কুমিল্লা নগরীতে বাস ও অটোরিকশা চলাচল নিষিদ্ধ; দখলমুক্ত করা হবে ফুটপাত

মোঃ জহিরুল হক বাবু।।
কুমিল্লা নগরীর প্রধান সড়কগুলোতে বাস ও ৭ সিটের অটোরিকশা চলাচল বন্ধের সিদ্ধান্ত হয়েছে। সোমবার (১৩ মার্চ) রাতে কুমিল্লা নগরীর টাউনহল মিলনায়তনে নগরীর যানজট নিরসনে মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় প্রধান অতিথির বক্তব্যে কুমিল্লা সদর আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা আকম বাহাউদ্দীন বাহার বলেন, এই শহরের রাস্তাগুলো ছোট, দিনের বেলায় বড় বাস প্রবেশ করলে যানজটের সৃষ্টি হয়।

এছাড়া টাউনহল মাঠটি বাসস্ট্যান্ডে পরিনত হয়েছে। বিকেল থেকে বড় বড় বাস ও গাড়ীতে ভরা থাকে মাঠটি।

তাই বিশ্ববিদ্যালয়ের বাসসহ বিভিন্ন স্কুল কলেজের বাস নগরীর টমসম ব্রীজ এলাকায় থামবে, এই বাস শহরে প্রবেশ করবে না।

তিনি আরো বলেন, কুমিল্লা নগরীতে দূর্ঘটনার মুল কারণ অটোরিকশা। যানজট নিরসনে নগরীর প্রধান সড়কগুলোতে ৭ সিটের অটোরিকশা বন্ধ থাকবে। এছাড়া ২ সিটের অটোরিকশার লাইসেন্স দেয়া হবে, শুধুমাত্র লাইসেন্স কৃত ২ সিটের অটোরিকশা চলবে। এছাড়াও ফুটপাত দখলমুক্ত করতে হবে। মুল সড়কে কোন ভ্যানগাড়ি থাকবে না। টোকেন বন্ধ না হলে যানজট বন্ধ হবে না।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম, পুলিশ সুপার আবদুল মান্নান।

কুমিল্লা সিটি করপোরেশন মেয়র আরফানুল হক রিফাতের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কুমিল্লা সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. শফিকুল ইসলাম। এসময় যানজট ও নিরসনের করনীয় সম্পর্কে একটি তথ্যচিত্র উপস্থাপন করেন তিনি।

এর পর কুমিল্লা ট্রাফিক বিভাগের পক্ষ থেকে সদর টি আই মোঃ শফিকুজ্জামান আরো একটি তথ্যচিত্র প্রদর্শন করেন।

মুক্ত আলোচনায় সুজনের সভাপতি শাহ মোহাম্মদ আলমগীর খান বলেন, নম্বার বিহীন সিএনজিসহ অবৈধ যানবাহনে বিরুদ্ধে অভিযান করতে হবে।

সংবাদকর্মী এমদাদুল হক সোহাগ বলেন, বিভিন্ন যানবাহন থেকে প্রশাসনের নামে প্রতিনিয়ত চাঁদা আদায় করা হচ্ছে। তা বন্ধ করতে হবে।

সভাটি সঞ্চালনা করেন জেলা কালচারাল অফিসার এয়াজ মাবুদ।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

You cannot copy content of this page