কুবিতে শোক দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

সংবাদ বিজ্ঞপ্তি।।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) নওয়াব ফয়জুন্নেছা চৌধুরাণী হলের আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা এবং “বাংলাদেশ ও আন্তর্জাতিক পরিমন্ডলে বঙ্গবন্ধু” বিষয়ক কুইজ প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৯ আগস্ট) রাত সাড়ে ৭ টায় নওয়াব ফয়জুন্নেছা চৌধুরাণী হলে এই আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির এবং কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান।

এছাড়াও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, প্রক্টর, বিভিন্ন হলের প্রাধ্যক্ষ, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, রেজিস্ট্রার, আইকিউএসির পরিচালক, বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ এবং হলের আবাসিক শিক্ষার্থী ও শাখা ছাত্রলীগের নেতৃবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, বঙ্গবন্ধু শুধু বাংলাদেশের জন্য নেতা ছিলেন না। তিনি ছিলেন সারাবিশ্বের গরীব ও শোষিত মানুষদের নেতা। তার দর্শন, মূল্যবোধ ও নীতির প্রতি বিশ্বের মুক্তিকামী নেতাদের ছিল অগাধ শ্রদ্ধা। তাই বিশ্বের মুক্তিকামী মানুষদের নেতা যেমন ফিলিস্তিনের ইয়াসির আরাফাত ও কিউবার ফিদেল ক্যাষ্ট্রো বঙ্গবন্ধুর দর্শনকে সমর্থন জুগিয়েছেন। তিনি মানুষকে ভালোবাসতেন, বিশেষ করে শোষিত মানুষকে ভালোবাসতেন। তিনি বলেছিলেন,“পৃথিবী আজ দুইভাগে বিভক্ত। একদল শোষক আরেকদল শোষিত, আমি শোষিতের পক্ষে।” আমাদের সবার উচিৎ এমন একজন মানুষের আদর্শ অনুসরন করা।

উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, আমরা যদি মুজিব আদর্শে যেতে চাই তাহলে আমাদের দেখতে হবে তিনি মানুষকে কিভাবে দেখতেন। তিনি সারাজীবন অন্যায়ের প্রতিবাদ করে গিয়েছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রত্ব বর্জন করেছেন শুধু অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে।

কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আসাদুজ্জামান বলেন, পিতা বা মাতাকে যারা হারায় তাদের দেখে বুঝার উপায় নেই যে তারা পিতা বা মাতাকে হারিয়েছেন, তারা মনের ভিতরে একটা ব্যথায় ভুগে, ঠিক তেমনি আমরা বঙ্গবন্ধুকে হারিয়ে ব্যথায় ভুগছি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হলের প্রাধ্যক্ষ জিল্লুর রহমান এবং সঞ্চালনায় ছিলেন হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক অপর্ণা দেবনাথ।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

You cannot copy content of this page