৭০ বছর পর কুমিল্লায় স্থাপিত হলো ভাষা চত্বর

নিউজ ডেস্ক।।
৭০ বছর পর কুমিল্লায় স্থাপিত হলো ভাষা চত্বর। নগর উদ্যানের পাশে তিন রাস্তার মোড়ে কেন্দ্রিয় শহীদ মিনারের আদলে এই চত্বরের স্থাপত্যটি নির্মান করা হয়েছে। গতকাল সোমবার একুশে ফেব্রুয়ারি সকালে কুমিল্লার অপামর মানুষের উপস্থিতিতে চত্বরটি উদ্বোধন করেন কুমিল্লা সদর আসনের সাংসদ বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার ও কুমিল্লা সিটি মেয়র মনিরুল হক সাক্কু।

এসময় কুমিল্লা সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী ড. শফিকুল ইসলাম, ভাষা আন্দোলন ভিত্তিক সংগঠন তিন নদী পরিষদের সভাপতি আবুল হাসানাত বাবুল, নাট্যভিনেতা শাহজাহান চৌধুরী, কুমিল্লা প্রেসক্লাবের আহবায়ক নিতীশ সাহাসহ অন্যান্যরা।

ভাষা আন্দোলনের অগ্রনী ভূমিকা রাখা কুমিল্লার ৩৩ জন ভাষা সৈনিক, জাতীয় পাঁচ ভাষা শহীদ ও ভারতের গণ পরিষদে বাংলাকে রাষ্ট্রভাষা দাবি করা শহীদ ভাষা সৈনিক ধীরেন্দ্র নাথ দত্ত এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের রূপকার বীর মুক্তিযোদ্ধা রফিকুল ইসলাম ও ভাষা আন্দোলনের সংক্ষিপ্ত ইতিহাস সম্বলিত এ স্থাপত্যটি নির্মান করা হয়েছে।

ছয় ফিট থেকে ছয় ফিট জায়গার মধ্যে রয়েছে ভাষা আন্দোলনের বর্ণমালা প্লে কার্ড, দু’টি ভাষা আন্দোলনের ব্যানার, ১৮ ফিট শহীদ মিনার, রক্তিম সূর্য, চার পাশে রয়েছে ভাষা শহীদ ও কুমিল্লার ভাষা সৈনিকদের নাম। ভাষা সৈনিকদের নামের পাশে থাকবে পানির ফোয়ারা ও নান্দনিক আলোক সজ্জা।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

You cannot copy content of this page