কুমিল্লায় ছোটদের বঙ্গবন্ধু ও স্মার্ট বাংলাদেশ শীর্ষক আলোচনা এবং কুইজ প্রতিযোগিতা

নিউজ ডেস্ক।।

কুমিল্লা মহানগরীর পদুয়ার বাজার মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩য়-৫ম শ্রেণির শিক্ষার্থীদের অংশগ্রহণে”ছোটদের বঙ্গবন্ধু ও স্মার্ট বাংলাদেশ শীর্ষক” আলোচনা ও কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

সদর দক্ষিন উপজেলা নির্বাহী অফিসার শুভাশিস ঘোষ এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মালিক খসরু, সাবেক এআইজি ও ট্রাস্টি, পাঠাগার আন্দোলন বাংলাদেশ।

আরো উপস্থিত ছিলেন হাজী আক্রাম উদ্দীন হাই স্কুল এন্ড কলেজের প্রিন্সিপাল জনাব মীর মোঃ আবু তাহের; কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার সহকারী উপজেলা শিক্ষা অফিসার জনাব জান্নাতুল খুলদ্; উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর জনাব মোঃ আব্দুল মতিন; পদুয়ার বাজার মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের এসএমসি-র সভাপতি জনাব রাজীব মজুমদার; পাঠাগার আন্দোলন বাংলাদেশ এর প্রতিনিধি; অন্যান্য অতিথি বৃন্দ এবং পদুয়ার বাজার মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ সকল সহকারী শিক্ষকগণ।

অনুষ্ঠানের শুরুতেই প্রায় পাঁচ শতাধিক শিক্ষার্থীর উপস্তিতিরে প্রধান অতিথি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শ তুলে ধরে বলেন বঙ্গবন্ধু ও বাংলাদেশ একসূত্রে গাঁথা।

তিনি তার কর্মজীবনে বঙ্গবন্ধুর সান্নিধ্য পাওয়া স্মৃতিকথা বর্ণনা করেন। প্রধান অতিথির বক্তব্য শেষ হলে শুরু হয় কুইজ প্রতিযোগিতা। নির্ধারিত ১০০ টি সংক্ষিপ্ত প্রশ্ন এবং প্রধান অতিথির বক্তব্য থেকে কুইজ অনুষ্ঠিত হয়। শিক্ষার্থীদের কুইজ প্রতিযোগিতার মডারেটর হিসেবে প্রশ্ন করেন, উপজেলা নির্বাহী অফিসার।

প্রথমে শ্রেণি ভিত্তিক প্রশ্ন জিজ্ঞাসা করা হয়। যে সকল শিক্ষার্থীর প্রশ্নের উত্তর জানা আছে তারা হাত উঠায়। যে শিক্ষার্থী প্রথমেই হাত উঁচু করে তাকে প্রশ্নের উত্তর দেয়ার সুযোগ দেয়া হয়। প্রশ্নের সঠিক উত্তর দিতে পারলে সাথে সাথেই তাকে পুরুস্কৃত করা হয়।এ ভাবে চলতে থাকে কুইজ প্রতিযোগিতা।

একাধারে ৩৫ জন শিক্ষার্থীদের মাঝে পুরষ্কার তুলে দেয়া হয়। কুইজ প্রতিযোগিতার শুরু থেকে শেষ পর্যন্ত ছোট ছোট শিক্ষার্থীদের মাঝে ব্যপক আগ্রহ ও উদ্দিপনা ছিল চোখে পড়ার মত।

উপজেলা নির্বাহী অফিসার বলেন, আগামী প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করতে বঙ্গবন্ধু জীবনাদর্শ পাঠের বিকল্প নেই। উপজেলা প্রশাসন পর্যায়ক্রমে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে বঙ্গবন্ধু বিষয়ক কুইজ প্রতিযোগিতা আয়োজনের পরিকল্পনা গ্রহণ করেছে।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

You cannot copy content of this page