কুমিল্লা-মিরপুর মেজর গনি সড়কের দু’পাশের স্থাপনা উচ্ছেদের জন্য লিগ্যাল নোটিশ

মোঃ জহিরুল হক বাবু।।
কুমিল্লা শহরের শাসনগাছা থেকে ব্রাহ্মাণপাড়া পর্যন্ত সড়কের দু’পাশে অবৈধ দখলকৃত স্থাপনা আগামী সাত দিনের মধ্যে উচ্ছেদের জন্য লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন বাংলাদেশ সুপ্রিমকোর্টের আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া।

মঙ্গলবার (৯ মে) ডাকযোগে তিনি এ লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন বলে জানান। লিগ্যাল নোটিশ বিবাদী করা হয় সচিব, সড়ক পরিবহন ও সড়ক বিভাগ, সড়ক ও সেতু মন্ত্রণালয়।

সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, জেলা প্রশাসক কুমিল্লা, উপজেলা নির্বাহী কর্মকর্তা বুড়িচং, উপজেলা নির্বাহী কর্মকর্তা ব্রাহ্মণপাড়া, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বুড়িচং ও সহকারী কমিশনার (ভূমি) ব্রাহ্মণপাড়া।

লিগ্যাল নোটিশে আইনজীবী একলাছ উদ্দিন ভূঁইয়া উল্লেখ করেন, সড়ক পরিবহন আইন ২০১৮ এর আইন নং ৪৭ (পারা-৬) অনুযায়ী মহাসড়কের উভয় পাশে ১০ মিটারের মধ্যে অবৈধভাবে কোন স্থায়ী বা অস্থায়ী স্থাপনা, যেমন হাট-বাজার, দোকান ইত্যাদি নির্মাণ করতে পারবে না।

এছাড়াও ১০ মিটারের মধ্যে অবৈধভাবে নির্মিত কোন স্থায়ী বা অস্থায়ী স্থাপনা মহাসড়কের নিরাপদে মোটরযান চলাচল নিশ্চিতকরণের লক্ষে পুলিশ বা কর্তৃপক্ষ বা সড়ক ও জনপদ অধিদপ্তর বা ক্ষমতাপ্রাপ্ত কোন ব্যক্তি তাৎক্ষণিক ভাবে অপসারণ করিতে পারিবে।

কিন্তু কুমিল্লা জেলার শাসনগাছা থেকে মিরপুর মেজর গণি সড়কের এর মধ্যে অবস্থিত ভরাসার বাজার, খাড়াতাইয়া বাজার, বুড়িচং সদর বাজার, পুর্নমতি বাজার, সাহেবাবাদ বাজার এবং ব্রাহ্মণপাড়া বাজার সহ সড়কের উভয় পাশে একাধিক অবৈধ স্থাপনা রয়েছে। যার ফলে ওই সড়কে প্রতিনিয়তই দুর্ঘটনা ঘটছে। এছাড়াও অবৈধ স্থাপনার কারণে ঘন্টার পর ঘন্টা যানজটের সৃষ্টি হয়। তাই ওই সড়কের অবৈধ স্থাপনা উচ্ছেদ জরুরী।

লিগ্যাল নোটিশে আরো উল্লেখ করেন, নোটিশ প্রাপ্তির সাত দিনের মধ্যে মহাসড়কের উভয়পাশের অবৈধ দখল উচ্ছেদের জন্য রেজিস্ট্রি ডাকযোগে এই লিগ্যাল নোটিশ প্রেরণ করা হয়েছে।

অন্যথায় তিনি অবৈধ দখলদার উচ্ছেদ এবং সংশ্লিষ্টদের বিরুদ্ধে উচ্চ আদালতে রিট পিটিশন দাখিল করবেন বলে নোটিশে উল্লেখ করেন।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

You cannot copy content of this page