কুমিল্লায় ৪৫৪ জন গ্রাম পুলিশ পাচ্ছেন বাই সাইকেল

আলমগীর হোসেন।।
প্রত্যন্ত অঞ্চলে আইনশৃঙ্খলা রক্ষায় গ্রামপুলিশের কাজের গতিশীলতা বাড়াতে কুমিল্লার ১৭ উপজেলার ৪৫৪ জন গ্রাম পুলিশ সদস্যদের মাঝে সাইকেল বিতরণ করেছে জেলা প্রশাসন।

১৫শ গ্রাম পুলিশদের পোষাকসহ প্রয়োজনয়ি সামগ্রী দেয়া হবে। অগ্রাধিকার ভিত্তিতে ৭০ভাগ নারী গ্রাম পুলিশই পেলো সাইকেল।

দফাদার এবং মহল্লাদার দায়িত্ব পালন করা এসব পুলিশের কাজ ত্বরান্বিত করার জন্য এই বাইসাইকেল দেয়া হচ্ছে।

সোমবার ২২ মে সকালে কুমিল্লা সদর উপজেলার ২৮ জন গ্রাম পুলিশের নারী ও পুলিশ সদস্যের হাতে বাই সাইকেল হস্তান্তর করে কার্যক্রম উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম।

এসময় স্থানীয় সরকার বিভাগ কুমিল্লার উপ-পরিচালক ও অপর্না বৈদ্য, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) পঙ্কজ বড়ুয়া, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা কানিজ ফাতেমা উপস্থিত ছিলেন।

এসময় কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ শামীম আলম বলেন, গ্রাম পুলিশ আমাদের প্রত্যন্ত অঞ্চলে বিভিন্ন ঘটনা ও প্রয়োজনে সাধারণ মানুষকে সহায়তার পাশাপাশি আইনশৃঙ্খলাবাহিনী ও প্রশাসনকে সহায়তা করে থাকে।

বাল্য বিয়ে রোধ, জন্ম ও মৃত্যু নিবন্ধন বিষয়ে সচেতনতা তৈরী, আইনশৃঙ্খলা সংশ্লিষ্ট বিভিন্ন তথ্য সংগ্রহ ও প্রদানসহ নানান গুরুত্বপূর্ণ কাজ করে থাকেন।

এর আগে এই পুলিশ সদস্যদের ইউনিফর্মের পোশাক এবং জুতা দেয়া হয়েছিলো। এখন পর্যায়ক্রমে বাই সাইকেল দেয়া হবে।

সাইকেল পেয়ে কুমিল্লার সদর উপজেলার জগন্নাথপুর ইউনিয়নের গ্রাম পুলিশ সদস্য মোঃ রিয়াজ বলেন, সাইকেল পেয়ে সুবিধা হলো। বিভিন্ন কাজে ইউনিয়নের বিভিন্ন এলাকায় যাওয়া আসা করতে হয়। সাইকেল থাকলে সময়ও বাঁচবে আবার কাজে গতিও আসবে।

মদিনগর এলাকার গ্রাম পুলিশ সদস্য রিনা রানী দাস বলেন, আমি ৬ বছর ধরে কাজ করছি গ্রাম পুলিশ হিসেবে। এত দিন হেঁটে হেঁটে এখানে ওখানে যেতে হয়েছে বা কখনো রিকশা ব্যবহার করেছি। সাইকেল হওয়াতে ভালো হলো- যে কোন সময় যে কোন এলাকায় যেতে পারবো।

কুমিল্লার স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক এবং গ্রাম পুলিশের সভাপতি অপর্ন বৈদ্য বলেন, এই পর্যায়ে ৪৫৪ জন গ্রাম পুলিশ সদস্যকে বাই সাইকেল দেয়া হলো। এর মধ্যে ৩৯৩ জনই নারী পুলিশ সদস্য। আমরা পর্যায়ক্রমে সকলকেই এই সুবিধার আওতায় আনবো।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

You cannot copy content of this page