কুমিল্লার এক আসনে নৌকার মনোনয়ন প্রত্যাশী ২৫ জন

মোঃ জহিরুল হক বাবু।।
দেশের অন্যতম ঘনবসতিপূর্ণ প্রাচীন ঐতিহ্যবাহী জেলা কুমিল্লা। ভারত সীমান্তবর্তী এই জেলার ১১টি সংসদীয় আসনের একটি কুমিল্লা (বুড়িচং-ব্রাহ্মনপাড়া)- ৫ আসন। স্বাধীনতার আগ থেকেই এই আসনটি আ’লীগ অধ্যূষিত এলাকা হিসেবে পরিচিত।

স্বাধীনতা পরবর্তী বিগত ১১টি জাতীয় নির্বাচন ও একটি উপ-নির্বাচনসহ মোট ১২টি নির্বাচনে এই আসন থেকে আ’লীগ-৬ বার, বিএনপি ২ বার, জাতীয় পার্টি ১ বার, গনতন্ত্রী পার্টি ১ বার, স্বতন্ত্র ১ বার ও উপনির্বাচনে আ’লীগ বিজয়ী হয়েছিল।

এর মাঝে ১৯৭৩ সালে আ’লীগ, ’৭৯ সালে গনতন্ত্র লীগ, ’৮৬ সালে স্বতন্ত্র, ’৮৮ সালে জাতীয় পার্টি, ’৯১,’৯৬ সালে আ’লীগ, ’৯৬ সালে ফেব্রুয়ারীতে বিএনপি, ২০০১ সালে বিএনপি, ২০০৮,’১৪ ও ’১৮সহ পরবর্তীতে ২০২১ সালে উপনির্বাচনে আ’লীগ বিজয়ী হয়।

গত তিন তিনটি নির্বাচন ও পরবর্তীতে সাবেক আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী, কেন্দ্রীয় আ’লীগের প্রেসিডিয়াম সদস্য এড.আব্দুল মতিন খসরু’র মৃত্যুর পর উপনির্বাচনসহ মোট ৪টি নির্বাচনে আ’লীগের টানা বিজয়ে সাংগঠনিকভাবে দলটির নেতা-কর্মীরা অনেক এগিয়ে রয়েছে।

আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে সারাদেশের ন্যায় এই আসনটির রাজনৈতিক দলের মনোনয়ন প্রত্যাশিরাও বসে নেই। এক্ষেত্রে ক্ষমতাসীন আ’লীগ থেকে বর্তমান এমপিসহ কমপক্ষে ২৫ জন মনোনয়ন প্রত্যাশীরা কেন্দ্র থেকে মনোনয়ন পত্র ক্রয় করেছেন।

কুমিল্লার এই আসনটি ভারত সীমান্তবর্তী দুটি উপজেলার ১৭টি ইউনিয়ন নিয়ে গঠিত। তারমাঝে বুড়িচংয়ে ৯টি এবং ব্রাহ্মনপাড়ায় ৮টি ইউনিয়ন। আসনটিতে মোট ভোটার সংখ্যা মোট ৪ লাখ ৬৩ হাজার ১৯৩জন। এরমাঝে বুড়িচং’এ ২ লাখ ৭১ হাজার ৭৬৬ জন । যার মধ্যে পুরুষ ১ লাখ ৪১ হাজার ৫৬৬ ও নারী ১ লাখ ৩০ হাজার ২০০ জন। ব্রাহ্মনপাড়ায় মোট ভোটার ১ লাখ ৮৯ হাজার ৪২৭ জন। পুরুষ ভোটার- ৯৯ হাজার ৫৯১ জন, নারী ভোটার ৮৯ হাজার ৮৩৫ জন ও একজন তৃতীয় লিঙ্গের (হিজরা) ভোটার রয়েছে।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে কুমিল্লা-৫ আসনে (বুড়িচং-ব্রাহ্মণপাড়া) নৌকার মাঝি হতে মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন ২৫ জন।

