যেসব কারণে বছরজুড়ে আলোচিত কুমিল্লা বিশ্ববিদ্যালয়

কুবি প্রতিনিধি।।
মহামারী করোনা ভাইরাসের কারণে বছরের শুরুটা ছিলো একেবারেই ভিন্ন। শিক্ষক-শিক্ষার্থীদের আনাগোনায় মুখরিত ছিলো না লালমাটির সবুজ ক্যাম্পাস খ্যাত কুমিল্লা বিশ্ববিদ্যালয়। অবশেষে ৫৯৪ দিন পর গত ২রা নভেম্বর সশরীরে ক্লাস শুরু হয়। তবে ক্লাস বন্ধ থাকলেও কয়েক দফায় চূড়ান্ত পরীক্ষা নেওয়া হয়েছে। ক্যাম্পাস বন্ধ থাকলেও বছরজুড়ে নানান কারণে আলোচনায় ছিলো কুমিল্লা বিশ্ববিদ্যালয়। সেসব আলোচিত বিষয়গুলো নিয়ে এ আয়োজন।

বাস্তবায়নের পথে স্বপ্নের মেগা-প্রজেক্ট

কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিবারের সকলের স্বপ্নের মেগা প্রকল্পের বাস্তবায়ন এগিয়েছে আরো একধাপ। প্রকল্পের অবকাঠামোগত কাজ সম্পন্ন করতে ১১ই মার্চ সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয় বিশ্ববিদ্যালয় প্রশাসন ও সেনাবাহিনীর মধ্যে।

আক্ষেপ ঘুচলো দৃষ্টি নন্দন ফটকের

বিশ্ববিদ্যালয় পরিবারের সদস্যদের আক্ষেপ ছিলো দৃষ্টিনন্দন ফটক না থাকার। প্রতিষ্ঠার ১৬ বছর পর সে আক্ষেপ ঘুচলো নির্মাণ কাজ শুরুর মধ্য দিয়ে। সেনাবাহিনী ১৬ মার্চ মূল ফটকের কাজের মাধ্যমে মেঘা প্রকল্পের কাজ শুরু করে।

উপাচার্য- ট্রেজারার দ্বৈরথ

বছরের অন্যতম আলোচিত বিষয় ছিলো উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী ও ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামানের মধ্যকার দ্বন্দ।২০ জুন বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা সমিতির এক অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে উপাচার্যকে উদ্দেশ্য করে ট্রেজারার অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান বলেন, ‘আমি কাউকে হ্যামিলনের বাঁশি ওয়ালার গল্প শুনাতে আসি নাই, ন্যায়সঙ্গত কাজ করতে এসেছি। চ্যালেঞ্জে যাবেন, যান, আসেন। আপনার জন্য সবজি নিয়ে বিশ্ববিদ্যালয়ের গাড়ি ঢাকায় যেতে হয়, সপ্তাহে ২-৩ বার ঢাকায় যেতে হয় আপনাকে সার্ভ করার জন্য। আপনাকে সার্বক্ষণিক দায়িত্ব দেওয়া হয়েছে। প্রতিনিয়ত আপনি আমাকে অপমান করছেন, অপদস্থ করছেন। সহ্য করছি কিছু বলি নাই আপনাকে।’ বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট বেশ কয়েকটি সূত্রে জানা যায়, ট্রেজারারের গাড়ি ব্যবহার করা নিয়ে উপাচার্যের সাথে মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব শুরু হয়। পরবর্তিতে ট্রেজারারকে দীর্ঘদিন একটি পিকআপ ভ্যান ব্যবহার করতে দেখা যায়। এছাড়াও বিভিন্ন বিষয়ে উপাচার্য-ট্রেজারের মধ্যে মনোমালিন্য ছিলো বলে জানা যায়।

