রাতের বৃষ্টি দিনে রাস্তা খোঁড়াখুড়িরতে জলাবদ্ধতা লাকসাম জিআরপি কলোনি

লাকসাম প্রতিনিধি।।
আশেপাশে সড়কের খোঁড়াখুড়িতে কালভার্ট-ড্রেন বন্ধ ও সরকারী পুকুর-নালায় বাঁধ থাকায় সংশ্লিষ্টদের অবহেলা কারণে লাকসাম রেলওয়ে জংশন এলাকায় বিভিন্ন স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

জংশন কয়েকটি কলোনির বসতঘরে ও অফিস কক্ষে পানি ঢুকে পড়েছে। এতে কলোনির বাসাবাড়িব লোকজন এবং অফিসে কর্মকর্তা-কর্মচারীরা দুর্ভোগ পোহাতে হচ্ছে। ড্রেনেজ ব্যবস্থা ভালো না থাকায় ও পুকুরে ভরাট পানি দ্রুত সরতে না পারায় এ সমস্যার সৃষ্টি হয়েছে বলে বসবাসকারীরা জানিয়েছে।জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় শিশুদের নিয়ে বেশি বিপদে পড়েছে তারা।অথচ এই ভোগান্তি দূর করতে সংশ্লিষ্টদের কোনো মাথাব্যথা নেই।

রবি ও সোমবার সরেজমিনে দেখা যায়, লাকসাম রেলওয়ে জংশন জিআরপি থানার সংলগ্ন জিআরপি ৪ টি কলোনিতে রেলওয়ে পুলিশের কর্মকর্তা-কর্মচারীরা তাদের পরিবার নিয়ে বসবাস করেন। কলোনির পাশে রয়েছে কয়েকটি পুকুর ওইসব পুকুরে মাছের চাষ করার জন্য স্থানীয় ব্যক্তিদের কাছে লিজ দিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। কয়েকদিন ধরে রাতের বৃষ্টির পানি পুকুর ভরাট হয়ে বাসাবাড়িতে ঢুকে পড়েছে পানি।লিজকৃত ব্যক্তি পুকুরে পানি নিষ্কাশনের ব্যবস্থা না করে পুকুরে পাড়ে নেট জাল দিয়ে চাষ করে যাচ্ছে তারা। আবার পৌরসভার উন্নয়ন মূলক কাজে রাস্তা খোঁড়াখুড়িরতে কালভার্ট-ড্রেন ভেঙ্গে যাওয়া পানি নিষ্কাশনের বন্ধ রয়েছে।
বসবাসকারীরা পানি নিষ্কাশনের জন্য পুকুর লিজকৃত ব্যক্তি ও রেলওয়ে উচ্চ পর্যায়ে কর্মকর্তাকে বলে কোন প্রতিকার পাননি তারা।

গত কয়েকদিন অল্প বৃষ্টিতে পুকুর ভরাট হয়ে পানি কলোনির বাসাবাড়িতে ও অফিস কক্ষে ঢুকে পড়ায় বাসিন্দাদের মারাত্মক দুর্ভোগ পোহাতে দেখা যায়। জিআরপি কলোনির কয়েকটি বাসায় হাটু পযন্ত পানি ও পোকামাকড় বাথরুমের ময়লার স্তূপ বাসতে দেখা যায়। এমনকি ছোট বাচ্চারা খাটে কেউ বা চেয়ারে বসে আছে।এছাড়াও উওর দিকে রয়েছে বাংলাদেশ ডাক বিভাগের ডাক বাছাই কেন্দ্রে হাঁটু পযন্ত পানি। অফিসের ভিতরে পানি থাকার কারণে কর্মকর্তারা অফিসে থাকতে দেখা যায়নি।রেলওয়ে কলোনি এলাকা ঘুরে কৃত্রিম জলাবদ্ধতার চিত্র দেখা গেছে।পানি ঢুকে পড়ায় বসবাসকারীদের মারাত্মক দুর্ভোগ পোহাতে দেখা যায়।

জিআরপি কলোনির কয়েকজন নারী বলেন, ‘বৃষ্টি হলেই এভাবে পানি জমে থাকে। বাথরুমের ময়লাগুলো বাসার ভিতরে পানির উপরে বাসছে,ছেলেমেয়ে নিয়ে আমরা কোথায় যাব? দ্রুত এ সমস্যার সমাধান চাই।’

পৌর কাউন্সিল খলিলুর রহমান বলেন, সড়ক উন্নয়ন মূলক কাজে কালভার্ট- ড্রেনেজ বন্ধ থাকায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। দুই একদিনের মধ্যেই পানি নিষ্কাশনের ব্যবস্থা হয়ে যাবে।

রেলওয়ের আই ডব্লিউ বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা বলেন, জিআরপি কলোনিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে বিষয়টি জানিনা, তবে ডাক বিভাগে পানি সমস্যা সেটা আমি শুনেছি।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

You cannot copy content of this page