কুমিল্লায় বজ্রপাত ঝুঁকি রোধে ৮ হাজার তাল বীজ বপন

কুমিল্লা প্রতিনিধি।।
কুমিল্লার দেবিদ্বার উপজেলায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে ৮ হাজার তাল বীজ বপন করা হয়েছে। বজ্রপাত ও জলবায়ু পরিবর্তনের ঝুঁকি রোধে উপজেলার ১৫ টি ইউনিয়ন ও ১ টি পৌরসভায় প্রতিটিতে ৫০০ টি করে মোট ৮ হাজার তাল বীজ বপন করা হয়।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে তাল বীজ বপন কার্যক্রম গ্রহণ করা হয়েছে। বিভিন্ন ইউনিয়নে কর্মরত উপসহকারি কৃষি অফিসার, কৃষক ও জনপ্রতিনিধিদের সাথে নিয়ে এ কার্যক্রম বাস্তবায়ন করছেন। ইতিমধ্যে ভৈষেরকুট, ইউসুফপুর, বেগমাবাদ, বারুরসহ উপজেলার সব ক’টি ইউনিয়নে লক্ষ্যমাত্রার চেয়ে অধিক তাল বীজ বপন করা হয়েছে।

ভৈষের কুট ব্লকের উপ-সহকারি কৃষি অফিসার মোছা. মরিয়মেন্নেছা ও ইউসুফপুর ব্লকের উপসহকারি কৃষি অফিসার মো. রফিকুল ইসলাম জানান, পূর্বে ঘোষিত নির্দেশনা অনুযায়ী ভাদ্র মাসের তাল পাঁকার শুরু থেকে কৃষকদের তাল বীজ সংগ্রহ করতে উদ্বুদ্ধ করতে শুরু করি। প্রতি ইউনিয়নে ৬০০ টি তাল বীজ বপনের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করেছি। আমাদের এলাকায় তাল বেশ জনপ্রিয় ফল। কৃষকেরা স্বতস্ফূর্তভাবে এগিয়ে এসেছে। তাদের সাথে নিয়েই আমরা তাল বীজ বপন শেষ করেছি।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ বানিন রায় জানান, সম্প্রতি দেবিদ্বারের পার্শ্ববর্তী চান্দিনা ও মুরাদনগর উপজেলায় বজ্রপাতে একজন করে কৃষকের মৃত্যর ঘটনা ঘটে। জেলা প্রশাসক সম্মেলনে মাননীয় প্রধানমন্ত্রী বজ্রপাত প্রবণ এলাকায় তাল বীজ বপন করার নির্দেশনা দিয়েছেন।

তাছাড়া জলবায়ু পরিবর্তনের ঝুঁকি রোধে রাস্তার পাশে ফসলের ক্ষতি না করে তাল গাছ ভূমিকা রাখতে পারে। তাই রাস্তার পাশে, খোলা মাঠের পাশে, বড় আইলের ধারে যেখানে কৃষক বা পথচারী আশ্রয় নিতে পারে এমন স্থান গুলোতে তাল বীজ বপন করা হচ্ছে।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

You cannot copy content of this page