কুমিল্লায় প্রাথমিক বিদ্যালয়ে স্বপ্লমূল্যের বিজ্ঞানাগার

নিজস্ব প্রতিবেদক।।
স্বল্প মূল্যের উপকরণ দিয়ে তৈরী করা হয়েছে বিজ্ঞানাগার। প্রাথমিক বিদ্যালয় থেকেই যেন শিক্ষার্থীরা বিজ্ঞানমনস্ক হয়ে তাদের লেখাপড়ার উৎসাহ বাড়ে সে লক্ষ্যই এমন উদ্যেগ গ্রহণ করা হয়েছে।

সোমবার রসুলপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শীতল চন্দ্র স্মৃতি বিজ্ঞানাগার শুভ উদ্বোধন করা হয়েছে। উপজেলা নির্বাহী অফিসার শুভাশিস ঘোষ বিজ্ঞানাগারটি উদ্বোধন করেন।

এসময় বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি, সদস্য, বিদ্যালয়ের শিক্ষকমন্ডলী এবং শিক্ষার্থীরা উপস্থিত ছিল। স্বল্পমূল্যের উপকরণে প্রাথমিক বিদ্যালয়ে স্থাপিত বিজ্ঞানাগারটিতে রয়েছে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেণির প্রাথমিক বিজ্ঞান বইয়ের বিভিন্ন পাঠের যেমন- পানির উৎস, পানি চক্র, শক্তির উৎস, সুস্থ থাকার উপায় ইত্যাদির সচিত্র ফেস্টুন, হাতে-কলমে বিজ্ঞানের বিভিন্ন পাঠ শেখানোর সহজলভ্য উপকরণ যেমন- বেলুন, সুই-সুতা, কাঁচি, রঙিন কাগজ ইত্যাদি।

এছাড়াও শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষায় আগ্রহী করতে রাখা হয়েছে চুম্বক, আতসি কাঁচ, গ্লোব বিভিন্ন ধরনের মাটির নমুনা, পাঠ্যবইয়ে বিভিন্ন পাঠের সহজ উপস্থাপনা যেমন- বেলুনের তৈরি পানির অনুর গঠন, প্লাস্টিকের গ্লাস ও সুতার সাহায্যে তৈরী সহজ টেলিফোন, বেলুন, সুতা ও কাঠির সাহায্যে তৈরী বায়ুর ওজন পরীক্ষা ইত্যাদি।

বিজ্ঞানাগারটির উল্লেখ্যযোগ্য দিক হল এখানে প্রতিদিনের ব্যবহারের পর ফেলে দেয়া উপকরণ যেমন- খালি পানি/ কোমল পানীয়ের বোতল, টিস্যুর খালি বক্স, ওয়ান টাইম গ্লাস, আইসক্রিমের বক্স ইত্যাদি কিভাবে পুনরায় বিজ্ঞান শিক্ষায় ব্যবহারের জন্য রাখা হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার জানান টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার স্থানীয় সূচক হিসেবে কুমিল্লা জেলার স্থানীয় সূচক নির্ধারণ করা হয়েছে বিজ্ঞান শিক্ষার্থীদের সংখ্যা ৫০% এ উন্নিত করা। এপর্যন্ত জেলার বিজ্ঞান শিক্ষার্থীর হার ৩০%। ২০৩০ সালের মধ্যে এ লক্ষ্যমাত্রা অর্জন করতে হলে প্রাথমিক স্তরে শিক্ষার্থীদের বিজ্ঞান ভীতি দূর করে তাদের বিজ্ঞান শিক্ষায় আগ্রহী করে তুলতে হবে।

উপজেলা প্রশাসনের উদ্যোগে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার ১০টি প্রাথমিক বিদ্যালয়ে এধরণের বিজ্ঞানাগার স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। প্রাথমিক বিদ্যালয়ে এধরণের বিজ্ঞানাগার স্থাপন করা হলে একদিকে শিক্ষার্থীদের বিজ্ঞান শিক্ষা যেমন আনন্দদায়ক হবে অন্যদিকে শিক্ষার্থীদের সৃজনশীল মেধা বিকাশে সহায়ক ভূমিকা পালন করবে।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

You cannot copy content of this page