কুমিল্লা-আখাউড়া ডুয়েলগেজ রেল লাইন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

ব্রাহ্মণপাড়া প্রতিনিধি।।
ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া থেকে কুমিল্লার শশীদল পর্যন্ত ডুয়েলগেজ রেললাইন স্থাপনের কাজ শেষ হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার শশীদল রেলওয়ে স্টেশনে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। ভিডিও কনফারেন্সের মাধ্যমে সরাসরি এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানে একই সঙ্গে কসবা-মন্দবাগ, শশীদল-রাজাপুর সেকশনে ট্রেনও চলাচল উদ্বোধন করা হয়।

ডুয়েলগেজ রেললাইন প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৬ হাজার ৫০৪ কোটি ৫৪ লাখ টাকা। রেলপথটি চালু হলে আগের চেয়ে ট্রেনে চলাচলের সময় আধা ঘণ্টা কমে আসবে। এ ছাড়া বর্তমানে এই পথে ২৩ জোড়া ট্রেন চলাচল করে। সেই সঙ্গে এই লাইন দিয়ে পরিচালিত ৭২ জোড়া ট্রেনের বিরতিহীন চলাচলের সক্ষমতা তৈরি হবে। একই সঙ্গে মালবাহী কনটেইনার চলাচলেরও সক্ষমতা কয়েকগুণ বাড়বে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কুমিল্লা-৫ (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) আসনের সংসদ সদস্য বীরমুক্তিযোদ্ধা আবুল হাসেম খান, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ড. মো. আমিনুর রহমান, রেলপথ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ইয়াসিন, কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, প্রকল্প পরিচালক মো. সুবক্তগিন, রেলওয়ের পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক মো. জাহাঙ্গীর হোসেন, অতিরিক্ত মহাপরিচালক মো. শহীদুল ইসলাম, কুমিল্লা পুলিশ সুপার আবদুল মান্নান, রেলওয়ের বিভাগীয় ব্যবস্থাপক মো. আবিদুর রহমান, কুমিল্লা জেলা পরিষদের চেয়ারম্যান মো. মোস্তাফিজুর রহমান, ব্রাহ্মণপাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আবু জাহের, ব্রাহ্মণপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহেল রানা প্রমুখ।

রেলওয়ে সূত্রে জানা যায়, ২০১৪ সালের ২৩ ডিসেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় আখাউড়া থেকে কুমিল্লার লাকসাম পর্যন্ত ৭২ কিলোমিটার ডুয়েলগেজ ডাবল লাইন রেলপথ নির্মাণ প্রকল্প অনুমোদন পায় এবং ২০১৬ সালের নভেম্বরে এর কাজ শুরু হয়। ২০২০ সালের জুনে প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা থাকলেও করোনা পরিস্থিতি ও সীমান্ত জটিলতার প্রকল্পের মেয়াদ কয়েক দফা বাড়িয়ে ২০২৩ সালের জুন পর্যন্ত বাড়ানো হয়। এর মধ্যে আখাউড়া রেলজংশন থেকে কুমিল্লার শশীদল রেলস্টেশন পর্যন্ত ৩২ কিলোমিটার রেলপথের নির্মাণকাজ শেষ হলো।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

You cannot copy content of this page