শাহ জামাল কুটির শিল্প ক্যাটাগরিতে প্রথম পুরস্কার প্রহণ

মাহফুজ নান্টু, কুমিল্লা।
শিল্পায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য সাত ক্যাটাগরিতে মোট ২৩ শিল্প প্রতিষ্ঠান পেল ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার ২০২০।
আজ বৃহস্পতিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ নির্বাচিত শিল্প প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের হাতে এ পুরস্কার তুলে দেন। ৭ ক্যাটাগরিতে ২৩টি শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধিদের হাতে পুরস্কারগুলো তুলে দেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। শিল্প সচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. গোলাম ইয়াহিয়া।

শিল্প মন্ত্রণালয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে এ বছর প্রথমবারের মতো এ পুরস্কারটি প্রবর্তন করে। শিল্পমন্ত্রী তার বক্তৃতায় বলে, শিল্পোদ্যোক্তাদের অবদান এবং তাদের সৃজনশীলতাকে উৎসাহিত করতে শিল্প মন্ত্রণালয় এ পুরস্কারটি প্রববর্তন করে।

এ বছর দুইটি ক্যাটাগরিতে যৌথভাবে দুটি করে প্রতিষ্ঠান নির্বাচিত হওয়ায় মোট ২৩টি প্রতিষ্ঠানকে পুরস্কার দেওয়া হয়। প্রথম পুরস্কার হিসেবে প্রত্যেককে ৩ লাখ টাকা ও ২৫ গ্রাাম স্বর্ণখচিত ক্রেস্ট, দ্বিতীয় পুরস্কার হিসেবে প্রত্যেককে ২ লাখ টাকা ও ২০ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট এবং তৃতীয় পুরস্কার হিসেবে প্রত্যেককে ১ লাখ টাকা ও ১৫ গ্রাম স্বর্ণখচিত ক্রেস্ট দেওয়া হয়।

কুমিল্লা আর্টস্ অ্যান্ড ক্রাফটস্ এর সত্বাধিকারী শাহ জামালের বাড়ী কুমিল্লার বুড়িচং উপজেলার আনন্দপুর গ্রামে। হস্ত ও কারুশিল্প ক্যাটাগরিতে ক্লাসিক হ্যান্ডমেইড প্রডাক্টস্ বিডি প্রথম, আয়োজন দ্বিতীয় ও সোনারগাঁ নকশী কাঁথা মহিলা উন্নয়ন সংস্থা তৃতীয় পুরস্কার। কুটির শিল্প ক্যাটাগরিতে কুমিল্লা আর্টস্ অ্যান্ড ক্রাফটস্ প্রথম, রংমেলা নারী কল্যাণ সংস্থা (আর এন কে এস) দ্বিতীয় ও অগ্রজ তৃতীয় পুরস্কার লাভ করে। বৃহৎ শিল্প ক্যাটাগরিতে স্কয়ার ফার্মাসিউটিক্যালস্ লিমিটেড প্রথম, জজ ভূঞা টেক্সটাইল মিলস দ্বিতীয় এবং আদুরী এপারেলস্ লিমিটেড ও ইউনিভার্সেল জিন্স লিমিটেড যৌথভাবে তৃতীয় পুরস্কার লাভ করে।

মাঝারি শিল্প ক্যাটাগরিতে অকো-টেক্স লিমিটেড ওফরচুন সুজ লিমিটেড য়ৌথভাবে প্রথম, রহিম আফরোজ রিনিউএবল এনার্জি লিমিটেড দ্বিতীয় ও মাধবদী ডাইং ফিনিশিং মিলস্ লিমিটেড তৃতীয় পুরস্কার লাভ করে।

ক্ষুদ্র শিল্প ক্যাটাগরিতে আমান প্ল্যাস্টিক ইন্ডাস্ট্রিজ প্রথম, এস আর হ্যান্ডিক্রাফটস্ দ্বিতীয় ও আলিম ইন্ডাস্ট্রিজ লিমিটেড তৃতীয় পুরস্কার লাভ করে। মাইক্রো শিল্প ক্যাটাগরিতে মেসার্স কারুকলা, ট্রিম টেক্স বাংলাদেশ, জনতা ইঞ্জিনিয়ারিং যথাক্রমে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার লাভ করে।

হাইটেক শিল্প ক্যাটাগরিতে সার্ভিস ইঞ্জিন লিমিটেড প্রথম, সুপার স্টার ইলেক্ট্রনিক্স লিমিটেড দ্বিতীয়, মীর টেলিকম লিমিটেড তৃতীয় পুরস্কার লাভ করে।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  

You cannot copy content of this page