প্রাথমিক শিক্ষক নিয়োগে কোটা কেন বাতিল করা হবে না এই মর্মে উচ্চ আদালতে রুল জারী

মোঃ জহিরুল হক বাবু।।
প্রাথমিক শিক্ষক নিয়োগে কোটা সংক্রান্ত বিশেষ বিধান কেন বাতিল করা হবে না এই মর্মে রুল জারী করেছেন উচ্চ আদালত।

আজ (সোমবার) রীটকারীর পক্ষে আইনজীবী একলাছ উদ্দিন ভুইয়া’র আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারপতি মোঃ মজিবুর রহমান এবং বিচারপতি মোঃ কামরুল হোসেন মোল্লাদ্বয়ের দৈতৃবেঞ্চ এই রীট পূনাঙ্গ শুনানীর সময় এই রুল জারী করেন।

রীটকারী চাকুরী প্রত্যাশী তারেক রহমান এর পক্ষে এই রীটটি গত ১৮ মার্চ উচ্চ আদালতে দাখিল করার পর দীর্ঘ শুনানীর পর এই রুল জারী করেন মর্মে আইনজীবী একলাছ উদ্দিন ভুইয়া জানান।

তিনি আরো বলেন এসআরও-৮৮ -আইন-২০১৯ এই বিধিমালার অধীনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ৮ নং দফায় বিশেষ বিধান করে মহিলা কোটা ৬০%, পাষ্যে কোটা ২০% অবশিষ্ট ২০% পুরুষ প্রার্থীদের জন্য রাখা হয়েছিল, যাহা ৪ অক্টোবর ২০১৮ তারিখে জনপ্রশাসন মন্ত্রণালয় ১০-১৩ তম গ্রেডে নিয়ােেগর ক্ষেত্রে বিদ্যমান কোটাপ্রথা বাতিল করা হয়েছিল।

কিন্তু প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় অবৈধ ভাবে এই বিশেষ বিধানটি যুক্ত করে কোটা প্রথাটি বহাল রাখার বৈধতা নাই বলে আইনজীবী জানান।

তিনি আরো বলেন, প্রাথমিক শিক্ষা হচ্ছে একটি জাতির মেরুদন্ড, সেখানে মেধাবীদের মাধ্যমে নিয়াগে প্রাপ্ত হলে শিক্ষার্থীরা উপকৃত হবে এবং শিক্ষাই যে জাতির মেরুদন্ড সেটা স্বীকৃতি লাভ করবে।

অত্র মামলায় বাদী পক্ষে শুনানী করেন আইনজীবী একলাছ উদ্দিন ভুইয়া এবং তাঁর সঙ্গে ছিলেন এডভোকেট সৈয়দা শাহিন আরা লাইলী,
বিবাদীরা হলেন- ক্যাবিনেট সচিব, সিনিয়র সচিব শিক্ষা মন্ত্রণালয়, সিনিয়র সচিব জনপ্রশাসন মন্ত্রনালয়, সচিব রেল মন্ত্রণালয়, সচিব গণশিক্ষা মন্ত্রণালয়, মহা-পরিচালক প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  
You cannot copy content of this page