কুমিল্লার হোমনায় পরিবেশদূষণকারী অবৈধ কারখানা বন্ধ করে দিলো প্রশাসন

সোনিয়া আফরিন।।
কুমিল্লার হোমনা উপজেলার পৌর এলাকার পার্শ্ববর্তী বাগামারার সাধারণ মানুষের দূর্ভোগের শেষ হলো আজ। এলাকাটিতে চামড়া পোড়ানোর একটি অবৈধ কারখানা ছিল যা থেকে এর পার্শ্ববর্তী এলাকাসমূহে বিকট দুর্গন্ধ ছড়িয়ে পড়ত বিশেষ করে রাতের বেলায় যখন চামড়া পুড়ানো হত। চামড়া পোড়া গন্ধে এলাকার মানুষের জনজীবন ছিল বিপর্যস্ত।

মঙ্গলবার (৯ মে) অবৈধ কারখানাটিতে মোবাইল কোর্ট পরিচালনা করেন হোমনা উপজেলার সহকারী কমিশনার(ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ইউছুফ হাসান। এসময় কারখানার মালিকপক্ষ স্বীকার করেন কারখানা স্থাপনের জন্য যথাযথ কর্তৃপক্ষের লাইসেন্স, পরিবেশ ছাড়পত্র সহ অন্যান্য প্রয়োজনীয় কোন কাগজপত্রই তাদের কাছে নেই এবং চামড়া পোড়ানোর সময় বায়ু দূষনকারী যে ভয়ানক দুর্গন্ধ নির্গত হয় সেটি নিয়ন্ত্রণের কোন ব্যবস্থা সেখানে নেই।

এসব অপরাধে কারখানা মালিক রাজীব চৌধুরীর পক্ষে ঘটনাস্থলে উপস্থিত তার শাশুড়ি জনাব খোদেজা বেগমকে বায়ু দূষণ বিধিমালা, ২০২২ এর ১৭ বিধি অনু্যায়ী ৮০ হাজার টাকা জরিমানা করা হয় এবং কারখানাটির কার্যক্রম বন্ধ করে দেয়া হয়।

বাগমারা এলাকা থেকে কিছুদিন ধরেই অবৈধ কারখানাটির বিষয়ে অভিযোগ পাওয়া যাচ্ছিল । আজ উপজেলা নির্বাহী অফিসার জনাব ক্ষেমালিকা চাকমা স্যারের নির্দেশনায় সেখানে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়।

উল্লেখ্য, কিছুদিন পূর্বে নিলখী ইউনিয়ন এর সিনাইয়া এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করে একইরকম বায়ু দূষনকারী ও দুর্গন্ধ সৃষ্টিকারী আরো একটি অবৈধ চামড়া পুড়ানোর কারখানা বন্ধ করে দেয়া হয় ‘।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

You cannot copy content of this page