কুমিল্লার ফসলের মাঠে আলোড়ন সৃষ্টি করেছে ডাব বেগুন !

মাহফুজ নান্টু, কুমিল্লা।
আকার আকৃতি ডাবের মত। রং বেগুনি। দেখতে সুন্দর। বেগুনের নতুন জাত ডাব বেগুনের যাত্রা শুরু হলো কুমিল্লার সবজির মাঠে। প্রথমবারের মত ডাব বেগুন চাষ করে সফল হয়েছেন কৃষকরা। ডাব বেগুনের ভালো ফলনে আনন্দিত কৃষকরা।

সরেজমিনে কুমিল্লার বুড়িচং উপজেলার সোন্দ্রম গ্রামে গিয়ে দেখা যায়, প্রতিটি গাছে ১২-১৩টা বেগুন ধরে আছে। একটি বেগুনের ওজন ৭শ’ থেকে ৮শ’ গ্রাম। ব্যতিক্রম জাতের এ বেগুন চাষে কৃষকদের মাঝে উন্মাদনা শুরু হয়েছে। এই বেগুন দেখতে অন্য এলাকার কৃষক ও স্থানীয় লোকজন নিত্য ভীড় করছেন ফসলের মাঠে।

সোন্দ্রম গ্রামের কৃষক শফিকুল ইসলাম বলেন, কৃষি বিভাগের পরামর্শে ২৫ শতক জমিতে ডাব বেগুনের চাষ করেছি। এতে ১৫ হাজার টাকা খরচ হয়েছে। গাছে এখন ফুল আছে। বেগুনও আছে। প্রতিটি গাছে অন্তত ৮ কেজী করে বেগুন পাওয়া যাবে। প্রতিকেজী ৪০ টাকা কেজি ধরে বিক্রি করছি। আশা করছি খরচ বাদে অন্তত ৩লাখ মুনাফা হবে।

কলেজ শিক্ষার্থী সৌরভ নিজের ৭ শতক জমিতে ডাব বেগুন চাষ করেছেন। তার ১০ হাজার টাকা ব্যয় হয়েছে। সৌরভ আশা করছেন আবহাওয়া ভালো থাকলে তার মাঠের ডাব বেগুন বিক্রি করে অন্তত দেড় লাখ টাকা মুনাফা করতে পারবেন।

স্থানীয় উপ-সহকারী কৃষি কর্মকর্তা ফখরুল আলম ভুইয়া বলেন, কৃষকদের কাছে বীজ দেয়ার পরে দু’একজন উদ্বুদ্ধ হয়েছে। ডাব বেগুনের যথেষ্ট চাহিদা রয়েছে। আমাকে প্রতিদিন কৃষকরা তাদের চাহিদার কথা বলছেন।

বুড়িচং উপজেলা ভারপ্রাপ্ত কৃষি কর্মকর্তা কৃষিবিদ বানিন রায় বলেন, আমার পূর্বের কর্মস্থল নেত্রকোনার বারহাট্টা থেকে এই ডাব বেগুনের এক কেজী পরিমান বীজ এনেছি। এগুলো আমাদের ২৭টি বøকে কৃষকদের মাঝে বিতরণ করা হয়েছে। কুমিল্লার মাটি ডাব বেগুন চাষের জন্য উপযুক্ত। এ বেগুনের স্বাদ ভালো ও নরম। সাইজ বড়। এই বেগুন চাষের মাধ্যমে কৃষকরা লাভবান হতে পারবেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কুমিল্লার উপ-পরিচালক মো. মিজানুর রহমান বলেন, এটি মূলত বৃহত্তর ময়মনসিংহ অঞ্চলের বেগুন। কুমিল্লার মাঠে বিভিন্ন জাতের বেগুন রয়েছে। তার চাহিদাও রয়েছে। ডাব বেগুনও তেমনি কৃষক ও ভোক্তার মাঝে তার অবস্থান করে নিতে পারবে।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

You cannot copy content of this page