কুমিল্লায় দু’ দিনব্যাপী নিরাপদ অভিবাসন বিষয়ক আবাসিক প্রশিক্ষণ অনুষ্ঠিত

মাহফুজ নান্টু।।
বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের সম্পৃক্তকরণের মাধ্যমে বিদেশগনেচ্ছু,, বিদেশগামী এবং বিদেশ ফেরত অভিবাসী কর্মীসহ জনসাধারণের মধ্যে সচেতনতা সৃষ্টির লক্ষে ২৯-৩০ সেপ্টেম্বর দু’দিনব্যাপী কুমিল্লা ব্র্যাক লার্নিং সেন্টার মিলনায়তনে অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের আয়োজনে নিরাপদ অভিবাসন বিষয়ক সচেতনতামূলক একটি আবাসিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে ইন্টারন্যাশনাল সেন্টার ফর মাইগ্রেশন পলিসি ডেভেলপমেন্ট (আইসিএমপিডি) পরিচালিত অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশ (এমআরসি) আয়োজিত এই আবাসিক প্রশিক্ষণটি অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণটি পরিচালনা করেন অষ্ট্রিয়ার ভিয়েনা থেকে আগত আইসিএমপিডি’র সিনিয়র প্রোজেক্ট ম্যানাজার গোল্ডা মীরা রোমা। এছাড়া প্রশিক্ষণে আরও উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষ, আইসিএমপিডি বাংলাদেশের কান্ট্রিকো-অরডিনেটর মোহাম্মাদ ইকরাম হোসেন, অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের কো-অরডিনেটর মাহবুব আলম, এবং কাউন্সেলরগণ।

নিরাপদ অভিবাসন বিষয়ক বিভিন্ন তথ্য, প্রবাসী প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এর বিভিন্ন দপ্তর ও এদের সেবা কার্যক্রম সম্পর্কে পাওয়ার পয়েন্ট উপস্থাপনের মাধ্যমে বিস্তারিত আলোচনা করেন কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষ।

দেবব্রত ঘোষ তার উপস্থাপনায় নিরাপদ, নিয়মিত, সুশৃঙ্খল এবং দায়িত্বশীল অভিবাসন নিশ্চিতকরণ, মানব পাচার রোধ, বৈদেশিক কর্মসংস্থান প্রক্রিয়ায় মধ্যসত্বভোগীদের দৌরাত্ব নিরসন, উচ্চ অভিবাসন ব্যয় হ্রাস, অভিবাসী কর্মীর অধিকার সুরক্ষা, অভিবাসী কর্মী ও তাদের পরিবারের নিরাপত্তা এবং কল্যাণ নিশ্চিতকরণে বর্তমান সরকারের দৃঢ় অঙ্গীকারের কথা ব্যক্ত করেন। তিনি বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন। এছাড়াও তিনি বর্তমানে করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সরকার ঘোষিত বিভিন্ন প্রণোদনার কথা বিশেষভাবে উল্লেখ করেন।এছাড়াও তিনি প্রবাসী কল্যাণ ব্যাংকের মাধ্যমে প্রবাসীদের জন্য ঋণ এবং এর ঋণ পাওয়ার উপায় সম্পর্কে আলোচনা করেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড, প্রবাসী কল্যাণ ব্যাংক, বোয়েসেল, বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে অবস্থিত শ্রম কল্যাণ উয়িং এবং বায়রা’র কার্যক্রম নিয়ে বিশদ আলোচনা করা হয়। এ ছাড়াও তিনি নারী অভিবাসনের যৌক্তিকতা নিয়েও আলোচনা করেন এবং এই কর্মশালার সফলতা কামনা করেন।

প্রশ্ন উত্তর পর্বে আইসিএমপিডি’র সিনিয়র প্রোজেক্ট ম্যানাজার গোল্ডা মীরা রোমা বলেন বাংলাদেশে আমাদের কার্যক্রম কেবল শুরু করেছি, আশা করছি বাংলাদেশে নিরাপদ অভিবাসনের জন্য আমারা ভবিষ্যতে কাজ করে যাব। অনুষ্ঠানের শেষ পর্বে কুমিল্লা জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারি পরিচালক দেবব্রত ঘোষ, অংশগ্রহণকারী সদস্যদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন এবং জনসাধারণের ভোগান্তি, প্রতারণা রোধে কার্যকর ভূমিকা পালনের অনুরোধ জানান।

অভিবাসী তথ্য কেন্দ্রের কাউন্সেলর এস,এম রিফাত শাহরিয়ার এবং তাহসীনুর রহমান তালুকদার সঞ্চাচালনায় উক্ত প্রশিক্ষণে স্বাগত বক্তব্য রাখেন আইনুরা, প্রজেক্ট অফিসার, আইসিএমপিডি বাংলাদেশ। অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের কো-অরডিনেটর মাহবুব আলম অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের কার্যক্রম সম্পর্কে সকলকে অবহিত করেন, অভিবাসী তথ্য কেন্দ্র বাংলাদেশের লক্ষ্য, উদ্দেশ্য ও কার্যাবলি তুলে ধরেন। তিনি এমআরসি বাংলাদেশের লক্ষ্য, উদ্দেশ্য ও কাজ বিস্তারিত আলোচনা করেন এবং অভিবাসন বিষয়ক যেকোন প্রয়োজনে এমআরসি বাংলাদেশের সাথে যোগাযোগের জন্য সকলকে আহবান জানান।

নিরাপদ অভিবাসনে ক্যাম্পাস এম্বাসেডরগণ কিভাবে সংযুক্ত হতে পারে, তারা কিভাবে নিরাপদ অভিবাসনে ভুমিকা রাখতে পারে সেভাবে বিষয়ে দলীয় কাজ, বুদ্ধিমত্তার খেলা ও আলোচনার মাধ্যমে নিরাপদ অভিবাসন বিষয়ে ক্যাম্পাস এম্বাসেডরদের জ্ঞান ও দক্ষতা বৃদ্ধির বিভিন্ন আলোচনা করেন।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

You cannot copy content of this page