কুমিল্লায় ইউপি চেয়ারম্যানের ব্যতিক্রমী উদ্যোগ, বিনামূল্যে সেবা পাচ্ছে জনগণ

মোঃ জহিরুল হক বাবু।।
একজন সাধারণ নাগরিকের সেবা লাভের প্রাথমিক স্তর ইউনিয়ন পরিষদ। যেখান থেকে প্রাথমিক পর্যায়ের অসংখ্য সরকারি সেবা গ্রহণ করে সাধারণ মানুষ। অধিকাংশ সময় সেবাগ্রহীতারা সেসব সেবা গ্রহণ প্রক্রিয়ার বিষয়ে যেমন ওয়াকিবহাল নন, তেমনি দেশের বিভিন্ন এলাকার অধিকাংশ ইউনিয়ন পরিষদে সেবাদাতাদের সঙ্গে গ্রহীতাদের যথেষ্ট সমন্বয়হীনতাও দেখা যায়। সেটি কখনো লেনদেনের, কখনো সেবা গ্রহণের ক্ষেত্রে কালক্ষেপণসহ বিভিন্ন কারণে।

এক্ষেত্রে কুমিল্লার বুড়িচং উপজেলার ৩নং বুড়িচং (সদর) ইউনিয়ন পরিষদের চিত্র পুরোপুরি ভিন্ন। যে পরিষদের বর্তমান চেয়ারম্যান ইঞ্জিনিয়ার আলহাজ জয়নাল আবেদীন। এবারই প্রথম জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত চেয়ারম্যান জয়নাল আবেদীন শপথ গ্রহণের পর থেকেই নাগরিক সেবায় একের পর এক দেখিয়ে যাচ্ছেন চমক । যার তথ্য ধীরে ধীরে ছড়িয়ে পড়ছে গোটা জেলাজুড়েও।

জানা গেছে, বুড়িচং সদর ইউনিয়ন পরিষদের নাগরিকদের নাগরিক সেবার ফি মওকুফ করাসহ দ্রুত ও হয়রানিমুক্ত সেবা প্রদানের জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন তিনি। স্বচ্ছতা আনার জন্য ইউনিয়ন পরিষদে বসিয়েছেন সিসিক্যামেরা। করছেন মনিটরিংও। একসঙ্গে এতসব সেবা এই পরিষদের ইতিহাসে এবারই প্রথম শুরু করেছেন তিনি। সেবা প্রদান প্রক্রিয়ায় তাকে অনুসরণ করে বুড়িচং উপজেলা তথা কুমিল্লা জেলার অন্যান্য ইউপি চেয়ারম্যানও ইতোমধ্যে এসব পদক্ষেপ নেয়া শুরু করেছেন বলে জানা গেছে। পরিষদ প্রাঙ্গণে আসা সেবাগ্রহীতাদের ভোগান্তি এড়াতে ও সেবার মান নিশ্চিত করতে সম্প্রতি সিটিজেন চার্টারও প্রকাশ করেছেন তিনি। এরপর থেকেই স্থানীয় সাধারণ মানুষসহ সর্বমহলের প্রশংসায় ভাসছেন তিনি ৷

জানতে চাইলে চেয়ারম্যান ইঞ্জিনিয়ার জয়নাল আবেদীন বলেন, ইউনিয়নের ১৪টি নাগরিকসেবার মধ্যে ১০টি সেবাই ফ্রি করেছি। এর মধ্যে একটি সেবা ‘মৃত্যু নিবন্ধন’; এর টাকা সরকারের কোষাগারে জমা দিতে হয়। সেটাও আমি বুড়িচং সদর ইউনিয়নবাসীর জন্য ফ্রি করে দিয়েছি। মৃত্যু নিবন্ধনের সরকারি ফি আমি প্রতি মাসে যে সম্মানি ভাতা পাই, সেখান থেকে সরকারের কোষাগারে চালান জমা দেব।

কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সদস্য জয়নাল আবেদীন চেয়ারম্যান আরও বলেন, আমি বুড়িচং সদর ইউনিয়নের জনগণকে ফ্রি ও হয়রানিমুক্ত নাগরিক সেবা দিতে চাই। সেজন্য আমি ইউনিয়ন পরিষদের প্রতিটি রুমে সিসিক্যামেরা লাগিয়েছি। ইমার্জেন্সি না হলে প্রতিদিন আমি অফিসে উপস্থিত থাকি এবং সিটিজেন চার্টারে আমার মোবাইল নম্বর দিয়েছি।

যে সেবাগুলো ফ্রি করেছি, সেগুলো তো বটেই; অন্যান্য সেবার সরকার নির্ধারিত ফি’র অতিরিক্ত টাকা কেউ দাবি করলে অথবা কেউ সেবা দিতে বিনা কারণে সময়ক্ষেপণ করলে নাগরিকরা অর্থাৎ সেবাগ্রহণকারী জনগণ যেন আমাকে জানায়। আমাকে জানালে আমি তাৎক্ষণিক ব্যবস্থা নেব।

উল্লেখ্য, চেয়ারম্যান নির্বাচিত হওয়ার আগেও সমাজসেবক হিসেবে স্থানীয় সুখ্যাতি পাওয়া জয়নাল আবেদীন একই ইউনিয়নে আরও অনেক সমাজসেবামূলক কাজ করেছেন। প্রচারবিমুখ হওয়ায় এসবের প্রচারে কখনো আগ্রহ প্রকাশ করেননি তিনি । বরং অধিকাংশ দান কিংবা সামাজিক উন্নয়ন কাজ তিনি করেছেন গোপনে।

স্থানীয়রা বলছেন, হরিপুর, জরইন ও যদুপুর গ্রামের যুবকদের জন্য হরিপুর আদর্শ উচ্চ বিদ্যালয়ের সামনে নিজ অর্থায়নে একটি বিশাল খেলার মাঠ করে দিয়েছেন তিনি। শিক্ষার্থীদের মধ্যে উৎসাহ সৃষ্টির জন্য ইউনিয়নের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষা উপকরণ বিতরণ করে যাচ্ছেন নিয়মিত। বিভিন্ন মসজিদের উন্নয়নে আর্থিক সহযোগিতা করে যাচ্ছেন। বিভিন্ন এনজিওর মাধ্যমে গরিবদের খাদ্য সহায়তা প্রদান, শীতের সময় শীতবস্ত্র এবং ঈদের সময় গরিবদের মধ্যে শাড়ি-লুঙ্গি বিতরণ করে যাচ্ছেন নিয়মিত।

বুড়িচং উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সাহিদা আক্তার বলেন, চেয়ারম্যান জয়নাল আবেদীন সাহেব যেসব সামাজিক কাজ করে যাচ্ছেন, তা প্ৰশংসনীয় ।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

You cannot copy content of this page