গত শনিবার থেকে মঙ্গলবার পর্যন্ত ঢাকার বঙ্গবন্ধু এভিনিউয়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ে মনোনয়ন ফরম বিক্রি ও জমা নেওয়া হয়। এই চার দিনে ৩৩৬২টি মনোনয়ন ফরম বিক্রি হয়েছে; এর মধ্যে একক আসন হিসেবে কুমিল্লা-৫- এ সর্বোচ্চ সংখ্যক ফরম বিক্রি হয়েছে।

চট্টগ্রাম বিভাগের ফরম বিতরণের দায়িত্বে থাকা জিয়াউদ্দিন শিপু জানান, তাদের বুথ থেকে বুড়িচং–ব্রাহ্মণপাড়া সংসদীয় আসনের জন্য ২৫ জন মনোনয়ন সংগ্রহ করেছেন।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দুই বছর আগে মারা যান সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি, সাবেক আইনমন্ত্রী আবদুল মতিন খসরু। তার মৃত্যুতে কুমিল্লা-৫ আসন শূন্য হওয়ার পর উপ-নির্বাচনে নৌকার মনোনয়ন পেয়ে সংসদ সদস্য হন আবুল হাশেম খান।

এবার সেখানে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশীর তালিকায় নাম লিখিয়েছেন-

তারা হলেন— বর্তমান সংসদ সদস্য অ্যাডভোকেট আবুল হাসেম খান,
ব্রাহ্মণপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সহ সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব জাহাঙ্গীর খান চৌধুরী,
কুমিল্লা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সদস্য সাবেক আইন মন্ত্রী মরহুম অ্যাডভোকেট আবদুল মতিন খসরুর ছোট ভাই অ্যাডভোকেট আবদুল মমিন ফেরদৌস,
কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের ১ নম্বর যুগ্ন সাধারণ সম্পাদক ও বুড়িচং উপজেলার সাবেক উপজেলা চেয়ারম্যান সাজ্জাদ হোসেন,
সোনার বাংলা কলেজের অধ্যক্ষ ও কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সদস্য মো. আবু ছালেক (সেলিম রেজা সৌরভ),
ব্রাহ্মণপাড়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবদুল বারী,
কেন্দ্রীয় আওয়ামী যুবলীগের সহ-সম্পাদক, কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এহতেশামুল হাসান ভূইয়া রুমী,
কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের ত্রাণ বিষয়ক সম্পাদক ও ব্রাহ্মণপাড়া উপজেলা চেয়ারম্যান এম এ জাহের,
সাবেক ছাত্রলীগের নেতা আনিসুর রহমান (মিঠু),
কেন্দ্রীয় ছাত্রলীগ সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক দিদার মো. নিজামুল ইসলাম,
কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগ নেতা আব্দুস সালাম বেগ,
কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সদস্য অ্যাডভোকেট মো. জাহাঙ্গীর আলম ভূইয়া,
বুড়িচং উপজেলা আওয়ামী লীগ নেতা ইন্জি. মো. আল আমিন,
বুড়িচং উপজেলা আওয়ামী লীগ নেতা মো. ওমর ফারুক,
বুড়িচং উপজেলা আওয়ামী লীগ নেতা এমএ মতিন (এমবিএ),
সাংবাদিক ও শিক্ষক মো. মোকবুল হোসেন ভুইয়া,
বুড়িচং উপজেলা চেয়ারম্যান আলখাক হায়দার,
আওয়ামী লীগ নেতা মো. আব্দুল জলিল,
সাবেক আইন মন্ত্রী আবদুল মতিন খসরুর সহধর্মিনী সেলিমা সোবহান খসরু,
ব্যারিস্টার সোহরাব খান চৌধুরী,
ব্রাহ্মণপাড়া উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি মো.শাহ জালাল মোল্লা,
ব্রাহ্মণপাড়া উপজেলা মহিলা আওয়ামী লীগের সাবেক আহবায়ক অ্যাডভোকেট জাহান আরা বেগম,
ব্রাহ্মণপাড়া উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও ব্রাহ্মণপাড়া উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আমিনুল ইসলাম সুজন,
কুমিল্লা দক্ষিন জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি আবু তৈয়ব অপি,
আওয়ামী লীগ নেতা অধ্যক্ষ মোহাম্মদ আলী চৌধুরী মানিক।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  

You cannot copy content of this page