অনিয়মের অভিযোগ: দুই উপনির্বাচনের গেজেট প্রকাশ স্থগিত

নিউজ ডেস্ক।।
অনিয়মের অভিযোগে সদ্যসমাপ্ত লক্ষ্মীপুর-৩ ও ব্রাহ্মণবাড়িয়া-২ সংসদীয় আসনে উপনির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশ স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (৭ নভেম্বর) বিকালে এক সংবাদ সম্মেলনে কমিশন সচিব জাহাংগীর আলম এ তথ্য জানিয়েছেন।

এর আগে আগারগাঁওস্থ নির্বাচন ভবনে বিকালে সিইসির কক্ষে সচিবসহ কমিশনাররা অনানুষ্ঠানিক বৈঠক করেন।

সিইসির কক্ষ থেকে বেরিয়ে নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম জানান, লক্ষ্মীপুর-৩ ও ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের উপনির্বাচনের ফলাফল গেজেট প্রকাশ স্থগিত রেখে অনিয়মের তদন্তের নির্দেশ দিয়েছ ইসি।

তিনি বলেন, অবশ্যই গেজেট প্রজ্ঞাপন প্রকাশ স্থগিত রেখেই তদন্ত কাজ চলবে। তদন্তের রিপোর্ট পেয়ে এ বিষয়ে (গেজেট) সিদ্ধান্ত হবে।

আরপিও নতুন সংশোধনী অনুযায়ী (৯১এএ) স্পষ্ট বলা রয়েছে, রিটার্নিং অফিসার ফলাফল ঘোষণার পরেও যদি কোনও ব্যক্তি সংক্ষুব্ধ হন অথবা যৌক্তিক তথ্য-উপাত্ত ইসির নজরে আসে; তাহলে ইনি ওই আসনের গেজেট প্রজ্ঞাপন স্থগিত রেখে অভিযোগটি আমলে নিতে পারেন।

দুটি আসনের ফল গেজেট প্রকাশ বিষয়ে যথাযথ তদন্তের পর যে প্রতিবেদন পাওয়া যাবে তার আলোকে পরবর্তীতে ইসি সিদ্ধান্ত নেবে বলে জানান তিনি।

ইসি সচিব জানান, গণমাধ্যমে লক্ষ্মীপুরের একটি ও ব্রাহ্মণবাড়িয়ার একটি কেন্দ্রে তথ্য-উপাত্ত পাওয়া গেছে। সেটা ইসি বিশ্লেষণ করেছে। এটার সত্যতা যাচাইয়ের জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসক, পুলিশ সুপার ও জেলা নির্বাচন অফিসারকে তদন্তের নির্দেশ দিয়েছে ইসি। সরেজমিন তদন্তের পর প্রতিবেদন দেবে, তারপর এ বিষয়ে সিদ্ধান্ত হবে।

ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল ও আশুগঞ্জ) সংসদীয় আসনে উপনির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী মো. শাহজাহান আলম নৌকা প্রতীকে ৬৬ হাজার ৩১৪ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হন। কয়েকটি কেন্দ্রে নৌকা প্রতীকে ‘ওপেন ভোট নেওয়ার পাশাপাশি জাল ভোট দেওয়ার’ অভিযোগ করেন স্বতন্ত্র প্রার্থী জিয়াউল হক মৃধা।

এদিকে লক্ষ্মীপুর-৩ উপনির্বাচনে নৌকা প্রতীক নিয়ে গোলাম ফারুক পিংকু ১ লাখ ২০ হাজার ৫৯৯ ভোট পেয়ে নির্বাচিত হন। নিকটতম প্রতিদ্বন্দ্বী লাঙ্গলের রাকিব হোসেন পেয়েছেন ৩ হাজার ৮৪৬ ভোট। গোলাপ ফুল নিয়ে ভোট সামছুল করিম খোকন পেয়েছেন ২ হাজার ১২৬ ভোট

লক্ষ্মীপুর-৩ আসনের উপনির্বাচনে ভোটগ্রহণ চলাকালে চার প্রার্থীর মধ্যে দুইজন ভোট বর্জন করেন। তাদের মধ্যে জাতীয় পার্টির মোহাম্মদ রাকিব হোসেন রবিবার দুপুর দেড়টার দিকে ও জাকের পার্টির শামছুল করিম খোকন বেলা ২টার দিকে লক্ষ্মীপুর প্রেস ক্লাবে এসে ভোট বর্জনের ঘোষণা দেন।

ভোট শেষ হওয়ার কয়েকদিনের মধ্যে গেজেট প্রকাশ করে থাকে ইসি।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

You cannot copy content of this page