শিক্ষার্থীদের উদ্ভাবন রোবট ব্লুবেরী

বছরের অন্যতম ইতিবাচক ঘটনা ছিলো বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উদ্ভাবন রোবট ব্লুবেরী। বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের দশম ব্যাচের শিক্ষার্থী সঞ্জিত মন্ডলের নেতৃত্বে ইনফরমেশন এন্ড কমিউনিকেশন বিভাগের ১৩ তম ব্যাচের জুয়েল দেবনাথ ও একই ব্যাচের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী মিষ্টু পাল মিলে তৈরী করেছেন রোবট ব্লুবেরি কে। ‌এই তিন তরুণ প্রযুক্তিবিদের ‌টিম ‌‌‍‌’কোয়ান্টা রোবটিক্স’ সাড়ে তিন মাস রাত দিন পরিশ্রম করে প্রায় একলক্ষ টাকা ব্যয়ে এ রোবট তৈরি করেছেন। রোবটটি জাতীয় কম্পিউটার প্রশিক্ষণ ও গবেষণা একাডেমী (নেকটার) অর্থায়নে এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের সাবেক শিক্ষার্থী আবু মুসা আসারীর সহযোগীতায় রোবটটি তৈরী করা হয়েছে বলে জানান এর আবিষ্কারকরা।

নির্মাণাধীন ফটকের রড চুরি

বছরের অন্যতম সমালোচিত ঘটনা ছিলো নির্মাণাধীন মূল ফটকের রড চুরি। গত ৭ ও ৯ মে’র মধ্যে কোনো একদিন ঈদের ছুটিতে রডগুলো চুরি হয়। এ ঘটনা তদন্তে পাঁচ সদস্যের কমিটি করেছিলো বিশ্ববিদ্যালয় প্রশাসন। তবে নিরাপত্তা নজরদারীর অভাব, নিরাপত্তা কর্মীদের উদাসীনতা, অকার্যকর-অপর্যাপ্ত সিসি টিভিসহ সংশ্লিষ্টদের দায়িত্বে অবহেলার কারণেই এমন চুরির ঘটনা ঘটেছে বলে অভিযোগ ছিলো শিক্ষক-শিক্ষার্থীদের।

প্রত্নতত্ত্ব বিভাগের ৪০ শিক্ষার্থীকে শোকজের ঘটনা

বছরের অন্যতম আলোচিত ঘটনা ছিলো প্রত্নতত্ত্ব বিভাগের একটি ব্যাচের ৪০ শিক্ষার্থীকে শোকজ করার ঘটনা। ২১ সেপ্টেম্বর সোশ্যাল মিডিয়ায় লেখালেখি, বিভাগের বিরুদ্ধে আন্দোলনে অংশগ্রহণের কারণে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের একটি ব্যাচের সকল শিক্ষার্থীকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। বিভাগীয় প্রধান মুহাম্মদ সোহরাব উদ্দীন স্বাক্ষরিত এ নোটিশটি শিক্ষার্থীদের দেওয়া হয়। তবে নোটিশ প্রদানের খবর প্রকাশ হলে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে। সেসময় নোটিশটিতে ভুল বানানের ছড়াছড়ি নিয়ে হাস্যরসের সৃষ্টি হয়েছিলো।

করোনার ক্ষতি পোষাতে চার মাসে সেমিস্টার

করোনা মহামারির কারণে শিক্ষার্থীদের ক্ষতি কাটিয়ে উঠতে চার মাসে সেমিস্টার গ্রহণসহ বেশকিছু পদক্ষেপ নিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্রশাসন। ৬ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. আবু তাহের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি সূত্রে এসব তথ্য জানানো হয়। নির্দেশনাসমূহ হলো, ইউজিসির গাইডলাইনের আলোকে চার মাসে এক সেমিস্টার হবে, তবে শিক্ষার্থীদের পাঠদানে সময়কাল ও ক্রেডিট ঘন্টা অপরিবর্তিত থাকবে। বিভাগসমূহ একাডেমিক ক্যালেন্ডার পুনঃগঠন করবেন এবং তা বাস্তাবয়ন করবেন, ফাইনাল পরীক্ষা সমাপ্তির দ্রুত সময়ের মধ্যে আন্ত:পরীক্ষক কর্তৃক উত্তরপত্র পরীক্ষা দফতরে প্রেরণ করতে হবে। দ্বিতীয়ত, ২০২১ সনের বর্ষপঞ্জিতে উল্লিখিত শীতকালীন এবং আগামী বছরের গ্রীষ্মকালীন ও শীতকালীন ছুটি কমানো হবে।তৃতীয়ত, সশরীরে ও অনলাইন দুই পদ্ধতিতেই পরীক্ষাসমূহ চালু থাকবে। সর্বশেষ চুড়ান্ত পরীক্ষার ক্ষেত্রে পরীক্ষার প্রস্তুতিমূলক ছুটি এক সপ্তাহ হবে।

