কুবিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ছায়া জাতিসংঘের ২য় সম্মেলন

কুবি প্রতিনিধি।।
দীর্ঘ বিরতির পর অনুষ্ঠিত হতে যাচ্ছে “কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘের সম্মেলন ২০২৪” যা আগামী ১৬ই মে হতে ১৮ই মে পর্যন্ত চলবে ।

এবার সম্মেলনের প্রতিপাদ্য বিষয় হলো – “শান্তিপূর্ণ কূটনৈতিক পথের মাধ্যমে শান্তিময় বিশ্বের জন্য বৈষম্য দূর করা এবং ন্যায়বিচার নিশ্চিত করা।”

কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংস্থা কর্তৃক আয়োজিত এই বর্ণাঢ্য আয়োজনে এবার থাকছে ৯টি কমিটি। সম্মেলনের কমিটিগুলো হলো – নিরাপত্তা পরিষদ (UNSC), জাতিসংঘ সাধারণ পরিষদ-১ (DISEC), জাতিসংঘ মানবাধিকার কমিশন (UNHRC), জাতিসংঘ সাধারণ পরিষদ-৪ (SPECPOL), বাংলাদেশ জাতীয় সংসদ, আন্তর্জাতিক সংবাদ সংস্থা (IP), জাতিসংঘ সাধারণ পরিষদ -২ (ECOSOC), জাতিসংঘ মাদক ও অপরাধবিষয়ক সংস্থা (UNODC) এবং জলবায়ু পরিবর্তন সম্পর্কিত জাতিসংঘ ফ্রেমওয়ার্ক কনভেনশন (UNFCCC)।

ছায়া জাতিসংঘ সম্মেলনের মহাসচিব, উপ-মহাসচিব ও মহাপরিচালক হিসেবে যথাক্রমে রয়েছেন, রায়হান আহমেদ আবির , মোঃ নাইমুর রহমান ভূঁইয়া, রিজবান ফাহিম ও মাইনুদ্দিন ভুইয়া তানভীর। সম্মেলনটিতে আয়োজক হিসেবে আরও থাকবেন প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী।

সম্মেলনের মহাসচিব রায়হান আহমেদ আবির জানান ”এবার সম্মেলনে আমরা শান্তিকে মূল প্রতিপাদ্য বিষয় হিসেবে আখ্যায়িত করছি। বর্তমান পৃথিবীতে বিভিন্ন যুদ্ধ বিগ্রহ মানুষের মাঝে শান্তি বিনষ্ট করছে। শান্তি, মানবাধিকার ও ন্যায়বিচার যখন একইসাথে পৃথিবীতে প্রতিষ্ঠিত হবে, তখনই জাতিসংঘের মূলমন্ত্র বাস্তবায়ন হবে।”

ছায়া জাতিসংঘের মহাপরিচালক রিজবান ফাহিমের বলেন ”কুমিল্লা বিশ্ববিদ্যালয় ছায়া জাতিসংঘ সংস্থা প্রতিষ্ঠাকাল থেকে শিক্ষার্থীদের কূটনৈতিক দক্ষতা, আন্তর্জাতিক বিষয়ক জ্ঞান ও পাবলিক স্পিকিং ক্ষমতা বৃদ্ধিকরণে কাজ করে আসছে। এবারের সম্মেলনে আমরা দেশ ও দেশের বাইরের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে প্রতিনিধি যোগদান করে নিজেদের বিকাশ করবেন আমরা আশাবাদী।”

উল্লেখ্য, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ছায়া জাতিসংঘ সংস্থা ২০১৭ সালের ২২শে নভেম্বর থেকে তাদের কার্যক্রম শুরু করে এবং ১ম ছায়া জাতিসংঘ সম্মেলন অনুষ্ঠিত হয় ২০১৮ সালে। এরপর ২০১৯ ও ২০২২ সালে “গেম অফ ডিপ্লোম্যাসি” নামক আরও ২টি জাতীয় পর্যায়ে সম্মেলন অনুষ্ঠিত হয়।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

You cannot copy content of this page