রং তুলির আঁচড়ে বিদ্যাদেবীকে মনের মাধুরী দিয়ে আকর্ষণীয় করে তুলছেন মৃৎশিল্পীরা

স্টাফ রিপোর্টার।।
১৬ ফেব্রুয়ারি মঙ্গলবার বিদ্যাদেবী সরস্বতী পূজা। আর এ পূজাকে সামনে রেখে ইতিমধ্যে স্কুল-কলেজে পড়–য়া শিক্ষার্থীদের মাঝে বইতে শুরু করেছে উৎসবের আমেজ। বিদ্যা লাভের আশায় স্কুল-কলেজে পড়–য়া সনাতন ধর্ম্মালম্বী শিক্ষার্থীরাই এ দেবীর আরাধনা করে থাকে। সনাতন ধর্মাবলম্বী নর-নারী, তরুণ-তরুণী এমনকি বৃদ্ধ-বৃদ্ধারাও দেবীর আর্শিবাদ পাওয়ার আশায় প্রতিজ্ঞায় প্রহর গুন্ছে পুজার এই শুভ লগ্নে।

এদিকে, সরস্বতী পূজাকে সামনে রেখে প্রতিটি প্রতিমায় কাঁদা মাটির প্রলেপ ও প্রতিমার শরীরে শৈল্পিক কারু কাজ শেষে রং তুলির আঁচড়ে প্রতিমাকে মনের মাধুরী মিশিয়ে দৃষ্টিনন্দন ও আকর্ষণীয় করে তুলছেন মৃৎশিল্পীরা। নগরীর দক্ষিণ ঠাকুরপাড়াস্থিত কালীগাছতলা কালীবেদী ও শিব মন্দির প্রাঙ্গণে মুন্সিগঞ্জ হতে আগত মৃৎশিল্পী রমেশ পাল বলেন- ইতোমধ্যে প্রতিটি প্রতিমায় বাঁশ খড়খুটো দিয়ে তৈরী দেবীর অবয়বের ওপর মাটির প্রলেপ দেয়ার কাজ শেষে রং করার কাজে দিবানিশি ব্যস্ত সময় অতিবাহিত করছি। তিনি বলেন- মানভেদে বড় সাইজের প্রতিটি প্রতিমার মূল্য আট হাজার হতে দশ হাজার টাকা, মাঝারি সাইজ পাঁচ হাজার হতে সাত হাজার টাকা এবং ছোট সাইজ আটশত হতে দুই হাজার টাকায় বিক্রি করছি। তিনি আরও বলেন- দিনরাত পরিশ্রম করলেও এখন আগের মতো তেমন লাভ নেই।

কারণ প্রতিমা তৈরির বিভিন্ন সরঞ্জামের দাম দিন দিন বৃদ্ধি পাচ্ছে কিন্তু সেই হিসেবে পূজা উদযাপন কমিটির বাড়ছে না প্রতিমা তৈরির বাজেট। অনেকটা বাপ-দাদার ঐতিহ্য ধরে রাখার জন্য এটার সঙ্গে লেগে আছি। প্রতিমা তৈরীর কাজে রমেশ পালকে সহযোগিতা করছেন- নীলকমল পাল, শ্যামল পাল ও শংকর পাল। এ ছাড়াও নগরীর মনোহরপুর রাজ রাজেশ্বরী কালীবাড়ী, কাপড়িয়াপট্টি, চাঁনময়ী কালীবাড়ী, দেশওয়ালীপট্টি ও আড়াইওরা-পালপাড়া ব্রিজের পাশে শ্রী শ্রী সরস্বতী প্রতিমা তৈরীর কাজে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা।

অপরদিকে, কুমিল্লার জেলা প্রশাসক মোঃ আবুল ফজর মীর জানান- শ্রী শ্রী সরস্বতী পূজাকে বাঙালীর সার্বজনীন উৎসবে রূপ দিতে আমরা বদ্ধপরিকর। সরস্বতী পূজায় যে কোন ধরনের নাশকতা এড়াতে জেলার গুরুত্বপূর্ণ পূজা মন্ডপে থাকবে অতিরিক্ত পুলিশ মোতায়েনসহ গোয়েন্দা নজরদারী।

কুমিল্লার নবাগত জেলা পুলিশ সুপার ফারুক আহমেদ জানান- সরস্বতী পূজায় যে কোন ধরনের নাশকতা এড়াতে জেলার প্রতিটি পূজামন্ডপে থাকবে গোয়েন্দা নজরদারী। যে সব পূজামন্ডপে দর্শণ্যার্থীর সংখ্যা বেশি থাকবে সে সব পূজামন্ডপে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হবে। পূজায় নগরীতে ছিনতাই ও চাঁদাবাজ ঠেকাতে মাঠে থাকবে সাদা পোশাকধারী পুলিশ।

বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদ কুমিল্লা জেলা শাখার সাবেক প্রচারক সম্পাদক ও জেলা ঐক্য পরিষদ নেতা এড্ভোকেট তাপস চন্দ্র সরকার বলেন- শাস্ত্রীয় মতে প্রতি বছর মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়ে থাকে। তারই ধারাবাহিকতায় আসছে ৩রা ফাল্গুন ঐক্যে ১৬ ফেব্রুয়ারি মঙ্গলবার বিদ্যাদেবী শ্রী শ্রী সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে।

এ বছর শ্রীপঞ্চমী তিথি ১৫ ফেব্রুয়ারি (২রা ফাল্গুন) সোমবার দিবাগত রাত ০৩টা ৩৯ মিনিট ০৮ সেকেন্ডে গতে পরদিন ১৬ ফেব্রুয়ারি (৩রা ফাল্গুন) মঙ্গলবার শেষরাত্রি ০৫টা ২৮মিনিট ০৯ সেকেন্ড পর্যন্ত। বিদ্যা পূজাকে সামনে রেখে ইতিমধ্যে স্কুল-কলেজে পড়–য়া শিক্ষার্থীদের মাঝে বইতে শুরু করেছে উৎসবের আমেজ। বিদ্যা লাভের আশায় স্কুল-কলেজে পড়–য়া সনাতন ধর্ম্মালম্বী শিক্ষার্থীরা দেবীর আর্শিবাদ পাওয়ার আশায় প্রতিজ্ঞায় প্রহর গুন্ছে পুজার এই শুভ লগ্নে।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১