চৌদ্দগ্রামে বিনা ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে বিনাসরিষা-৪ ও ১১ এর মাঠ দিবস পালিত

মনোয়ার হোসেন।।
‘কৃষিই কৃষ্টি, কৃষিই সমৃদ্ধি’ এ মূলমন্ত্রকে সামনে রেখে কুমিল্লার চৌদ্দগ্রামে মৌসুমি পতিত জমিতে বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) উদ্ভাবিত উচ্চ ফলনশীল বিনাসরিষা-৪ ও বিনাসরিষা-১১ এর চাষাবাদ সম্প্রসারণের লক্ষ্যে মাঠ দিবস পালিত হয়েছে। এ সময় অনুষ্ঠানে আগত অতিথিবৃন্দ বিনাসরিষা-৪ ও ১১ সহ চাষকৃত উচ্চ ফলনশীল সরিষা ক্ষেত পরিদর্শন করেন এবং ১০ জন কৃষকের মাঝে বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল কালোতিলের বীজ বিতরণ করেন।

তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্প (বিনা অংগ) এর অর্থায়নে এবং বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) এর উপকেন্দ্র কুমিল্লা ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর চৌদ্দগ্রাম, কুমিল্লার যৌথ উদ্যোগে রোববার (০৩ মার্চ) বিকালে উপজেলার উজিরপুর ইউনিয়নের ভাটবাড়ী আইডিয়াল স্কুল হলরুমে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালী বক্তব্য রাখেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) এর মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে ভার্চুয়ালী বক্তব্য রাখেন তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্প (বিনা অংগ) এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্প পরিচালক ড. মো: রফিকুল ইসলাম।

বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) এর কুমিল্লা উপকেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ও ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. মোহাম্মদ আশিকুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চৌদ্দগ্রাম উপজেলা কৃষি কর্মকর্তা জোবায়ের আহমেদ, বিনা’র কুমিল্লা উপকেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. ফাহমিনা ইয়াসমিন, তেল জাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্প (বিনা অংগ) এর কুমিল্লা অঞ্চলের মনিটরিং অফিসার কৃষিবিদ মোহাম্মদ আবু তাহের। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বিনা’র কৃষি উদ্যোক্তা ও সফল কৃষক মোহাম্মদ আব্দুল করিম।

উজিরপুর ইউনিয়ন উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো: কামরুল হাসান এর সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোসা: নাঈমা আক্তার, ইউপি সদস্য নূরে আলম মামুন, স্থানীয় কৃষক আব্দুল খালেক, মো: আবুল খায়ের, আজিম উদ্দিন সহ স্থানীয় কৃষকবৃন্দ ও গণ্যমান্য ব্যক্তিবর্গ।

পরে চৌদ্দগ্রাম উপজেলা কৃষি কর্মকর্তা জোবায়ের আহমেদ উজিরপুর ইউনিয়নের পূর্ব কাশিপুর গ্রামে প্রশিক্ষিত মাশরুম চাষী মফিজুর রহমান ও দলভুক্ত মাশরুম চাষী খালেদ সাইফুল্লার মাশরুম প্রকল্প পরিদর্শন করে মাশরুম চাষ কিভাবে আরও বৃদ্ধি করা যায় ও অন্যান্য কৃষকদের মাশরুম চাষে সম্পৃক্ত করা যায় এ বিষয়ে পরামর্শ প্রদান করেন।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

You cannot copy content of this page