কুমিল্লা শিক্ষা বোর্ডের ফল পরিবর্তনের কথা বলে টাকা হাতিয়ে নিচ্ছে প্রতারক চক্র

নেকবর হোসেন।।
এইচএসসির ফল পরিবর্তনের কথা বলে শিক্ষার্থীদের কাছে থেকে টাকা হাতিয়ে নিচ্ছে প্রতারক চক্র। ফেসবুকে শিক্ষার্থীদের বিভিন্ন গ্রুপে শিক্ষা বোর্ড কর্মকর্তা পরিচয়ে পোস্ট দিয়ে ম্যাসেঞ্জারে যোগাযোগ করে বলা হচ্ছে ফল পরিবর্তন করে দেয়া হবে। এমন ফাঁদে পড়ে বিকাশে দুই দফায় ৫ হাজার টাকা হারিয়েছে কুমিল্লার ইকরামুল করিম নামে এক ফল প্রত্যাশী।

তিনি ব্রাহ্মণপাড়া উপজেলার মোশাররফ হোসেন খান চৌধুরী ডিগ্রী কলেজ থেকে মানবিক বিভাগে ২০২২ সালের এইচএসসি পরীক্ষা দেন। আগামী ৮ ফেব্রুয়ারি ২০২২ সালের এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ হবে।

মোঃ ইকরামুল করিম বলেন, ফেসবুকে ২০২২ নামের একটি গ্রুপে উত্তম কুমার ভৌমিক নামে এক ব্যাক্তি রেজাল্ট পরিবর্তনের কাজ চলছে বলে পাবলিক পোস্ট দেয়। সেখানে লিখা হয়- বোর্ড কর্মকর্তার মাধ্যমে ফলাফল পরিবর্তন করা সম্ভব। সাবজেক্ট খারাপের ফল পরিবর্তনসহ গোল্ডেন এপ্লাস পাবার নিশ্চয়তা দিয়ে প্রয়োজনে ইনবক্সে ম্যাসেজ দেয়ার জন্য বলা হয়। আমি প্রথমে ইতস্তত করলেও পরে আমি ওই আইডির ইনবক্সে ম্যাসেজের মাধ্যমে যোগাযোগ করলে-সেখান থেকে জানানো হয় তিনি শিক্ষা বোর্ডে অফিশিয়ালি কাজ করেন।পরে ম্যাসেজ আসে এপ্লাস পেতে ৬৫০০ টাকা খরচ হবে। ০১৮৮৯ ৫৫৩৫০১ একটি বিকাশ নম্বর দিয়ে টাকা পাঠানোর জন্য বলা হয়।

ইকরামুল জানান, আমি ৫০০ টাকা দেয়ার পর সেখান থেকে বাকী টাকা পাঠাতে বলে। পরে আরো ৫০০০ টাকা পাঠাই। এরপরই ওই আইডি থেকে আমাকে ব্লক করে দেয়া হয়। এছাড়া যেই বিকাশ নম্বর দেয়া হয় সেটি বন্ধ পাই। ওই আইডিতে সব কথোপকথন আমার কাছে স্ক্রিনশট নেয়া আছে।

কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. মোঃ আসাদুজ্জামান বলেন, বিভিন্ন পরীক্ষার ফল প্রকাশের আগে প্রতারকরা এমন সক্রিয় হয়ে উঠে। অসচেতন শিক্ষার্থীদের ফাঁদে ফেলে টাকা পয়সা নেয়। কিন্তু শিক্ষার্থীরা এটা জানা দরকার যে- ফল কোন ভাবেই পরিবর্তন করা সম্ভব না। আমরা এর আগেও এমন ঘটনা জেনেছি- আইনী ব্যবস্থাও নেয়া হয়েছিলো। কিন্তু প্রতারকরা টাকা নেয়ার পর মোবাইল নম্বর ও আইডি বন্ধ করে দেয়। পরে এনিয়ে আর কিছু পাওয়া যায় নি।

কুমিল্লার অতিরক্তি পুলিশ সুপার(অপরাধ) মোঃ আশফাকুজ্জামান বলেন, ফল পরিবর্তন করার কোন সুযোগই নেই। অভিভাবক এবং শিক্ষার্থীদের এই ব্যাপারে সচেতন হতে হবে। না হয় তারা এমন ক্ষতিগ্রস্থ হবে। তারপরও শিক্ষার্থী কিংবা অভিভাবকরা যদি এমন প্রলোভনের কোন খবর পায় তাহলে যেন অবশ্যই পুিলশকে জানায়। এটা সকলের প্রতি পুলিশের আহ্বান থাকবে।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

You cannot copy content of this page