জাপানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংবর্ধনা অনুষ্ঠানে কুমিল্লা নামে বিভাগের দাবি

নিজস্ব প্রতিবেদক।।
জাপান সফরে যাওয়া বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার কাছে “কুমিল্লা নামেই কুমিল্লা বিভাগ” বাস্তবায়নের দাবী জানিয়েছেন প্রবাসী বাংগালীরা। বৃহস্পতিবার (২৭ এপ্রিল) জাপানের টোকিও শহরের হোটেল দ্যা ওয়েস্টিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফর উপলক্ষে প্রবাসী বাংগালীদের আয়োজিত নাগরিক সংবর্ধনায় সেই দাবি উত্থাপন করা হয়। সেখানে অংশ নেয়া বৃহত্তর কুমিল্লার প্রবাসী ও কুমিল্লা বিভাগ বাস্তবায়ন পরিষদ জাপান, নামের একটি সংগঠনের পক্ষ থেকে প্লেকার্ড প্রদশর্ন ও স্লোগান সহ সরাসরি দাবি উত্থাপন করা হয়। প্লেকার্ডে তারা লিখেন, “শ্রদ্ধেয় নেত্রী কুমিল্লা নামেই কুমিল্লা বিভাগ চাই।”

উল্লেখ্য, কুমিল্লার নন্দিত জননেতা কুমিল্লা মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আ ক ম বাহাউদ্দিন বাহার এমপি দীর্ঘ কয়েক দশক ধরে “কুমিল্লা নামে কুমিল্লা বিভাগ” দাবি করে আসছেন। তিনিই কুমিল্লার একমাত্র এমপি যিনি মহান জাতীয় সংসদে সপক্ষে জোরালো যৌক্তিকতা সহ কুমিল্লা নামে কুমিল্লা বিভাগ দাবি তুলে ধরেন। এছাড়া তিনি দেশে বিভিন্ন সভা-সমাবেশের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশ সফর করে কুমিল্লা বিভাগ দাবির পক্ষে বৃহত্তর কুমিল্লা প্রবাসীদের একই প্লাটফর্মে নিয়ে এসেছেন। প্রবাসীদের মাধ্যমে সারা বিশ্বজুড়ে কুমিল্লা বিভাগ বাস্তবায়নে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। এ দাবি বর্তমানে দেশে-বিদেশে বৃহত্তর কুমিল্লাবাসীর গণদাবীতে রূপ নিয়েছে।

এদিকে, ২০২১ সালের ২১ অক্টোবর কুমিল্লা মহানগর আওয়ামী লীগের কার্যালয় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালি যুক্ত হন। এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে এমপি বাহারের কুমিল্লা বিভাগ নিয়ে ‘মধুর’ বাহাসে জড়িয়ে পড়েন। কুমিল্লা বিভাগ দাবিতে প্রধানমন্ত্রীর সাথে এমপি বাহারের আলোচনা শুধু কুমিল্লাই নয় সারাদেশব্যাপি ঝড় তুলে। ইলেকট্রনিক মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়ে সারা বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছে।

এদিকে, গত বছর ২০২২ সালের ২৭ নবেম্বর অনুষ্ঠিত প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় পদ্মা মেঘনা নামে বিভাগ অনুমোদনের প্রস্তাব আলোচ্যসূচিতে থাকলেও তা স্থগিত করা হয়েছে। এক্ষেত্রেও প্রধানমন্ত্রীর নিকট এমপি বাহারের একটি ম্যাসেজ কার্যকর ভূমিকা রেখেছে বলে কথিত আছে ।
আপামর কুমিল্লাবাসীর প্রত্যাশা শেষ পর্যন্ত কুমিল্লা নামে বিভাগ দিবেন জাতির পিতার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিকে, দুই সপ্তাহে তিন দেশ সফরের শুরুতে গত মঙ্গলবার জাপানে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা; গত বুধবার তিনি টোকিওর ইম্পেরিয়াল প্যালেসে জাপানের সম্রাট নারুহিতোর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

তার আগে জাপান-বাংলাদেশ পার্লামেন্টারি লিগের প্রেসিডেন্ট তারো আসো, জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশনের চেয়ারম্যান ও সিইও ইশিগুরো নোরিহিকো, জাইকার প্রেসিডেন্ট তানাকা আকিহিকো, বাংলাদেশ-জাপান কমিটি ফর ইকোনমিক কোঅপারেশন এর চেয়ারম্যান ফুমিয়া কোকুবু আলাদাভাবে টোকিওর রাষ্ট্রীয় অতিথি ভবন আকাসাকা প্যালেসে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

গতকাল ২৭ এপ্রিল বৃহস্পতিবার টোকিওর একটি হোটেলে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি), বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ এবং জাপান এক্সটার্নাল ট্রেড অর্গানাইজেশন (জেট্রো) আয়োজিত বাংলাদেশ বিনিয়োগ সম্মেলনে প্রধান অতিথির ভাষণ দেন শেখ হাসিনা।

এবং একইদিন চার জন জাপানি নাগরিককে মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য ‘মুক্তিযুদ্ধের বন্ধু সম্মাননা’ তুলে দেন প্রধানমন্ত্রী। গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী জাপান প্রবাসী বাংলাদেশিদের আয়োজনে এক নাগরিক সংবর্ধনায় যোগ দেন। ওই সংবর্ধনায় প্রধানমন্ত্রীর শেখ হাসিনার কাছে কুমিল্লা নামে কুমিল্লা বিভাগ দাবি করেন জাপানে প্রবাসী বাংগালীরা।

জাপান সফরের সময় প্রধানমন্ত্রীর আরও কিছু দ্বিপক্ষীয় বৈঠকে অংশ নেবেন। জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমাসা হায়াশি, জেবিক, জেবিপিএফএল, জেবিসিসিইসি’র নেতৃবৃন্দ, জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রী প্রয়াত শিনজো আবের সহধর্মিণী আকিয়ে আবে এবং জাপানের স্থপতি তাদাও আন্দো সাক্ষাৎ করবেন তার সঙ্গে।

এছাড়া জাপানের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম এনএইচকে টেলিভিশনকে সাক্ষাৎকার দেবেন প্রধানমন্ত্রী।

টোকিও থেকে ওয়াশিংটনে গিয়ে ১ মে বিশ্ব ব্যাংকের সঙ্গে বাংলাদেশের অংশীদারিত্বের সুবর্ণজয়ন্তীর আয়োজনে অংশ নেবেন শেখ হাসিনা।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  

You cannot copy content of this page