেবনাথ, সহ- সভাপতি লায়ন মোঃ জাকারিয়া, সহ- সভাপতি মোঃ মীর আহাম্মেদ খান, সংগঠনটির প্রতিষ্ঠাতা মোঃ নাজমুল হাসান, ছাত্রলীগ নেতা ও সহ -সভাপতি মোঃ মাসুম বিল্লা, ছাত্রলীগ নেতা এবং সংগঠনটির সাধারণ সম্পাদক মোঃ মেহেরাব হাসান অপি, সংগঠক মোঃ অলিউল্লাহ সহ অন্যান্য সেচ্ছাসেবীবৃন্দ।

কর্মসূচি প্রসঙ্গে আয়োজকরা বলেন, দেশে প্রতিবছর দুই শতাধিক মানুষ বজ্রপাতে মারা যাচ্ছে। যা বিশ্বে দ্বিতীয় সর্বোচ্চ। সম্প্রতি দেশে বজ্রপাতের ভয়াবহতা বিবেচনায় নিয়ে এটিকে জাতীয় দুর্যোগ হিসেবে গণ্য করছে সরকার। বজ্রপাত নিরোধে তাল গাছ রোপনে সুফল পেয়েছে থাইল্যান্ড ও ভিয়েতনাম।

এ ছাড়াও তালের পাতা ঘর ছাওয়া, হাতপাখা, চাটাই ও মাদুর তৈরিতে ব্যবহৃত হয়। তালের ফল ও শাঁস পুষ্টিকর খাদ্য। তালের রস থেকে গুড়, পাটালী, মিছরি ইত্যাদি তৈরি হয়। সেজন্য এটি একটি গুরুত্বপূর্ণ গাছ। দীর্ঘজীবী তাল গাছ প্রায় একশ’ বছর বাঁচে। এসব কারণে আমরা সামাজিক দায়বদ্ধতা থেকে এ কর্মসূচি নিয়েছি।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

You cannot copy content of this page