জেলা প্রশাসকের উদ্যেগের সফল বাস্তবায়ন; বিজয়পুর বাজারে দিনমজুরদের লেবার শেড উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক
কুমিল্লায় সদর দক্ষিনের বিজয়পুর বাজার ও সুয়াগঞ্জ বাজারে প্রতিদিনই বসে দিনমজুরের হাট। দেশের বিভিন্ন জেলা থেকে আসা দিনমজুররা এখানে কাজের আশায় প্রতিদিনই ভীড় জমায়। কিন্তু একসময় তাদের ছিল না কোন আশ্রয়ন ব্যবস্থা। কোন কারণে কাজ না জুটলেই শ্রমিকদের মাথায় নেমে আসত কষ্টের পাহাড়। ২০২০ সালের ১৮ অক্টোবর কুমিল্লার একটি স্থানীয় পত্রিকায় কাজ না পাওয়া দিনমজুরদের অসহনীয় জীবন যাপন নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ হলে তা তৎকালীন জেলা প্রশাসকের দৃষ্টিতে এলে তিনি দিনমজুদের থাকার জন্য লেবার শেড নির্মাণের নিদের্শনা দেন। অবশেষে প্রায় ২ বছর পর জেলা প্রশাসকের সেই উদ্যেগের সফল বাস্তবায়ন ঘটেছে। গত ২৩ মে বারপাড়া ইউনিয়ন পরিষদের বাস্তবায়নে বিজয়পুর বাজারে এলজিএসপি-৩ প্রকল্পের অর্থায়নে “বিজয়পুর বাজারে দৈনিক দিনমজুরদের জন্য লেবার শেড নির্মাণ” প্রকল্পের উদ্বোধন করেন উপপরিচালক স্থানীয় সরকার মোহাম্মদ শওকত ওসমান। একই প্রকল্পের অর্থায়নে সুয়াগঞ্জ বাজারে আরও ১টি লেবার শেড নির্মাণ করা হয়েছে। এতে খুশি ভাসমান দিনমজুর সহ এলাকার শ্রমজীবি মানুষ।

গত ২৩ মে একই দিনে তিনি এলজিএসপি-৩ এর অর্থায়নে নির্মিত “চাঁদপুর স্কুল এন্ড কলেজের জন্য মাল্টিমিডিয়া রুম স্থাপন এবং লালমাই উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য হাইজিন রুম তৈরি ও সরঞ্জাম সরবরাহ” নামে আরো ২টি প্রকল্প উদ্বোধন করেন। বারপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জনাব মোঃ সেলিম আহাম্মদ এর সভাপতিত্বে উদ্বোধনী অধিবেশনে আরো উপস্থিত ছিলেন ডিএফ রিপন আচার্য, ডিএফ জনাব এস এম শাহরিয়ার রহমান, বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, স্থানীয় গণ্যমান্য ব্যক্তি ও উপস্থিত শ্রমজীবীগণ।

লেবার শেড উদ্বোধন অধিবেশনে জনাব মোহাম্মদ শওকত ওসমান বলেন, ২০২০ সালের অক্টোবরে কুমিল্লার স্থানীয় পত্রিকায় দৈনিক মজুরিভিত্তিক শ্রমজীবীদের নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করা হয়। উক্ত প্রতিবেদনটি তৎকালীন জেলা প্রশাসক আবুল ফজল মীর মহোদয়ের নজরে এলে তিনি শ্রমিকদের কল্যাণে লেবার শেড নির্মাণের নির্দেশনা প্রদান করেন। তাঁর নির্দেশনার আলোকে এলজিএসপি-৩ এর অর্থায়নে বিজয়পুর বাজার এবং সুয়াগঞ্জ বাজারে ২টি লেবার শেড নির্মাণ করা হয়েছে। তিনি আরো বলেন, লেবার শেড ২টি পর্যায়ক্রমে আরো উন্নত করা হবে; এর রক্ষণাবেক্ষণ ও পরিষ্কার-পরিচ্ছন্নতা নিশ্চিত করার জন্য তিনি ইউনিয়ন পরিষদ ও বাজার কমিটিকে নির্দেশনা প্রদান করেন।

সদর দক্ষিণ উপজেলার উপজেলা নির্বাহী অফিসার জনাব শুভাশীষ ঘোষ বলেন, ইতোমধ্যে ইউনিয়ন পরিষদ চুক্তি বিধি অনুযায়ী লেবার শেড ০২টি রক্ষণাবেক্ষণে চুক্তিনামা তৈরির কাজ শুরু হয়েছে। শ্রদ্ধেয় স্যারের নির্দেশনা মোতাবেক লেবার শেডগুলোর যথাযথ ব্যবহার নিশ্চিতকরণে কার্যকর উদ্যোগ গ্রহণ করা হবে।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

You cannot copy content of this page