কুমিল্লা -১ ও ২ আসনের সীমানা পরিবর্তন করে গেজেট প্রকাশ

নিউজ ডেস্ক।।
কুমিল্লার দাউদকান্দি ও তিতাস উপজেলা নিয়ে কুমিল্লা-১ এবং হোমনা ও মেঘনা উপজেলা নিয়ে কুমিল্লা -২ আসনের সীমানা নির্ধারনের গেজেট প্রকাশ করা হয়েছে ।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ৩০০ আসনের সীমানা চূড়ান্ত করে তালিকা প্রকাশ করেছে নির্বাচন কমিশন। শনিবার চূড়ান্ত এ তালিকার গেজেট প্রকাশ করা হয়েছে।

এর আগে গত মঙ্গলবার নির্বাচন ভবনের নিজ দপ্তরে সাংবাদিকদের সঙ্গে এ বিষয়ে কথা বলেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর।

তিনি বলেন, আমরা অল্প কয়েকটা আসনের সীমানা পরিবর্তন করেছি। সীমানা পরিবর্তনের ক্ষেত্রে প্রশাসনিক সুবিধা-অসুবিধার কথা বিবেচনায় রেখেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোনো ইউনিয়ন ভাগ হয়নি, তবে উপজেলা ভাগ হয়েছে।

তিনি বলেন, সীমানা পুনর্র্নিধারণের জন্য যে আবেদনগুলো এসেছিল, সেগুলো শুনানি করে যাদের বক্তব্য বেশি গ্রহণযোগ্য হয়েছে, তাদেরটাই আমলে নেওয়া হয়েছে। এতে কয়েকটা আবেদন গ্রহণযোগ্য হয়েছে, ‘অল্প’ কয়েকটা আসনে সীমানায় পরিবর্তন আনা হয়েছে।

সংসদীয় আসনের সীমানা পুনর্র্নিধারণের জন্য গত ২৬ ফেব্রুয়ারি খসড়া তালিকা প্রকাশ করে ইসি। সেই সময় গেজেট বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল— ১৯ মার্চের মধ্যে আপত্তি থাকলে উত্থাপন করতে হবে। এতে ৩৮টি আসনে মোট ১৮৬টি দাবি-আপত্তির আবেদন জমা পড়ে। পরে ৩ মে থেকে ১৪ মে পর্যন্ত চারটি পৃথক দিনে আবেদনগুলোর শুনানি করে নির্বাচন কমিশন। এতে ‘অল্প’ কয়েকটি আসনের সীমানা পুনর্র্নিধারণ করা হয়।

এর আগে ৩ মে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে কুমিল্লা অঞ্চলের চার জেলার ১৩ সংসদীয় আসনের সীমানা নির্ধারণ করতে শুনানি করে কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন। কুমিল্লা-১ ও কুমিল্লা-২ আসনে বিপক্ষে ৪৯টি, পক্ষে ১২টি আবেদন। কুমিল্লা-৮ ও কুমিল্লা-৯ আসনের বিপক্ষে ৩টি আবেদন এবং কুমিল্লা-১০ আসনের ৮টি আবেদন বিপক্ষে জমা পড়েছিলো।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

You cannot copy content of this page