মনোহরগঞ্জ তাহেরপুরে সরকারি খাল দখলের অভিযোগ

মো হাছান ।।
কুমিল্লার মনোহরগঞ্জ উপজেলা তাহেরপুর গ্রামে সরকারি ১ কিলোমিটার খাল দখল করে পুকুর, ভেড়ি চলাচলের রাস্তা নির্মাণে মানুষের চরম ভোগান্তি। গত পাঁচ ছয় বছর পূর্বে এ খাল দিয়ে গ্রামের অধিকাংশ বাড়ি ও জমির পানি নিষ্কাশনের ব্যবস্থা ছিলো। এ খালটি বন্ধ করায় বর্ষা মৌসুমে গ্রামে জলবদ্ধতার সৃষ্টি হয় ।

সরেজমিনে গিয়ে দেখা যায়, তাহেরপুর গ্রামের একটি প্রভাবশালী মহল মাটি কেটে খালটি ভরাট করে ভেড়ি, পুকুরপাড় চলাচলের রাস্তা নির্মাণ করে পানি নিষ্কাশনের রাস্তা বন্ধ করেন অবৈধ ভাবে । এতে এলাকার লোকজন এসে বারবার প্রতিবাদ করিলেও তারা এ বিষয়ে কোন তোয়াক্কা করেনি। প্রতিবাদ কারীদের কে উল্টো বিভিন্ন ভাবে হুমকি দমকী দিয়ে থাকেন। এতে বর্ষার মৌসুমে জলাবদ্ধতা ভোগান্তিতে পড়ছে এলাকার শতাধিক পরিবার।

ভুক্তভোগী, মুক্তিযোদ্ধা মো শহিদ উল্ল্যাহ মিয়া, সাবেক ওয়ার্ড মেম্বার আসিশুর আরপিন, আবদুল গাফফার, ওমর সাদেক, হুমায়ুন কবির, মিলন, ছালে উদ্দিন, মো আলমগীর হোসেন, মো সুমন,সাইফুল ইসলাম, আনিসুল রহমান, লিটন সহ আরো অনেকে উপস্থিত হয়ে বলেন আমরা গ্রামবাসি আপনাদের মাধ্যমে প্রশাসনের প্রতি দৃষ্টিগোচর করছি খালটি দখল মুক্ত করতে যেন প্রশাসনের সদয় হয়। তারা আরো জানান, আমরা স্থানীয় ভাবে অনেক বার চেষ্টা করেও খালটি দখল মুক্ত করতে পারিনি। বর্ষা মৌসুমে তাহেরপুর উত্তর ও দক্ষিণ পাড়া পানি জমাট বেঁধে জলাবদ্ধতা সৃষ্টি হয়। আমার এবং এলাকার সবার দাবী খালটি দখল মুক্ত করা।

ইউপি সদস্য মো ফয়েজ আহমেদ জানান, কিছু দিন আগে কয়কটি জাতীয় দৈনিক পত্রিকা খালটি দখল মুক্ত করার জন্য নিউজ প্রকাশ হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম কমল এর নির্দেশনা ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তা রুহুল আমিন এর উপস্থিততে ২০% খাল দক্ষল মুক্ত হয়। আর ৮০% খাল অবৈধ দক্ষলদারের দ্ক্ষলে থেকে যায়। কিন্তু এখনো খালটি পুরাপুরি দক্ষল মুক্ত হয়নি।

হালট দখলকারীদের সাথে মুঠোফোনে যোগাযোগ করতে চাইলে যোগাযোগ করা সম্ভব হয়নি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম কমল এর নিকট জানতে চাইলে তিনি জানান, অবৈধ খাল দখলকারীর কাছ থেকে কিছু খালের অংশ দক্ষল মুক্ত করেছি। বাকী অবৈধভাবে দখল কারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  

You cannot copy content of this page