কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে বিজয় দিবস পালন

কুবি প্রতিনিধি।।
যথাযোগ্য মর্যাদা ও উদ্দীপনায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) বিজয় দিবস উদযাপিত হয়েছে। শনিবার (১৬ই ডিসেম্বর) জাতীয় পতাকা উত্তোলন ও দেশাত্মবোধক সঙ্গীত বাজানোর মাধ্যমে দিনটি উদযাপন করা শুরু হয়।

এরপর সকাল ১০টা ২০ মিনিটে প্রশাসনিক ভবনের সামনে থেকে বিজয় র‍্যালি শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় শহিদ মিনারে গিয়ে শেষ হয়। র‍্যালি শেষে বিশ্ববিদ্যালয় পরিবারের পক্ষ থেকে কেন্দ্রীয় শহিদ মিনারে পুস্পার্ঘ্য অর্পণ করা হয় এবং পরবর্তীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতেও পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। এছাড়া একই সময়ে বিশ্ববিদ্যালয়ের সবগুলো বিভাগ, কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ ও বিভিন্ন সংগঠন পুস্পস্তবক অর্পণ করে।

পুষ্পার্ঘ্য অর্পণ শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতির পাদদেশে সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়। এই আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের উপচার্য অধ্যাপক ড. এএফএম আবদুল মঈন মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করেন। স্মৃতিচারণ করে তিনি বলেন, “বরিশাল, ঝালকাঠিতে মুক্তিযুদ্ধের সময় নদীতে লাশ ভেসে যেতে দেখেছি। এখন তো এসব তোমরা বইয়ে পড়ো আর আমরা নিজের চোখে দেখেছি। বিজয়ের দিন আল বদররাও উল্লাস করেছিল, সেই ধারা এখনো অব্যাহত আছে। যদি ঐ লোকগুলো (মুক্তিযোদ্ধারা) আত্মত্যাগ না করত তাহলে এই অর্জন সম্ভব হতো না।

তিনি আরো বলেন, ‘যে বিদেশি শক্তি বাংলাদেশের স্বাধীনতা চায়নি, তারা এখন বাংলাদেশ নিয়ে বেশি তৎপর। তারা বাংলাদেশের নির্বাচন নিয়ে মাথাচাড়া দিচ্ছে। দুই ধরনের মূল্যবোধ থাকলে ঐক্যবদ্ধ হওয়া সম্ভব না। স্বাধীনতার মূল্যবোধ নিয়ে সামনে এগিয়ে যেতে হবে। বাংলা বিভাগের প্রতি বিশেষ ধন্যবাদ যারা র‍্যালিতে বিশাল আকৃতির পতাকা অন্তর্ভুক্তির মাধ্যমে বিজয় দিবসকে নতুন মাত্রা দিয়েছে।”

বিজয় দিবস উদযাপন কমিটির আহবায়ক অধ্যাপক ড. মোহাম্মদ মিজানুর রহমান বলেন, “শিক্ষক-শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অঙ্গ সংগঠনকে ধন্যবাদ যারা এই অনুষ্ঠানকে সাফল্য মণ্ডিত করেছেন। আজকে বিকেলে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং কুইজ প্রতিযোগিতার পুরস্কার প্রদান করা হবে। এছাড়াও দুপুরে হলগুলোতে মধ্যাহ্ন ব্যবস্থা হয়েছে।”

আলোচনা সভা শেষে বিশ্ববিদ্যালয়ের পাঁচটি হলে বিজয় দিবসকে উপলক্ষ করে তুলনামূলক উন্নত খাবারের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী বিকেলে সাংস্কৃতিক সন্ধ্যা ও কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণের আয়োজন রাখা হয়েছে।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯  

You cannot copy content of this page