গাছের সাথে এ কেমন শত্রুতা; বুড়িচংয়ে ৪ শত ড্রাগন গাছ কেটে ফেললো দুর্বৃত্তরা

মোঃ জহিরুল হক বাবু।।
কুমিল্লার বুড়িচংয়ে রাতের আধাঁরে ড্রাগন বাগানে প্রবেশ করে প্রায় ৪ শতাধিক ড্রাগন কাছ কর্তন করে ফেলে দুর্বৃত্তরা। এতে প্রায় ৫ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। এ ঘটনায় বাগানের মালিক বাদী হয়ে বুড়িচং থানায় একটি অভিযোগ দায়ের করেছেন।

জানা যায়, বুড়িচং উপজেলার মোকাম ইউনিয়নের শিকারপুর গ্রামের মৃত নজরুল ইসলামের ছেলে মোঃ আল-আমিন খন্দকার ৩৫ শতক জমিতে ২ হাজার টি ড্রাগনের চারা রোপন করে দীর্ঘদিন ধরে পরিচর্যা করে আসছিলো। বর্তমানে ড্রাগন গাছগুলোতে ফুল ও ফল আসতে শুরু হয়েছে।

আল আমিন খন্দকার জানান, গত সোমবার রাতের আধাঁরে দুর্বৃত্তরা তার বাগানের ২০০ টি গাছ কেটে ফেলে। এ নিয়ে তিনি সামাজিক ভাবে গ্রামের সর্দার মাতাব্বরদের অবহিত করেন। বৃহস্পতিবার সকালে তিনি বাগানে গিয়ে দেখেন বাগানের আরো প্রায় ১৮৪ টি ড্রাগন গাছা কাঁটা।

তিনি বিষয়টি তাৎকক্ষনিক ভাবে দেবপুর পুলিশ ফাঁড়ী, স্থানীয় ইউপি সদস্য ও উপ সহকারী কৃষি কর্মকর্তাকে জানান।

খবর পেয়ে উপ-সহকারি কৃষি কর্মকর্তা মোহাম্মদ ওমর ফারুক ও স্থানীয় ইউপি সদস্য বাগানে উপস্থিত হয়। উপসহকারী কৃষি কর্মকর্তা মোহাম্মদ ওমর ফারুক জানান, দুই ধাপে বাগানের ৩৮৪ টি গাছ কাটা হয়েছে। এতে করে প্রায় কৃষকের ৪ লক্ষ ৬০ হাজার টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

স্থানীয় ইউপি সদস্য জাকির হোসেন বলেন, খবর পেয়ে আমি বাগানে এসে কাটা গাঁছগুলো দেখেছি। বিষয়টি অত্যন্ত দুখঃজনক। আমি বিষয়টি ইউনিয়ন চেয়ারম্যানকে অবগত করেছি। তিনি জানিয়েছেন সরকারী সহযোগিতার ব্যবস্থা করবেন।

এ বিষয়ে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ বানিন রায় বলেন, এটি একটি অপূরণীয় ক্ষতি, আগামী ২০ বছর পর্যন্ত গাছগুলো ফল দিতো। এ বিষয়ে আমি উপজেলা নির্বাহী কর্মকর্তা মহোদয়ের সাথে কথা বলেছি। ক্ষতিগ্রস্থ কৃষককে সরকারি প্রণোদনার ব্যবস্থা করা হবে।

বুড়িচং থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মারুফ রহমান জানান, এ বিষয়ে লিখিত অভিযোগ পেয়েছি, তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

You cannot copy content of this page