৪ দফা দাবীতে কুমিল্লায় প্রাথমিক শিক্ষকদের মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

মোঃ জহিরুল হক বাবু।।
৮বছর পর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রনালয় কর্তৃক জাতীয়করণ হওয়া শিক্ষকদের টাইমস্কেল বাতিল, গৃহিত অর্থ ফেরত নেওয়ার নির্দেশের প্রতিবাদে কুমিল্লায় মানববন্ধন করেছে বাংলাদেশ প্রাথমিক শিক্ষক কল্যাণ সমিতি। এতে বিপাকে পড়েছে জেলার সাড়ে ৩ হাজার শিক্ষক। পরে শিক্ষকরা জেলা শিক্ষা অফিসারের নিকট চার দফা দাবী আদায়ে লক্ষ্য একটি স্মারক লিপি প্রদান করেন।

মঙ্গলবার দুপুরে কুমিল্লা টাউনহলের সামনে মানববন্ধনে অংশ নেন জেলার ১৭ উপজেলা থেকে আগত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা। এসময় বক্তব্য রাখেন বাংলাদেশ প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতি কুমিল্লা জেলা শাখার সভাপতি মোঃ হাবিবুর রহমান ভূইয়া, সাধারন সম্পাদক কামাল হোসেন, শিক্ষক নেত্রী ফয়জুন্নেসা সীমা।
মানববন্ধনে বক্তারা বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে অবহেলিত শিক্ষকদের সামাজিক মর্যাদা বৃদ্ধির লক্ষ্যে ২০১৩ সালের ৯ জানুয়ারী ঐতিহাসিক ঘোষণার মাধ্যমে ২৬ হাজার ১৯৩ টি বেসরকারী প্রাথমিক বিদ্যালয় ও কর্মরত ১ লাখ ৪ হাজার ৭৭২ জন শিক্ষকের চাকুরী জাতীয়করণ করে।

তবে গত ২০২০ সালের ১২ আগষ্ট অর্থমন্ত্রনালয় কর্তৃক একটি পরিপত্র জারির মাধ্যমে টাইমস্কেল বাতিল পূর্বক,গৃহিত অর্থ ফেরত নেয়ার নির্দেশ দেয়া হয়। এছাড়াও জাতীয়করণকৃত প্রাথমিক শিক্ষকদের জৈষ্ঠতা,পদোন্নতি, টাইমস্কেল ও অবসর গ্রহণকারী শিক্ষকদের ৫০ ভাগ বেসরকারী কার্যকর চাকুরীকালে পিআরএল, লামগ্র্যন্ড, পেনশন ও আনুতোষিক প্রদান করা হচ্ছে না। এতে করে হাজার হাজার শিক্ষক পরিবারে চরম হতাশার সৃষ্টি হয়েছে। এ থেকে পরিত্যানের লক্ষ্যে আমরা মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করি।

চার দফা দাবীগুলো হলো – অর্থ মন্ত্রনালয়ের পরিপত্রটি প্রত্যাহার, বেসরকারী ৫০ ভাগ কার্যকর চাকুরীকালের ভিত্তিতে টাইমস্কেল, অবসরপ্রাপ্ত শিক্ষকদের পি.আর.এল, লামগ্র্যান্ড, পেনশন ও আনুতোষিক প্রদান অব্যহত রাখতে হবে।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

You cannot copy content of this page