শিক্ষক সমিতির নির্বাচনে এবারও বিভক্ত আওয়ামীপন্থীরা

শিক্ষক সমিতির নির্বাচনে এবারও পাল্টাপাল্টি প্যানেল দিয়ে বিভক্তভাবে অংশ নেয় আওয়ামীপন্থী শিক্ষকরা। নির্বাচনে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন বঙ্গবন্ধু পরিষদের আলাদা দুইটি অংশ পৃথক প্যানেল ঘোষণা করে। আর বিএনপিপন্থী শিক্ষকদের প্যানেল চারটি পদে নির্বাচনে অংশ নেয়। বঙ্গবন্ধু পরিষদ (নন্দী-জুলহাস অংশ) সমর্থিত প্যানেলে সভাপতি পদে নির্বাচন করেন পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক ড. দুলাল চন্দ্র নন্দী, সাধারণ সম্পাদক পদে বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. মোকাদ্দেস-উল-ইসলাম।বঙ্গবন্ধু পরিষদের আরেকাংশ (মিজান-নাসির) সমর্থিত প্যানেল থেকে সভাপতি পদে নির্বাচন করেন ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের সহকারী অধ্যাপক কাজী ওমর সিদ্দিকী, সাধারণ সম্পাদক পদে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের সহকারী অধ্যাপক মো: এমদাদুল হক। তবে নির্বাচনে পূর্ণ প্যানেলসহ সভাপতি পদে ড. দুলাল চন্দ্র নন্দী এবং সাধারণ সম্পাদক পদে ড. মো. মোকাদ্দেস-উল-ইসলাম জয়লাভ করেন।

প্রতিষ্ঠার পর প্রথম উপ-উপাচার্য

প্রতিষ্ঠার ১৬ বছরে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) প্রথম উপ-উপাচার্য হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবিরকে নিয়োগ দেওয়া হয় এ বছরের ৪ নভেম্বর।

না ফেরার মিছিলে দুই শিক্ষার্থী

দীর্ঘদিন ক্যান্সারের সাথে লড়ে চলতি বছরের ২৯ জুলাই না ফেরার দেশে পাড়ি জমান কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিক বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী তানিন মেহেদি। এরপরই ১০ আগস্ট করোনা উপসর্গ নিয়ে মারা যায় নৃবিজ্ঞান বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের আরেক শিক্ষার্থী আবুল হাসান। দুটি মৃত্যু স্তব্ধ করে দেয় কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিবারকে।

এবছরেও শেষ হয়নি দুই হলের নির্মাণ কাজ

২০১৭ সালের মার্চে বিশ্ববিদ্যালয়ের আরেকটি ছাত্রী হলের নির্মাণ কাজের টেন্ডার আহ্বান করা হয়। ১৮ মাসে সে কাজ শেষ করার কথা থাকলেও এবছরেও সে কাজ শেষ হয়নি। ২০১৬ সালে ১৩ কোটি ১৪ লাখ টাকা বাজেটে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সম্প্রসারিত অংশের জন্য টেন্ডার আহ্বান করা হয়। ১৫ মাসে কাজ সম্পন্ন করার শর্তে দেওয়া হয় স্টার লাইট সার্ভিস লিমিটেড নামের এক ঠিকাদারি প্রতিষ্ঠানকে। কাজ শুরুর পাঁচ বছর পরও শেষ হয়নি সে কাজ।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

You cannot copy content of this page